Home ইসলাম পবিত্র কোরআনে যাদের গাধার সঙ্গে তুলনা করা হয়েছে

পবিত্র কোরআনে যাদের গাধার সঙ্গে তুলনা করা হয়েছে

।। মুহাম্মাদ হেদায়াতুল্লাহ ।।

গাধা একটি গৃহপালিত প্রাণী। প্রাণীদের মধ্যে ভারি বস্তু বহনে গাধার বিকল্প নেই। বিশেষত মরু অঞ্চল, পাহাড়-পর্বত ও চারণভূমিতে এর ব্যবহার বেশি। তা ছাড়া সরল প্রকৃতির হওয়ায় গাধাকে দিয়ে সহজে বহনের কাজ করানো যায়। পবিত্র কোরআনে পাঁচ বার গাধার কথা বর্ণিত হয়েছে। বাহন হিসেবে গাধার যেমন প্রশংসা করা হয়েছে তেমনি প্রাণীটির আওয়াজকে সবচেয়ে শ্রুতিকটু হিসেবে উল্লেখ করা হয়েছে। তা ছাড়া অনেক সম্প্রদায়কে এ প্রাণীর সঙ্গে তুলনা করা হয়েছে। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো-

এক. গাধার আওয়াজ সবচেয়ে কর্কশ

কোরআনে গাধার আওয়াজকে সবচেয়ে শ্রুতিকটু বলা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘আপনি সংযত গতিতে চলাফেরা করুন এবং আপনার কণ্ঠস্বর নিচু করুন। নিশ্চয়ই সবচেয়ে অপ্রীতিকর আওয়াজ হলো গাধার।’ (সুরা লুকমান, আয়াত : ১৯)

দুই. গাধার পুনজ্জীবন লাভের ঘটনা

উজাইর (আ.)-কে আল্লাহ এক শ বছর পর্যন্ত মৃত রেখে পুনরায় জীবিত করেছিলেন। পুনরায় জীবন লাভ করে উজাইর (আ.) ভেবেছিলেন, তিনি হয়ত একদিন বা এর কিছু সময় ঘুমিয়েছিলেন। কিন্তু তিনি তাঁর বাহন গাধাকে দেখে দীর্ঘ সময়ের বিষয়টি বুঝতে পারেন।

আরও পড়তে পারেন-

আল্লাহ বলেন, ‘তিনি বললেন, মৃত্যুর পর আল্লাহ কীভাবে তা জীবিত করবেন? অতঃপর আল্লাহ তাঁকে এক শ বছর মৃত রাখেন। পরে তাকে জীবিত করেন। আল্লাহ বলেন, তুমি কত বছর অবস্থান করেছ? তিনি বলেন, এক দিন বা একদিনের কিছু কম সময় অবস্থান করেছি। আল্লাহ বলেন, না, বরং তুমি এক শ বছর অবস্থান করেছ। ’ (সুরা বাকারা, আয়াত : ২৫৯)

তিন. বাহন হিসেবে ব্যবহার

মহান আল্লাহ গাধাসহ বিভিন্ন বাহন মানুষের উপকারের জন্য সৃষ্টি করেন। আল্লাহ বলেন, ‘আমি তোমাদের আরোহনের জন্য ও সৌন্দর্যের জন্য ঘোড়া, খচ্চর ও গাধা সৃষ্টি করেছি। তিনি এমন অনেক কিছু সৃষ্টি করেন যা তোমরা জানো না।’ (সুরা নাহল, আয়াত : ৮)

চার. ইহুদিদের গাধার সঙ্গে তুলনা

পবিত্র কোরআনে কিছু মানুষকে গাধার সঙ্গে তুলনা করা হয়েছে। ইহুদিদের মধ্যে যারা তাওরাত পড়েও সেই অনুসারে আমল করে না তাদের নিন্দা করা হয়। আল্লাহ বলেন, ‘যাদের তাওরাত দেওয়া হয়েছিল কিন্তু তারা তা যথাযথভাবে বহন করেনি তাদের দৃষ্টান্ত হলো পুস্তক বহনকারী গাধার মতো, ওই সম্প্রদায়ের দৃষ্টান্ত কতই না নিকৃষ্ট যারা আল্লাহর নিদর্শন অস্বীকার করে।’ (সুরা জুমুআ, আয়াত: ৫)

পাঁচ. জাহান্নামবাসীকে উদ্ভ্রান্ত গাধার সঙ্গে তুলনা

পবিত্র কোরআনে কাফিরদের উদভ্রান্ত গাধা বলে আখ্যায়িত করা হয়েছে। মহান আল্লাহ বলেন, ‘তাদের কি হয়েছে তারা উপদেশ থেকে মুখ ফিরিয়ে নেয়? তারা যেন ভীত সন্ত্রস্ত গাধা। যা সিংহের মুখ থেকে পালিয়ে বেড়াচ্ছে।’ (সুরা মুদ্দাসসির, আয়াত: ৪৯-৫১)

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

[দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন]