Home ইসলাম হজ্জের ফযীলত ও মাহাত্ম্য

হজ্জের ফযীলত ও মাহাত্ম্য

।। আল্লামা মুফতি জসিমুদ্দীন ।।

হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রাযি.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, পাঁচটি জিনিসের ওপর ইসলামের ভিত্তি স্থাপন করা হয়েছে। যথা- (১) এ কথার সাক্ষ্য দেয়া যে, আল্লাহ্ তাআলা ছাড়া আর কোনো মাবূদ নেই। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ্র রাসূল। (২) নামায কায়েম করা। (৩) যাকাত প্রদান করা। (৪) সামর্থ্যবান ব্যক্তির জন্যে বায়তুল্লাহর হজ্ব করা। (৫) রমযানের রোযা রাখা। (বুখারী ও মুসলিম)।

হযরত আবু হুরায়রা (রাযি.) বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যে হজ্ব পালন করবে; আর তাতে সে অশ্লীল কোনো কথা বলবে না, কোনো প্রকার গুনাহ করবে না, সে হজ্ব থেকে সেদিনের মতো ফিরবে, যেদিন তার মা তাকে জন্ম দিয়েছিলো। অর্থাৎ ‘সম্পূর্ণ নিষ্পাপ হয়ে যাবে’। (বুখারী ও মুসলিম)।

আরও পড়তে পারেন-

হযরত আবু হুরায়রা (রাযি.) একটি হাদীসে কুদসী বর্ণনা করেন। আল্লাহ তাআলা বলেছেন- “আমি যে বান্দার শরীর সুস্থ রেখেছি এবং রিযিক প্রশস্ত করে দিয়েছি আর এ অবস্থায় পাঁচ বছরের ভিতর সে আমার ঘর পরিদর্শন (হজ্ব) করতে আসেনি, সে নিশ্চয় বঞ্চিত হবে”। (বায়হাকী শরীফ)।

হযরত ইবনে মাসঊদ (রাযি.) বলেন, ওমরা ও হজ্ব পর পর আদায় করো। কারণ, এতে দারিদ্র ও গুনাহ এমনভাবে মুছে যায়, যেভাবে হাপর লোহা, সোনা ও রূপার ময়লা দূর করে। আর কবূল হজ্বের সাওয়াব জান্নাত ব্যতীত কিছুই নয়। (তিরমিযী, নাসায়ী, মুসনাদে আহমদ ও ইবনে মাযাহ)।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।