Home স্বাস্থ্য ও চিকিৎসা রোগী হিসেবে আপনার জন্য কিছু জরুরী পরামর্শ

রোগী হিসেবে আপনার জন্য কিছু জরুরী পরামর্শ

চিকিৎসায় রোগী হিসেবে নিজে অধিকতর সিদ্ধান্ত নিন। এটা চর্চা করলে চিকিৎসকের উপরে আপনার রাগ ক্ষোভ অনেকটা কমবে বলেই আমার ধারণা।

(১) আপনি দেখুন, আপনার চিকিৎসকের চেম্বারে ১৩-১৬ মিনিট সময় পেলেন কিনা? এটাই সারা পৃথিবীর সাধারণ গড়।

(২) আপনাকে চিকিৎসক যে চিকিৎসা দিচ্ছেন, সেটার বিকল্প কী আছে সেটা জেনে নিন। চিকিৎসককে বিকল্প চিকিৎসা প্রেসক্রিপশনে লিখে দিতে অনুরোধ করুন।

(৩) আপনার রোগ নির্নিত হয়েছে কিনা জেনে নিন। চিকিৎসক কীভাবে আপনার রোগটি ঠিক নির্নয় করেছেন এবং এটা নিশ্চিত হয়েছেন সেটা জেনে নিন।

(৪) যেহেতু বেশিরভাগ বেসরকারী ডায়াগনস্টিক সেন্টারগুলি কিছু চিকিৎসককে রোগী রেফার করার জন্য কমিশন দেয়, তাই এমন জায়গা থেকে ইনভেস্টিগেশন করুন যেখানে কমিশন দেয়া হয়না। যেমন আইসিডিডি আর বি, আর্মি প্যাথলজি, বারডেম প্যাথলজি, বিএস এম এম ইউ, সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইবনে সিনা, হার্ট ফাউন্ডেশন, কিডনি ফাউন্ডেশন।

আরও পড়তে পারেন-

(৫) আপনাকে প্রেসক্রিপশনে দেয়া ওষুধের ব্রান্ড বদলে নিন। যেই ওষুধ দেয়া হয়েছে তার জেনেরিক নাম দেখে নিয়ে আপনার পছন্দমত কোম্পানির সেই একই জেনেরিকের ওষুধ কিনুন।

(৬) ডাক্তারের আচরণ পছন্দ না হলে ডাক্তার বদল করুন। নতুন ডাক্তারকে বলুন, আপনি কেন ডাক্তার বদলেছেন। যেই প্রতিষ্ঠানে ডাক্তারকে দেখাচ্ছিলেন সেই প্রতিষ্ঠানের প্রধানের কাছে অভিযোগ করুন।

(৭) নিজের অতৃপ্তি চেপে রাখবেন না। আপনার অপছন্দের কথা প্রথমেই চিকিৎসককে জানান।

(৮) আপনাকে দেয়া চিকিৎসার ঝুকি গুলো কী কী জেনে নিন।

চিকিৎসা সংক্রান্ত সকল তথ্য পাওয়ার অধিকার আপনার আছে। আপনাকে আপনার চিকিৎসা সংক্রান্ত তথ্য দিতে চিকিৎসক বাধ্য।

উম্মাহ২৪ডটকম:আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।