Home শিক্ষা ও সাহিত্য বেফাক কেন্দ্রীয় পরীক্ষায় সাফল্যের ধারাবাহিকতায় রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসা

বেফাক কেন্দ্রীয় পরীক্ষায় সাফল্যের ধারাবাহিকতায় রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসা

জাতীয় স্তরে কওমি মাদ্রাসা শিক্ষার সর্ববৃহৎ বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) কেন্দ্রীয় পরীক্ষার ফলাফলে ব্যাপক সাফল্য পেয়েছে রাজধানী ঢাকার উত্তরায় অবস্থিত নারীদের উচ্চতর দ্বীনি শিক্ষায় অনন্য আদর্শ প্রতিষ্ঠান ‘রওজাতুস সালিহাত মহিলা মাদরাসা’র শিক্ষার্থীরা।

১৪৪৩-৪৪হি. শিক্ষাবর্ষের সমাপনী পরীক্ষায় এ বছর রওজাতুস সালিহাত থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উল্লেখযোগ্য সংখ্য ছাত্রী বেফাকের সম্মিলিত মেধা তালিকায় জায়গা করে নিতে সক্ষম হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানটি থেকে পাসের হার শতভাগ। বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার সাফল্যের এই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির পরিচালকসহ শিক্ষক ও শিক্ষার্থীদের সকলেই অভিভূত।

রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার প্রতিষ্ঠাতা আল্লামা হাফেজ নাজমুল হাসান কাসেমী ফলাফলে গভীর সন্তোষ প্রকাশ করে মহান আল্লাহর শোকরিয়া আদায় করেন এবং প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীদের ধন্যবাদ জানান।

বেফাকুল মাদারিসিল আরাবিয়ার ঘোষিত ফলাফলে দেখা যায়, ফযীলত জামাতের সম্মিলিত মেধা তালিকায় ৫৭ নম্বরে রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার এক শিক্ষার্থী স্থান করে নিয়েছে। এছাড়া ফযীলত জামাত থেকে মুমতাজ হয়েছেন ১ জন, জাইয়্যেদ জিদ্দান হয়েছেন ২ জন এবং জায়্যিদ হয়েছেন ৪ জন।

ছানাবিয়া উলয়া থেকে বেফাকের সম্মিলিত মেধা তালিকায় ২ জন (৭৯, ৮৬) স্থান করে নিয়েছে। এছাড়া মুমতাজ হয়েছেন ২ জন এবং জায়্যিদ জিদ্দান হয়েছেন ১ জন।

মুতাওয়াসসিতাহ জামাত থেকে বেফাকের সম্মিলিত মেধা তালিকায় ৫ জন (৬২, ৯৬, ১০২, ১০৬ ও ১১১) স্থান করে নিতে সক্ষম হয়েছে। মুমতাজ হয়েছেন ৫ জন, জায়্যিদ জিদ্দান হয়েছেন ৬ জন এবং জায়্যিদ হয়েছেন ৪ জন।

ইবতিদায়ী জামাত থেকে মেধা তালিকায় ১ জন (৮২) স্থান করে নিয়েছে। এছাড়া মুমতাজ হয়েছেন ১ জন, জায়্যিদ জিদ্দান হয়েছেন ৩ জন এবং জায়্যিদ হয়েছেন ৩ জন।

এছাড়াও রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার হিফজ বিভাগ থেকে ‘মুমতায’ বিভাগে উত্তীর্ণ হয়েছেন ৩ জন, জায়্যিদ জিদ্দান হয়েছেন ১ জন এবং জায়্যিদ হয়েছেন ১ জন।

বেফাকের কেন্দ্রীয় পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করে রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার পরিচালক মুনিরা হাসান এই প্রতিনিধিকে বলেন, প্রতিষ্ঠানের শিক্ষকদের ব্যাপক মেহনত এবং ছাত্রীদের একাগ্র পড়াশোনা ও একাডেমিক শৃঙ্খলা কঠোরভাবে অনুশীলনের ফলে বরাবরের মতো এবারও রওজাতুস সালিহাতের শিক্ষার্থীরা ঈর্ষনীয় সফলতা পেয়েছে। এতে জাতীয় স্তরে রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসা এক ঈর্ষনীয় স্থানে জায়গা করে নিতে সক্ষম হয়েছে। এ জন্য আমি মহান আল্লাহর শোকরিয়া আদায় করছি।

তিনি আরো বলেন, রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার শিক্ষাকার্য্যক্রম পরিচালনায় কোনরূপ গাফলতি বা শৈথল্যের সুযোগ নেই। আমরা শিক্ষার মান বজায় রাখার উপর কোনরূপ আপোষ করি না। আমরা চাই, শিক্ষার্থীরা দরসের পাশাপাশি আদর্শ ও নৈতিকতার মানেও যাতে সর্বোচ্চ স্থানে জায়গা করে নিতে পারে।

পরিচালক মুনির হাসান আশাবাদ ব্যক্ত করে বলেন, ফলাফলের এই ধারাবাহিক সাফল্যে ছাত্রীরা অনুপ্রাণিত হয়ে আরো ভালভাবে ও মনোযোগের সাথে লেখাপড়া করবে, যাতে আগামীতে বেফাকের সম্মিলিত মেধা তালিকায় আরো বেশি সফলতা আসবে, ইনশাআল্লাহ।

উল্লেখ্য, রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার নতুন শিক্ষাবর্ষের (১৪৪৪-৪৫হি.) ভর্তি কার্যক্রম আজ (২৯ এপ্রিল) শনিবার থেকে শুরু হয়েছে। মাদ্রাসায় কিতাব বিভাগের শুরু থেকে সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীস পর্যন্ত ছাত্রী ভর্তি করা হয়। একই সাথে নূরানী ও হিফজ বিভাগেও ছাত্রী ভর্তি করা হয়।

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত উন্নত সুযোগ সুবিধার মহিলা মাদ্রাসাটিতে ছাত্রীদের জন্য আবাসিক হোস্টেল সুবিধাও রয়েছে।

রওজাতুস সালিহাত মহিলা মাদরাসার বৈশিষ্ট্য:

* কওমি সিলেবাসের সাথে আধুনিক শিক্ষার অপূর্ব সমন্বয়ে যুগোপযোগী পাঠদান।
* শরয়ী পর্দাব্যবস্থা শতভাগ অনুসরণ এবং ছাত্রীদের জন্য সাবলীল পরিবেশ।
* সার্বক্ষণিক সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা পর্যবেক্ষণ।
* বিষয়ভিত্তিক দক্ষ ও অভিজ্ঞ সুযোগ্য আলেমা ও জেনারেল শিক্ষিকাবৃন্দের মাধ্যমে পাঠদান।
* সরকারী বোর্ড পরীক্ষায় অংশগ্রহণের সু-ব্যবস্থা।
* শিক্ষার পাশাপাশি ছাত্রীদের আদব, আখলাক ও চরিত্র গঠনের অনুশীলনে বিশেষ গুরুত্ব ও তদারকী।
* ছাত্রীদের মন-মানসিকতা ও বহুমুখী প্রতিভার বিকাশের জন্য সমৃদ্ধ লাইব্রেরী, সাহিত্য ও সংস্কৃতি চর্চার ব্যবস্থা।
* মাতৃস্নেহে সার্বক্ষণিক দেখভাল ও তত্ত্বাবধানের মাধ্যমে তালিম ও আমলের এক মনোমুগ্ধকর পরিবেশ।
* অভিজ্ঞ ডাক্তার দ্বারা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার সু-ব্যবস্থা।
* স্বাস্থ্যসম্মত ও রুচিশীল খাবার পরিবেশন।
* শীতাতপ নিয়ন্ত্রিত আবাসন।
* প্রবাসী অভিভাবকগণের সন্তানদের অভিভাবকত্ব গ্রহণ।

প্লে থেকে বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমে পাঠদানসহ বিশুদ্ধ তিলাওয়াতে পবিত্র কুরআন শিক্ষা ও দ্বীনের আবশ্যকীয় মাসআলা-মাসায়েল শিক্ষা প্রদানের মাধ্যমে ছাত্রীদের যে কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য দক্ষ ও উপযুক্ত করে গড়ে তোলা।

যেসব বিভাগ রয়েছে-

প্রাথমিক বিভাগ: ছোটদের জন্য পাঁচ বছরের প্রাথমিক কোর্স। এতে পবিত্র কুরআন শরীফ বিশুদ্ধ তিলাওয়াত, নির্বাচিত সূরা ও হাদীস মুখস্তকরণ, আরবি, উর্দু, বাংলা, ইংরেজি, গণিত, ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, মাসআলা-মাসায়েল, আদব-আখলাক ও অন্যান্য বিষয়ে কাউন্সিলিং ও অনুশীলনের সমন্বয়ে গঠিত ৫ম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা কোর্স পরিচালনা করা হয়।

হিফজ বিভাগ: সম্পূর্ণ ভিন্ন ও নিরিবিলি পরিবেশে সীমিত সংখ্যক আসনে সুদক্ষ হাফেজা দ্বারা পরিচালিত আধুনিক মানের হিফজ বিভাগ রয়েছে।

কিতাব বিভাগ: আরবি ভাষায় দক্ষ শিক্ষিকা দ্বারা পরিচালিত। বাংলা, ইংরেজী ভাষায় গুরুত্ব’সহ বেফাক সিলেবাসের সমন্বয়ে ৮ বছরে দাওরায়ে হাদীস পর্যন্ত শিক্ষার সু-ব্যবস্থা আছে।

খন্ডকালীন কুরআন শিক্ষা: বয়স্ক মহিলাদের জ্ন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াত, প্রয়োজনীয় মাসআলা-মাসায়েল ও নির্বাচিত সূরা মুখস্ত করার সুব্যব্স্থা।

স্কুল/কলেজ পড়ুয়া ছাত্রীদের জন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াত, হাতে কলমে নামাযের তালিম ও প্রয়োজনীয় মাসআলা সমূহের শিক্ষাদান।

পাঠদানের পদ্ধতি:

* আরবী ও বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায় পারদর্শিতা অর্জনের প্রতি সমান গুরুত্বারোপ।
* নিয়মিত ক্লাস টেস্ট, মাসিক পরীক্ষা, ইয়ার ফাইনাল, প্রি-টেস্ট এবং মডেল টেস্ট-এর মাধ্যমে ছাত্রীদের মেধা ও শিক্ষার মান যাচাই।
* শ্রেণী কক্ষেই পাঠদান ও পাঠ গ্রহণ।
* সেমিস্টার পদ্ধতি।
* একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ।
* ছাত্রীদের বাড়ির কাজও দৈনিক ডায়েরীর মাধ্যমে পরিচালনা ও নিয়ন্ত্রণ।
* অপেক্ষাকৃত সার্বিক অগ্রগতি বিষয়ক সাপ্তাহিক ও মাসিক সেমিনারের আয়োজন।
* প্রতি সেমিস্টারের জন্য বিষয়ভিত্তিক পাঠ পরিকল্পনা প্রণয়ন।

রওজাতুস সালিহাত মহিলা মাদরাসা’য় ভর্তিসংক্রান্ত বিষয়সহ সার্বিক কাজে যোগাযোগ করতে চাইলে নিচের ঠিকানা ও মোবাইল নম্বর নোট রাখুন।

বাড়ী- ১২, শাহ মাখদুম এভিনিউ, সেক্টর- ১১, উত্তরা মডেল টাউন, ঢাকা- ১২৩০
মোবাইল ফোন- ০১৭০৭-৩৩৪০০৭ (অফিস), ০১৭২০-২৩৬০৬১ (পরিচালক)।

প্রতিষ্ঠানটি সম্পর্কে আরও জানতে পড়ুন- ‘মহিলা মাদ্রাসা শিক্ষা নিয়ে আল্লামা হাফেয মাওলানা নাজমুল হাসান কাসেমীর বিশেষ সাক্ষাৎকার’