Home মহিলাঙ্গন যেই ভাবনাটি আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে: সানা খান

যেই ভাবনাটি আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে: সানা খান

সানা খান। ছবি- ইনস্টাগ্রাম থেকে।

আমি আপনাদের সাথে এমন একটি বিষয় শেয়ার করতে চাচ্ছি, যে বিষয়টি আমি অনেক বার শুনেছি। আমার কাছে মনে হয়েছে এটাতো সত্য, এটাই তো বাস্তব। যে কারণে বিষয়টা আমি বার বার ভেবেছি এবং সেই সাথে আমল করারও চেষ্টা করছি।

আলহামদুলিল্লাহ! এতে করে আমার মধ্যে যথেষ্ট পরিবর্তন আসছে। এ কারণে আমার এই অভিজ্ঞতাটি আপনাদের সাথেও শেয়ার করতে চাই।

হয়তো বিষয়টি আমরা সবাই জানি এবং সবাই শুনেছিও। কিন্তু কিছু জিনিস আছে, যখন আমরা সেটাকে আলাদা কোন পদ্ধতিতে শুনি, অথবা কোন গল্প আকারে শুনি, তখন দেখা যায়, ঐ বিষয়টা আমাদের মনে অন্য গল্প থেকে আলাদা এক বিশেষ ধরনের প্রভাব তৈরি করে।

বিষয়টি হলো- দুনিয়াতে সামান্য আনন্দ এবং সামান্য সময়ের মজা বা আনন্দের জন্য মানুষ এটা করে, ওটা করে, কত কিছু করে। এতে অনেক সময় আল্লাহর নাফরমানি হয়ে যায়। আর ঐ নাফরমানীর দ্বারা কি হয়? ঐ ক্ষনিকের সময়টা তো চলে যায়, সময়ের সাথে সাথে ঐ মজাও চলে যায়। কিন্তু মাঝখান দিয়ে আল্লার নাফরমানি করার দ্বারা শুধুমাত্র গুনাহই আমাদের সাথে থেকে যায়। আর ঐ গুনাহ আমাদের সাথে কবর পর্যন্ত যায়। কিয়ামতের দিন এই গুনাহ আমাদের সামনে এসে দাঁড়াবে। এমনকি ঐ গুনাহ আমাদেরকে জাহান্নামে নিয়ে যাবে। সুতরাং সামান্য মজা বা সামান্য বিনোদনের জন্য আমাদের গুনাহের কাজে লিপ্ত না হওয়া খুবই জরুরী।

আরও পড়তে পারেন-

আমাদের এটা মনে রাখতে হবে যে, এই ক্ষণিকের মজা তো শেষ হয়ে যাবে ক্ষনণকেই। কিন্তু এর গুনাহ আমাদের সাথে চলতেই থাকবে, চলতেই থাকবে। আর আমরা তো জানিই এর শেষ কোথায়….।

অনুরুপভাবে, সামান্য কষ্টের কারণে বা অলসতার কারণে আমাদের নেক আমল ছাড়া অনুচিত। এর দ্বারা কি হবে? এই যে, সামান্য কষ্ট হবে ঐ সময়, মজার সময়ের মত কষ্টের সময়টাও চলে যাবে । যেমন- আপনি তাহাজ্জুদের জন্য ঘুম থেকে উঠবেন, ফজরের নামাজ পড়ার জন্য উঠবেন। এর দ্বারা সামান্য কষ্ট হবে, ঘুমের ব্যাঘাত ঘটবে। আমারও কষ্ট হয়। কিন্তু এই সামান্য সময়ের কষ্ট বা অলসতা ত্যাগ করার দ্বারা কি হবে? কষ্টের সময়তো শেষ হয়ে যাবে, মাঝখান দিয়ে আপনার আমলনামায় নেকি থেকে যাবে। আর এই নেকি আপনার সাথে কবরে যাবে। হাশরের ময়দানে আপনার সামনে এসে দাঁড়াবে । এবং আপনাকে কঠিন মসিবতের দিন জান্নাতে প্রবেশ করাবে।

এই জন্য আমাদের জন্য অত্যন্ত জরুরী হলো, সামান্য কষ্টের কারণে নেকি না ছাড়া। সামান্য মজার জন্য গুনাহে লিপ্ত না হওয়া। যদি আমরা দুনিয়াতে সামান্য সুখের জন্য গুনাহ করে ফেলি, তাহলে আখেরাতে এই গুনাহ আমাদের জান্নাত এবং জাহান্নামের মাঝে দেওয়াল হয়ে দাঁড়াবে। যা আমরা কখনো চাই না। আর সামান্য কষ্ট স্বীকার বা অলসতা ত্যাগ করে যদি নেকির মধ্যে সময় খরচ করি, তাহলে আখেরাতে এই সাওয়াব আমাদের জন্য জান্নাতে যাওয়া সেতু হয়ে যাবে।

সুতরাং আমাদের চেষ্টা করা উচিত, নামাজ এবং অন্যান্য ইবাদত-বন্দেগীর উপর তো যত্নবান হবোই। এছাড়াও আমরা বাকি জীবন কীভাবে কাটাবো, মানুষের সাথে কীভাবে উঠাবসা, চলাফেরা, লেনদেন করবো, কীভাবে তাদের সাথে কথাবার্তা বলবো, তাদের মনে কষ্ট দিয়ে ফেলছি না তো, কাউকে তো ধোঁকা দিয়ে ফেলছি না, কারো টাকা পয়সা তো অন্যায়ভাবে আত্মসাৎ করছি না, কারো আমানতের খেয়ানত তো করছি না।

তো, এই সব দিকগুলো ভাবনা-চিন্তা করে সঠিকভাবে ও সৎভাবে জীবন-যাপন করা, সময় খরচ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এভাবে যদি আমরা আমাদের জীবনকে সাজিয়ে তুলতে পারি, তাহলে আমরাও একজন আদর্শ মানুষ হতে পারবো। পরোপকারী হতে পারবো। পার্থিক জগতের ক্ষণস্থায়ী জবনকে অর্থবহ করতে পারব।

আর সব থেকে বড় হলো, আল্লাহ তাআলা আমাদেরকে সর্বদা দেখতেছেন। মাঝে মাঝে আমরা কোন ভাল কাজ করে তার প্রতিদান দুনিয়াতেই পেতে চাই। কিন্তু সবসময় আমরা দুনিয়াতে তার প্রতিদান পাই না। একজন্য হতাশ হয়ে পড়ি। কিন্তু আমাদেরকে বুঝতে হবে, মু’মিনের প্রতিদান পাওয়ার জায়গা দুনিয়া না। আমাদের উত্তম কাজের প্রতিদান তো আখেরাতে পাওয়ার বাসনা লালন করা উচিত।

সুতরাং যা কিছুই আমরা জীবনে করবো ভেবে চিন্তে করবো, বুঝে শুনে করবো।

[সানা খানের ভেরিফায়েড ইনস্টাগ্রাম একাউন্টে পোস্ট দেওয়া বক্তব্যের অনুবাদ]

অনুবাদ: মতিউর রহমান
শিক্ষার্থী- জামিয়া মাদানিয়া বারিধারা-ঢাকা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

ইসলামসম্মত জীবন যাপনের সিদ্ধান্ত নিয়ে অভিনয় ছাড়ার ঘোষণা দিলেন বলিউড তারকা সানা খান

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।