Home লাইফ স্টাইল বিনয় এক মহাদৌলত, বিনয় মানুষকে মহিমান্বিত করে

বিনয় এক মহাদৌলত, বিনয় মানুষকে মহিমান্বিত করে

।। মুফতী মোহাম্মদ এনামুল হাসান ।।

তাওয়াজু আরবি শব্দ, এর অর্থ হলো বিনয়। অর্থাৎ নিজেকে ছোট মনে করা। বিনয় এক মহাদৌলত। বিশেষ করে তালিবুল ইলমদের জন্য এই মহাদৌলত লাভকরা অত্যাবশ্যক। বিনয় অর্জন করা ছাড়া এলেম আসে না। নিজেকে মিটিয়ে দেওয়া ছাড়া এলেম আসে না। যে যতটা বিনয়ী হয় সে ততটাই সম্মানিত হয়।

রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি আল্লাহর জন্য বিনয়ী হয়, আল্লাহ তায়ালা তাকে উচ্চ মর্যাদা দান করেন। (সুনানে তিরমিযী)।

বিনয়ী নাহলে অহংকারী হয়ে যায় মানুষ। তখন সে নমরুদ, ফেরাউন, কারুণের স্বভাবে হয়ে যায়।আর বিনয়ী হলে মানুষ সীমাহীন মর্যাদার অধিকারী হয়ে যায়। আমাদের আকাবির আসলাফদের জীবনীর দিকে চোখ ফেরালেই আমরা দেখতে পারি যে, তারা নিজেদের কতটা বিনয়ী হিসেবে নিজেকে গড়ে তুলেছিলেন।

হযরত হাকিমুল উম্মত থানভী (রাহ.)এর বিনয়

হজরত হাকিমুল উম্মত আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি বলেন, আমার অবস্থা হল,আমি প্রত্যেক মুসলমানকে বর্তমানে আমার চেয়ে ভালো জানি, আর প্রত্যেক কাফেরকে ভবিষ্যৎকাল হিসেবে উত্তম জানি।

মুসলমান সে-তো মুসলমান। তার অন্তরে ঈমান আছে, তাই সে আমার চেয়ে উত্তম। কাফের হতে পারে সে ভবিষ্যতে ঈমানদার, আল্লাহর তাওফিক হলে ঈমান তার নসিব হবে। তাই সে সম্ভাবনার উপর ভর করে বলতে পারি, সে আমার চেয়ে উত্তম, আমি তার চেয়ে অধম।

হযরত হুসাইন আহমদ মদনী(রাহ.)এর বিনয়

ভারতের কমিউনিস্টদের প্রসিদ্ধ নেতা ডাঃ মুহাম্মদ আশরাফ বলেন, দেওবন্দে থাকাকালীন একরাতে আমি আমার বিছানায় শুয়া ছিলাম।

সারাদিন ঘোরাঘুরির কারণে ক্লান্ত ছিলাম, রাতে ঘুমিয়েও গিয়েছিলাম। ঘুমের মাঝে আমি বুঝতে পারলাম কেউ আমার পায়ের টাখনুর উপর আমার পা টিপতে শুরু করলো।

আরও পড়তে পারেন-

হিজরত ও হিজরী সন: ত্যাগের মহিমা ও উজ্জীবিত হওয়ার প্রেরণা যোগায়

বিচারহীনতার অপসংস্কৃতি রোধ করা না গেলে ক্রমবর্ধমান অপরাধ প্রবণতার রাশ টেনে ধরা যাবে না

দাম্পত্য কলহের আশঙ্কাজনক বৃদ্ধি: ঘণ্টায় ঘন্টায় সংসার ভাঙছে

ইসলামের মত একটি সমৃদ্ধ ও যুক্তিভিত্তিক ধর্ম আর কোনোটি নেই: রাণী এলিজাবেথ

ট্রাম্প মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি: ওবামা

আমি বুঝতে পারলাম, হযরত হুসাইন আহমদ মাদানীর মতো ব্যক্তি আমার পা টিপে দেওয়ার কাজে ব্যাস্ত। আমি দ্রুত পা সরিয়ে আদবের সাথে হজরতকে নিষেধ করলাম। তখন মাদানী (রাহ.) বললেন, আমাকে আপনি এই নেকির কাজ থেকে কেন বঞ্চিত করছেন। আমি কি এর উপযুক্ত নই যে, আমার মেহমানের সেবা করবো?

হযরত যুননুন মিসরী (রাহ.)এর বিনয়

মিশরে একবার দূর্ভিক্ষ দেখা দিলে লোকেরা যুননুন মিশরীর নিকট দোয়ার আবেদন করলেন, যেন আল্লাহতায়ালা বৃষ্টি বর্ষন করেন। তিনি মিশর থেকে বাহির হয়ে এক জঙ্গলে গিয়ে আল্লাহতায়ালার নিকট খুব কান্নাকাটি করে দোয়া করলেন।

দোয়ার মধ্যে তিনি বললেন, হে আল্লাহ! মিশরের মধ্যে অনুপযুক্ত, সবচেয়ে গুনাহগার যুননুন, মিশর খালি করে দিয়েছে। এখন আপনি আপনার রহমতের বৃষ্টি নাযিল করুন। তাঁর এই বিনয়ী দোয়ার পর রহমতের সমুদ্রে জোশ এসে গেল এবং খুব বৃষ্টি হল।

আল্লাহতায়ালা আমাদের সকলকে আল্লাহর জন্য বিনয়ী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

উম্মাহ২৪ডটকম:এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।