Home ওপিনিয়ন ভিন্নমত মানেই অপরাধ: চাই শুধু সহমত!

ভিন্নমত মানেই অপরাধ: চাই শুধু সহমত!

- এন আফরোজ রোজী।

।। এন আফরোজ রোজী ।।

ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে সরকার, জনপ্রতিনিধি, সেনা ও পুলিশ কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে অপপ্রচার চালালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে ২ দিন আগে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, দেশ ও বিদেশ থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সরকার, জনপ্রতিনিধি, সেনা কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সম্পর্কে অসত্য, বানোয়াট, বিভ্রান্তিকর ও উস্কানিমূলক বক্তব্য প্রচার করা হচ্ছে।

এর আগে ৭ই অক্টোবর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এক নির্দেশনায় বলেছিল, কলেজের ছাত্র ও শিক্ষকরা সামজিক যোগাযোগ মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, এমন কোন পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক ও শেয়ার করতে পারবেন না। একই সঙ্গে জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান আ অন্য কোনো সার্ভিস বা পেশাকে হেয়প্রতিপন্ন করে, এমন কোনো পোস্ট দেয়া যাবে না। জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোন রকম তথ্য উপাত্ত প্রকাশ করা যাবে না।

আরও পড়তে পারেন-

এর আগে গত ৭ই মে সরকারি কর্মকর্তাদের সামজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার সংক্রান্ত নির্দেশনা জারি করে সরকার। জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে জারি করা পরিপত্রে বলা হয়, সামজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কোন পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড বা শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

এসব নিয়ে নতুন করে আর লেখার কিছু নাই। ষাট এবং সত্তর দশকের জনপ্রিয় ছড়াকার আবু সালেহ বাকশালি অত্যাচার ও বাক স্বাধীনতা কেড়ে নেবার প্রেক্ষিতে লিখেছিলেন এক ছড়া- ‘আজব স্বাধীনতা’ ধরা যাবে না ছোঁয়া যাবে না বলা যাবে না কথা……। এখন আবারও ফিরে এসেছে সেই একই পরিস্থিতি…।

বর্তমান প্রধানমন্ত্রী কোন একটা উপলক্ষে এক ভাষণে বলেছিলেন, ‘শুধু ভোটে জয়লাভ করলেই চলবে না, জনগণের হৃদয়ও জয় করতে হবে’। তো এভাবে ভয় দেখিয়ে জনগণের হৃদয় জয় কি আদৌ সম্ভব?

মত প্রকাশের অধিকার মানুষের মৌলিক ও বিশ্বজনীন অধিকার। এটি সকল দেশের নাগরিকের জন্য প্রযোজ্য। দেশের নাগরিক হিসাবে সরকারের কর্মকাণ্ড বা পলিসি নিয়ে কথা বলা বা সমালোচনা করার অধিকার সংবিধান আমাদের দিয়েছে। এই অধিকারের সুরক্ষা দেওয়া, সংরক্ষণ করা ও তাকে বিকশিত করা সভ্য রাষ্ট্রের অন্যতম প্রধান দায়িত্বের মধ্যে পড়ে। ফলে রাষ্ট্র এটা রক্ষায় ব্যর্থ হলে বলতে হয়, সে নিজের প্রধান কাজ করতেই ব্যর্থ হয়েছে।

শুভ বুদ্ধির উদয় হোক ।

– এন. আফরোজ রোজী, সমাজ চিন্তক ও শিল্পোদ্যোক্তা।

উম্মাহ২৪ডটকম:এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।