Home অর্থনীতি চীনা অর্থনীতির কারণে নতুন বাণিজ্যযুদ্ধ শুরুর শঙ্কা!

চীনা অর্থনীতির কারণে নতুন বাণিজ্যযুদ্ধ শুরুর শঙ্কা!

চীনের রিয়েল এস্টেট খাতে সঙ্কট সৃষ্টি হওয়ায় দেশটির আগামী দশকে নতুন প্রবৃদ্ধি সঞ্চারের জন্য নতুন অর্থনৈতিক মডেল প্রয়োজন। তবে আশঙ্কার সৃষ্টি হয়েছে যে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকার যে সমাধান দেবেন, তাতে বিশ্বজুড়ে নতুন করে বাণিজ্যযুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

এক সময়ে চীনা অর্থনীতির প্রায় এক পঞ্চমাংশ সম্প্রসারণে ভূমিকা রাখা রিয়েল এস্টেট খাতকে আবার চাঙ্গা করতে চীনা নেতারা নতুন উদ্যোগ গ্রহণ করেছেন। তারা ‘নতুন তিন’ প্রবৃদ্ধির ওপর জোর দিচ্ছেন। এগুলো হচ্ছে বৈদ্যুতিক গাড়ি (ইভি), ব্যাটারি এবং নবায়নযোগ্য জ্বালানি, বিশ্বের কার্বনমুক্তকরণ উদ্যোগে নেতৃত্ব দেয়া এবং কপার ও লিথিয়ামের মতো পণ্যের চাহিদা বাড়ানো।

এই কৌশলের ফলে এখন পর্যন্ত চীনে মন্দা এড়ানো গেছে। উল্লেখ্য, চীনে ১৯৯০-এর দশকে এবং যুক্তরাষ্ট্রে ২০০৮ সালে রিয়েল এস্টেট খাতের সঙ্কটের কারণে অর্থনীতিতে বড় ধরনের ধসের সৃষ্টি হয়েছিল।

আরও পড়তে পারেন-

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটি এখন বছরে প্রায় ৫ ভাগ প্রবৃদ্ধি অর্জন করছে। কিন্তু দেশটির নতুন উদ্যোগের ফলে চীন এবং উন্নত বিশ্বের মধ্যে নতুন করে বাণিজ্য উত্তেজনার সৃষ্টি হতে পারে।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়ন সম্প্রতি এ নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। অ্যান্টি-ডাম্পিং তদন্তও শুরু করেছে ইউরোপ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও চীনা অত্যাধুনিক প্রযুক্তি প্রত্যাখ্যান করে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছেন। আর যদি ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে জয়ী হতে পারেন, তবে তিনি আরো কঠিন ব্যবস্থা নেবেন বলেই ধারণা করা হচ্ছে।

উন্নয়নশীল দেশগুলোও চীনের এই নীতির ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে। মূলধনী পণ্যের দাম কমানোর কৌশল গ্রহণ করতে পারে চীন। এতে করে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার মোত দেশগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে।

সূত্র : ব্লুমবার্গ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।