Home সোশ্যাল মিডিয়া হায় হায়, একি করলো এরদোয়ান!

হায় হায়, একি করলো এরদোয়ান!

।। সৈয়দ শামছুল হুদা ।।

বর্তমান বিশ্বের অন্যতম রাজনৈতিক খেলোয়াড়, মুসলিম বিশ্বের একজন দরদী নেতা মি. রজব তাইয়েব এরদোয়ানকে নিয়ে আমাদের হা-হুতাশের শেষ নেই। এইতো কয়েকদিন আগে তাঁকে বিজয়ী হিসেবে দেখতে রাত জেগে নেটের দুনিয়ায় পড়ে থেকেছি, সেই কি না ‍মুসলমানদের কলিজায় আঘাত দানকারী সুইডেনকে সমর্থন করে বসলো? সামান্য ‍দুনিয়ার স্বার্থে এতবড় পদস্খলন। এত দুআ, সমর্থন এখন কীভাবে প্রত্যাহার করবো? এরদোয়ান দ্বারা মুসলমানদের কোনো স্বার্থই মূলত: রক্ষা হবে না। কারণ তিনি একজন গণতন্ত্রপ্রেমি। আর গণতন্ত্রপ্রেমিদের দিয়ে ইসলামের কোনো উপকার হওয়ার প্রশ্নই আসে না। এদের তুলনায় ছাত্র ভাইদের মেরুদন্ড কত শক্ত। তারা সুইডেনের সাথে সকল প্রকার সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে। এতটুকু করার সাহসও এরদোয়ানের নেই।

পাশাপাশি এরদোয়ান রাশিয়ার সাথে বেঈমানি করেছে। জেলেনস্কির ৫ জন কমান্ডোকে রাশিয়ার সাথে কৃত শর্ত লংঘন করে ফেরত পাঠিয়েছে। এই বেঈমানির খেসারত এরদোয়ানকে দিতেই হবে। এভাবে একের পর এক অভিযোগ উত্থাপিত হচ্ছে এরদোয়ানের বিরুদ্ধে। এর ওপর রয়েছে তুরস্কে থাকা কিছু ভাইদের নানা বিশ্লেষণ। আমরা এখন কিংকর্তব্যবিমুঢ়। এরদোয়ানকে আর কোনোভাবেই সমর্থন করা যায় না। মুসলমানদের আবেগ নিয়ে তিনি খেলছেন। মাঝে মাঝে ইসলামের কথা বললেও মূলত: তিনি ইসলামের প্রকৃত কোনো সেবক নন।

উপরের কথাগুলো এক ধরনের বাস্তবতা। অনেক ভাই এরদোয়ানকে নিয়ে চরম বিপদে রয়েছে। কিন্তু আমি মনে করি, এই সময়ে এরদোয়ান যে অসাধারণ রাজনৈতিক কেরেশমা দেখাচ্ছেন, তা বুঝার মতো ক্ষমতা আমাদের অনেকেরই নেই। সুইডেনের সমর্থন বিষয়েই যদি বলি, তাহলে আমি মনে করি, এরদোয়ান সঠিক পথেই রয়েছেন। যারা রাজনৈতিক বাস্তবতা স্বীকার করে না, সুযোগ পেলেই মনের সুপ্ত বিদ্বেষটা উগ্রে দেয়, তারা মূলত: এরদোয়ানের রাজনীতিকে অন্যদের রাজনীতির মাপকাঠিতে মাপতে চায়। এরদোয়ানকে তুরস্কের রাজনীতির মাপকাঠিতে মাপতে হবে। প্রাচ্য ও পাশ্চাত্যের সম্মিলিত রাজনীতির মাপকাঠিতে মাপতে হবে। ছাত্র ভাইদের রাজনীতি আর এরদোয়ানের রাজনীতির গতিপথ এক পাল্লায় মাপলে ভুল করা হবে। তুরস্কের রাজনীতি আর আফগানের রাজনীতি এক সরল রেখায় চলে না।

আরও পড়তে পারেন-

এরদোয়ান সুইডেনকে নাকানি চুবানি খাইয়েছে। অত:পর বড় ধরনের বিপর্যয় থেকে তুরস্ককে রক্ষা করেই এমন শর্তে সমর্থনের কথা ব্যক্ত করেছে যেগুলো পাশ্চাত্যের পক্ষে মেনে নেওয়া আরো কষ্টের। আজকে যদি এরদোয়ান সুইডেনকে নিয়ে গো ধরে বসে থাকতেন, তাহলে নিকট ভবিষ্যতে তুরস্কের পথে বাধার পাহাড় তৈরি করতো পাশ্চাত্য। এখন আর কিছূই করতে পারবে না। উপরুন্তু তুরস্ক আদায় করে নিবে অনেক রাজনৈতিক স্বার্থ। দরকষাকষির যে চরম শিখরে এরদোয়ান পৌঁছতে পেরেছে তা তুরস্ককে আরো অনেক বেশি উচ্চতায় নিয়ে যাবে। এরদোয়ান গো ধরে বসে থাকলে বিপর্যয় নেমে আসতে পারে আফ্রিকার রাজনীতিতে, ইউরোপের কসভো নীতিতে। ইউরোপের ‍বুকে এক ঘরে করে ফেলতে পারতো তুরস্ককে। কিন্তু এখন তা আর সম্ভব নয়।

এরদোয়ান গো ধরার রাজনীতি করে না। সিসি’র সাথে হাত মিলিয়েছে বৃহত্তর স্বার্থে। আরব আমিরাতের সাথে কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলেছে বৃহত্তর স্বার্থে। সৌদির সাথে সাপে-নেউলের সম্পর্ক থেকে বের হয়ে এসেছে। রাশিয়ার সাথে এমন সম্পর্ক গড়ে তুলেছে যাতে একবার তাকে থাপ্পড় দেয়, আবার কোলে তুলে নেয়। জেলেনস্কিকে অস্ত্র তুলে দেয়, আবার পুতিনের সাথেও কোলাকুলি করে। বিশ্ব রাজনীতির অন্যতম শ্রেষ্ঠ খেলোয়াড় এই মুহুর্তে এরদোয়ান। তাঁর রাজনীতি আর ছাত্র ভাইদের রাজনীতির তুলনা করাটাই ভুল।

আমরা খুব সহজেই প্রত্যাখ্যানে অভ্যস্থ হয়ে গেছি। ফেসবুকের যোদ্ধাদের মাঝে মাঝেই দেখি আল্লামা তাকি উসমানীর ওপর হামলে পড়ছে। তাঁকে জগতের শ্রেষ্ঠ আলেম বলছে। আবার পরক্ষণেই মতের সাথে সামান্য পার্থক্য হলে তাকেও আস্তাকুঁড়ে ফেলে দিতে দ্বিধা করছে না। বাংলাদেশের অতি তালিব ভাইদের জি-হা-দী জযবা দেখে মাঝে মাঝেই হাসি। এরা কখন যে সীমা অতিক্রম করে বসে তা নিজেরাও জানে না। বাংলাদেশের অতি তালিব ভাইদের অনেকে আবার র’ দ্বারা পরিচালিত। নিজের অজান্তেই এরা ব্যবহার হচ্ছে। জযবা ওখান থেকে আসছে। প্রয়োজেন তাদেরকে অস্ত্র-টস্ত্র দেওয়ার আশ্বাস দেওয়া হয়। যেভাবে বাংলা ভাইদের ফাঁসানো হয়েছিল, বস্তায় বস্তায় মালামাল দিয়ে সহযোগিতা করা হয়েছিল এমন সহযোগিতার আশ্বাস তাদেরকে দেয়। এর গরমে মাঝে মাঝেই উৎলে উঠে। অবাক হই। কিছু বলি না। কারণ এরা আবার কখন কোন ফতোয়া দিয়ে বসে, বলা যায় না।

এরদোয়ানের রাজনীতি বুঝার জন্য সময় নেওয়া প্রয়োজন। তার গৃহিত সিদ্ধান্তের ফলাফল দেখার জন্য অপেক্ষা করা উচিত। হুট করেই তাকে ইসলামের সীমার বাইরে ফেলে দেওয়ার মানসিকতা আর যাই হোক মুসলিম উম্মাহর জন্য কল্যাণকর নয়। তুরস্ককে ইসলামাইজেশনকরণে এরদোয়ানের দূরদর্শী অবদান, পাশ্চাত্যকে তাদের ক্রোধ দমনে কৌশলী আচরণ, কখনো কখনো ১০% ছাড় দিয়ে ৩০% স্বার্থ আদায় ইত্যাদি বিষয়ে আমি মনে করি, আরো বেশি সময় নিয়ে এরদোয়ানকে মূল্যায়ণ করা উচিত।

তুরস্ক জিন্দাবাদ
এরদোয়ান জিন্দাবাদ
ছাত্র ভাইয়েরা জিন্দাবাদ

লেখক: অনলাইন এক্টিভিস্ট ও সমাজ চিন্তক।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।