Home ধর্মীয় প্রশ্ন-উত্তর অনুমতি না নিয়ে কারো কথাবার্তা বা ফোনালাপ রেকর্ড করা সম্পর্কে ইসলামের বিধান

অনুমতি না নিয়ে কারো কথাবার্তা বা ফোনালাপ রেকর্ড করা সম্পর্কে ইসলামের বিধান

মুহাম্মদ জসীম উদ্দীন, নাগেশ্বরী, কুড়িগ্রাম।
প্রশ্ন:
মাননীয় মুহতারাম মুফতী সাহেব, কারো কথাবার্তা অনুমতি গ্রহণ ব্যতীত গোপনে রেকর্ড করা জায়েয হবে কি?

উত্তর: ফিক্বাহশাস্ত্রের নির্ভরযোগ্য কিতাবাদি অধ্যয়নে প্রমাণিত হয় যে, কারো ব্যক্তিগত কথাবার্তা, ফোনালাপ বা কোনো বিশেষ মজলিসের আলাপ-আলোচনা অনুমতি ব্যতীত রেকর্ড করা জায়েয হবে না। কেননা, নবীকূলের শিরোমণি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, “মজলিসের আলাপ-আলোচনা আমানত স্বরূপ”। (তিরমীযী- ২/১৭ পৃষ্ঠা)।

অন্যদিকে কোনো কিছু রেকর্ড করা হয় অন্যের কাছে পৌঁছানোর জন্যে। আর কারো ব্যক্তিগত কথাবার্তা, ফোনালাপ বা কোনো বিশেষ মজলিসের আলাপ-আলোচনা অনুমতি ব্যতীত অন্যের কাছে পৌঁছানো উক্ত হাদীসের নির্দেশনা মতে আমানতের খেয়ানত বলে সাব্যস্ত হবে। কুরআনে কারীমে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তাআলা খিয়ানতকারীকে পছন্দ করেন না’। (সূরা আনফাল- ৫৮)।

অতএব, কারো ব্যক্তিগত কথাবার্তা, ফোনালাপ বা কোনো বিশেষ মজলিসের আলাপ-আলোচনা অনুমতি ব্যতীত কখনোই রেকর্ড করা যাবে না। পক্ষান্তরে ওয়ায-নসীহত রেকর্ড করতে অনুমতি গ্রহণের প্রয়োজন নেই। কারণ, অপরের কাছে পৌঁছানোর জন্যেই তো ওয়ায-নসীহত করা হয় এবং ওয়ায-নসীহতের মজলিস সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকে।

জবাব লিখেছেন- মুফতী মনির হোসাইন কাসেমী
ফাযেলে- দারুল উলূম দেওবন্দ (দাওরা ও ইফতা), সিনিয়র মুহাদ্দিস ও মুফতি- জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা এবং উপদেষ্টা সম্পাদক- উম্মাহ ২৪ডটকম।