Home লাইফ স্টাইল উস্তাদ-শাগরীদের দৈনন্দিন মা’মুলাত আদায়ের গুরুত্ব

উস্তাদ-শাগরীদের দৈনন্দিন মা’মুলাত আদায়ের গুরুত্ব

।। হাফেজ মাওলানা নাজমুল হাসান ।।

মা’মুলাতের পাবন্দী উন্নতির একটি সিঁড়ি। যিকিরের দ্বারা কাজের মধ্যে বরকত হয়। এটা চিন্তা করা যে, পড়া-পড়ানো এবং অন্যান্য ব্যস্ততার মাঝে মা’মুলাত পুরা করা যায় না। যিকির, ফিকির এবং আত্মশূদ্ধির সময়ও পাওয়া যাচ্ছে না। এটা নফসের ধোঁকা বৈ কিছুই নয়। সাহস করে মা’মুলাতকে পুরা করতে হবে।

একটি ঘটনা। এক যুবক ছিল। তার অন্তরে রোযগার করার চিন্তা আসল। সে বনের ধারে অবস্থিত এক কারখানায় গেল। সেখানকার ম্যানেজারের সাথে দেখা করে কাজ করতে ইচ্ছা প্রকাশ করলে, তাকে গাছ কাটতে বলা হল। সে খুব পরিশ্রম করল এবং প্রথমদিন বিশটি গাছ কাটল। তার কাজ দেখে ম্যানেজার খুব খুশি হল। ঐযুবকটি দ্বিতীয় দিনও পূর্বের ন্যায় খুব পরিশ্রম করল। কিন্তু ঐদিন আঠারোটির বেশি গাছ কাটতে পারল না। তারপর প্রতিদিন এমন করে সংখ্যা কমতে লাগল। এমনকি কমতে কমতে এই পর্যন্ত আসল যে, দৈনিক মাত্র দু’টি করে গাছ সে কাটতে পারছে। ম্যানেজার তাকে জিজ্ঞাসা করলেন যে, কি খবর- প্রথম প্রথম তুমি বেশি বেশি গাছ কাটতে। এখন দৈনিক মাত্র দু’টি করে গাছ কাটছ! সে উত্তর দিল যে, স্যার! আমি আমার পরিশ্রমের মাঝে কোন কমতি করিনি।

প্রথম প্রথম যতটুকু করতাম, এখনও ঠিক তাই করি। আগে যতটুকু সময় দিতাম, এখনও তাই দেই। কিন্তু এত কষ্ট করার পরেও জানি না, দৈনিক মাত্র দু’টির বেশি গাছ কাটতে পারছি না কেন। ম্যানেজার জিজ্ঞাসা করলেন- গাছ কী দিয়ে কাট? সে বলল কুঠার দিয়ে। ম্যানেজার বললেন, সেটা একটু আমাকে দেখাও তো? সে কুঠারটি নিয়ে আসল। ম্যানেজার দেখলেন যে তা একেবারে ভোঁতা হয়ে গেছে। তার ধার একটুও নেই। তখন ম্যানেজার যুবককে বললেন, তুমি ঠিকই বলেছ। তোমার কোন ভুল নেই, ভুল কুঠারের।

আরও পড়তে পারেন-

ইসলাম গ্রহণ করায় সিলভিয়া ইতালিয়ান চরমপন্থীদের বিদ্বেষের শিকার হন

ফিলিস্তিনের কোরআনে হাফেজা চার যমজ বোনের প্রশংসায় মুসলিম বিশ্ব

ভারতের মতো শ্রীলঙ্কাও মুসলমানদেরকে কলঙ্কিত করতে করোনভাইরাসকে হাতিয়ার করছে

ঘৃণা-বিদ্বেষ নয় সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকুক

উলামায়ে কেরাম পাঠ্যপুস্তক থেকে ‘বিবর্তনবাদ’ শিক্ষা বাতিলের দাবি কেন তুলেছেন?

শুরুর দিকে তার মাঝে ধার বেশি ছিল, তাই গাছ বেশি করে কাটতে পারতে। এখন ধার কমে গেছে, তাই এখন গাছ কম কাটতে পার। যাও! এটা ধার দিয়ে পুণরায় কাজ শুরু কর। সেই যুবকটি সেদিন ধার দেয়ার পর থেকে আবার বিশটি করে গাছ কাটতে লাগল।

তো যেমনিভাবে গাছ কাটতে কাটতে কুঠারের ধার কমে যায় এবং পুণরায় ধার দিলে তার ধার ঠিক থাকে, তেমনিভাবে সারাদিন কাজ করতে করতে পরিবেশের প্রভাবে অন্তরের ধার তথা ঈমানী আলো কমে যায়। যিকির, আত্মশূদ্ধি ও মা’মুলাত আদায়ের মাধ্যমে অন্তরের সেই ধারকে শাণিত রাখা দরকার। মা’মুলাতের পাবন্দীর চিন্তা করা উচিত। মা’মুলাতের মাঝে অলসতা করা এবং অমনোযোগী হলে কাজের অগ্রগতি কমে যাবে। এই জন্য প্রকৃতপক্ষেই মা’মুলাতকে গুরুত্ব সহকারে আদায় করা দরকার।

মুফতী আহমদ সাহেব খানপুরী (রাহ.) এই ব্যপারে একটি সুন্দর দৃষ্টান্ত পেশ করেন। যখন কারো নতুন বিয়ে হয় তখন প্রথম প্রথম স্ত্রী তার স্বামীর দিকে পরিপূর্ণ খেয়াল রাখে। সর্বদা তাকে সন্তুষ্ট রাখার চিন্তায় মগ্ন থাকে। কিন্তু যখন সন্তান হয়, তখন স্ত্রীর বেশি মনোযোগ চলে যায় সন্তানের প্রতি। আর মনের অবচেতনেই স্বামির প্রতি লক্ষ্য রাখা খানিকটা কমে যায়। তারপর যখন এই দম্পতি দ্বিতীয় সন্তানের মুখ দেখে, তখন স্বামীর প্রতি স্ত্রীর খেয়াল একেবারেই কমে যায়। তখন স্বামী স্ত্রীকে বলে, ‘কি ব্যাপার? আমার প্রতি আপনার কোন খেয়ালই নেই!’ স্ত্রী বলে, ‘সন্তান তো আপনারই। তাদের থেকে ছাড়া না পেলে আমি কী করব?’ স্বামী বলেন, ‘ঠিক আছে। কিন্তু কিছু মনোযোগ তো আমার দিকেও দেয়া চাই। আমারও তো ব্যক্তিগত ভাল লাগা বা কিছু প্রয়োজন রয়েছে।’

যেমনিভাবে সন্তানের তা’লীম-তরবীয়ত স্বামীর জন্যই হয়। কিন্তু তারপরও স্বামী স্ত্রী’র পক্ষ থেকে তার প্রতি এমন বেখেয়ালী পছন্দ করেন না, ঠিক তেমনিভাবে এটাও বুঝা উচিত যে, দরস-তাদরীস যদিও আল্লাহর জন্য তারপরও আল্লাহ তায়ালার আপন সত্ত্বার জন্য কিছু সময় ব্যয় করা চাই। এই জন্যই দরস-তাদরীসের সাথে যিকির-আযকার এবং গুরুত্বের সাথে দৈনন্দিন মা’মুলাত আদায় করা প্রয়োজন।

নেককার বন্ধু বানানোর গুরুত্ব

 শিক্ষকগণ নিজেদের সহকর্মীদের মাঝ থেকে কাউকে নিজের বিশেষ বন্ধু বানিয়ে নিবে। যে তার ত্রুটি-বিচ্যুতিগুলো চিহ্নিত করে দিবে। এই বন্ধুত্ব হবে দ্বীনের খাতিরে। বন্ধুকে বলে দিবে যে, ভাই! আমার মাঝে কোন ত্রুটি-বিচ্যুতি ধরা পড়লে অবশ্যই আমাকে সতর্ক করে দিও। যেন সংশোধন করে নিতে পারি। কিছু কিছু ত্রুটি এমন হয়, যা কেউ বলে দেয়া ব্যতীত কারো দৃষ্টিগোচর হয় না। যদি সে কোন ত্রুটি ধরে দেয় তাহলে খুশি হওয়া উচিত। এমন যেন না হয় যে, কোন ভালো গুণ ধরে দিলে সন্তুষ্ট আর দোষ ধরে দিলে অসন্তুষ্ট হবে।

উম্মাহ২৪ডটকম:এমএমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।