Home ইতিহাস ও জীবনী ‘একজন আহমদ শফী (রাহ.)’

‘একজন আহমদ শফী (রাহ.)’

শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী। - ফাইল ছবি।

।। আল্লামা আবদুর রব ইউসুফী ।।

দেশের শীর্ষ ইসলামী বিদ্যাপীঠ মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা। এর একজন মহাপরিচালক হওয়া চাট্টিখানি বিষয় নয়। আহমদ শফী (রাহ.)এর শিক্ষাজীবন এখানে, শিক্ষকতার জীবনতো পুরোটাই এখানে। মহাপরিচালকের দায়িত্ব পালনও দীর্ঘ।

দারুল উলুম দেওবন্দে শায়খুল আরব ওয়াল আজম সৈয়দ হুসাইন মাদানী (রাহ.) থেকে বুখারী-তিরমিযির যেমন দরস গ্রহণ করেছেন, তেমনি মারেফাতে এলাহীর দীক্ষাও এখান থেকেই হাসিল করেছেন। ছোহবত নিয়েছেন শীর্ষ বুজুর্গদের। হাটহাজারী মাদরাসা থেকে সরাসরি শিক্ষা লাভ করার সৌভাগ্য আমার হয়নি, তাতে কি! আমার অনেক উস্তাদই ঐ বিদ্যাপীঠের ছাত্র। আহমদ শফী সাহেব তাঁদের অনেক শফীক উস্তাদ।

শফী সাহেব হুজুরের সাথে যতবারই একান্ত সাক্ষাৎ হয়েছে, প্রায় প্রতিবারই আমি নিজেকে তাঁর নাতি শাগরিদ বলে সনদ বর্ণনা করতাম। সাক্ষাতের প্রতিবারই তিনি উস্তাদে মুহতারাম আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী (রাহ.)এর হালফুরসী করতেন আগ্রহ ভরে। এতে আমার মনটা ভরে যেত, আমার উস্তাদের প্রতি তাঁর মুহাব্বত ও ভালবাসা দেখে। যোগ্য উস্তাদের যোগ্য শাগরেদদের সম্পর্ক যেমন থাকে।

আজ হযরত হাটহাজারীতে নেই। মনটা ডুকরে উঠছে। শুধু লেখতেই মন চায়। কিন্তু হার্টের অসুস্থতায় এক বিষয়ে দীর্ঘক্ষণ মনোযোগ দিলে সব ঝাপসা হয়ে আসে।

আরও পড়তে পারেন-

আল্লামা আহমদ শফীকে আজকের ভূমিকায় বিচার বিশ্লেষণ করলে হবে না। তাঁর শিক্ষা-দীক্ষার পাশাপাশি অন্য কোন খেদমতকে সম্মুখে না আনলেও ২০১৩ সালের নাস্তিক ব্লগার-শাহবাগীদের তাণ্ডব থেকে বাংলাদেশের মুসলমানদের ঈমান-ইসলাম ও আলেম-উলামার মানসম্মান রক্ষায় তাঁর অবদানকে শ্রদ্ধাভরেই স্বীকার করতে হবে।

হাটহাজারী মাদরাসা, বেফাক-হাইআতুল উলইয়া, হেফাজত এসব নিয়ে যা কিছু বিতর্কিত বিষয় তাঁর দিকে ইঙ্গিত করা হয়, এটা তাঁর প্রতি অবিচার, জুলুম। শতায়ুর একজন মাজুর মানুষকে এ সবের জন্য দায়ী বানানো আমাদের অজ্ঞতা বা দূর্ভাগ্যই বলতে হবে।

শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফী সাহেব (রহ.)! আপনার ইলম ও তাসাউফ এবং কিরদার আপনাকে সমুন্নত রাখবে। আপনার প্রতি ভালবাসা ও আজমতের কিছুই ঘাটতি হবে না। শেষ পর্যন্তও আপনি অবশ্যম্ভাবি এক কাল অধ্যায় থেকে হাটহাজারী মাদরাসা ও আলেম সমাজকে হেফাজত করে গেলেন; যদিও আপনার এমন প্রত্যাগমন বেদনাদায়ক।

আপনার প্রতি ভালবাসার প্রতিদান আল্লাহ্ রাব্বুল আলামীনের কাছে কামনা করি। আপনার মাগফিরাত ও দরজা বুলন্দির জন্য মহান পরওয়ারদিগারের দরবারে মিনতি জানাই। আমীন।

– আল্লামা আবদুর রব ইউসুফী, প্রতিষ্ঠাতা পরিচালক- জামেয়া শায়েখ জাকারিয়া-রামপুরা-ঢাকা এবং সহসভাপতি- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।