Home ইসলাম সহজে কুরআন শিক্ষার জন্য ৫টি উপকারী অ্যাপস

সহজে কুরআন শিক্ষার জন্য ৫টি উপকারী অ্যাপস

- ফাইল ছবি।

বর্তমান জামানায় কুরআন শিক্ষা করা আসলেই অনেক সহজ হয়ে গেছে। তাই এমন সুযোগ পেয়েও যদি কেউ কুরআন শিক্ষায় অনীহা করে তবে নিঃসন্দেহে তা নিজের উপর অনেক বড় জুলুম হবে। এবং আল্লাহর দরবারে জবাব দেওয়ার মত কোনো সুযোগও তার থাকবে না।

সহজে কুরআন শিক্ষার জন্য এখন অনলাইন ও অফলাইনে অনেক মাধ্যম রয়েছে। এর মধ্যে অন্যতম সহজ একটি মাধ্যম হল কুরআন শিক্ষার বিভিন্ন অ্যাপস। এই নিবন্ধে এমনই পাঁচটি সহজ ও উপকারী অ্যাপস নিয়ে আলোচনা করা হল যা আপনার কুরআন শিক্ষার যাত্রাকে ত্বারান্বিত করবে বলে আমরা আশাবাদী।

১) কুরআন অ্যান্ড্রয়েড (Quran Android)

এটি একটি অতি জরুরী অ্যাপ। কুরআনের অ্যাপসের ক্ষেত্রে যদিও প্রত্যেকেরই ভিন্ন ভিন্ন পছন্দ আছে, কিন্তু দৈনন্দিন কুরআন তেলাওয়াতের জন্য এই অ্যাপটিকে আমরা আসলেই অনেক উপকারী হিসেবে পেয়েছি। এর কারণ হল অ্যাপটিতে উসমানী মুসহাফের আলোকে পাঠবিন্যাস করা হয়েছে এবং এর প্রতি পারায় ২০টি করে পৃষ্ঠা রয়েছে এবং প্রত্যেক পৃষ্ঠায় ২০টি করে লাইন রয়েছে। যা পাঠককে সহজে পড়তে সাহায্য করে।

আরও পড়তে পারেন-

২) কুরআন শিক্ষা (Learn Quran)

আপনি কি কুরআনের ৫০% শব্দকে মাত্র ৯ ঘন্টার মধ্যে শিখতে প্রস্তুত আছেন? এই অ্যাপটির মাধ্যমে আপনি তা পারবেন ইনশাআল্লাহ। আপনি যদি খুব ব্যস্তও থাকেন তবুও এই অ্যাপটির মাধ্যমে আপনি খুব সহজেই কুরআনের অর্থ শিখতে পারবেন। আপনি কি এখনও মনে করেন যে কুরআন শিক্ষা খুব কঠিন? এই অ্যপটির মাধ্যমে আপনার এ ভুল ধারণা একদম ভেঙ্গে যাবে।

কুরআনের অর্থ শেখার জন্য এটি একটি অফিসিয়াল অ্যাপ। অ্যাপটির মধ্যে আপনি কুরআন শিক্ষার জন্য কয়েকটি কোর্স পাবেন। এর মধ্যে যেটি আপনার পছন্দসই হয় সেটির মাধ্যমে আপনি শুরু করতে পারবেন। প্রতিটি কোর্সে কতটুকু আপনি অগ্রসর হলেন তার একটি প্রোগ্রেসবার আপনার সামনে থাকবে; যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে, আপনার কতটুকু শেষ হল। তাই কুরআন শেখার আগ্রহ থাকলে দেরি না করে এখনই অ্যাপটি চেক করুন।

৩) রেডিও এফএম (Radio FM)

কুরআন শেখার জন্য রেডিও তে কুরআনের তেলাওয়াত শোনা যে কতটা ফলদায়ক তা আপনি এটিতে অভ্যস্ত না হলে বুঝবেন না। অফিসে আছেন, বাসায় অবসর বসে আছেন বা যানবাহনে আছেন- এমন মুহুর্তগুলোতে অযথা বসে না থেকে বিশ্বের বিভিন্ন প্রসিদ্ধ কারীদের তেলাওয়াত খুব সহজেই শুনতে পারবেন রেডিও এফএম এর মাধ্যমে। আপনার অ্যান্ড্রয়েডে আজই রেডিও অ্যাপটি ডাউনলোড করুন, কুরআন ২৪/৭ চ্যানেলে টিউনিং করুন এবং বিশ্বব্যপী প্রসিদ্ধ কারীদের মনোমুগ্ধকর তেলাওয়াত শ্রবণ করে আপনার কুরআন তেলাওয়াতকে সহিহ-শুদ্ধ করুন।

৪) এল-মোহাফেজ (El-Mohafez)

কুরআন মুখস্ত করার জন্য এই অ্যাপটি খুবই উপকারী। কুরআনের যে অংশ বা আয়াতটি আপনি মুখস্ত করতে চান সেটি বাছাই করুন এবং অ্যাপটি যেভাবে আপনাকে নির্দেশনা দেয় সেভাবে অগ্রসর হতে থাকুন। এই অ্যাপটির একটি বড় সুবিধা হল আপনি যখন তেলাওয়াত করবেন তখন এটিতে তেলাওয়াত রেকর্ডিং করা যাবে এবং পরবর্তীতে আপনার তেলাওয়াতে কোথায় কোথায় ভুল হয়েছিল এটি তা সংশোধন করে দেবে। এর পাশাপাশি আপনার কতটুকু মুস্খস্ত করা সম্পন্ন হয়েছে আপনি সেটিও অ্যাপটির ট্র্যাক রাখতে পারবেন।

৫) ডিকশনারি (Dictionaries)

বাইদু ইনস্টিটিউটের ডিইউ ডিকশনারি অ্যাপটি একটি অসাধারণ অ্যাপ। যেটি অফলাইনের পাশাপাশি অনলাইনেও ফলাফল প্রদর্শন করে। এটি আল-মাওরিদ ডিকশনারিকে অনুসরণ করে এবং অনুসন্ধিত প্রতিটা শব্দ কোন বাক্যে কিভাবে ব্যবহৃত হয় তাও প্রদর্শন করে। এর একটি কুরআন সেকশনও আছে যেখানে কুরআনের প্রতিটা শব্দের সহজ অনুবাদ পাওয়া যায়।

কুরআনের অর্থ শিখতে আগ্রহী তালিবুল ইলমদের জন্য ডিকশনারি একটি অনন্য সংগ্রহশালা। ডিকশনারির একটি বড় উপকার হল শুধু একটি শব্দমূল থেকেই অনেক শব্দের সন্ধান পাওয়া যায় এবং বাক্যে কিভাবে তা ব্যবহৃত হয় তারও একটি সহজ নমুনা পাওয়া যায়।

আশা করা যায়, কুরআন শিখত্য আগ্রহী যে কারও জন্য এই অ্যাপসগুলি অনেক উপকারী হবে। আল্লাহ যেন আমাদেরকে কুরআন শুদ্ধভাবে তেলাওয়াতের পাশাপাশি এর অর্থ অনুধাবনেরও তৌফিক দান করেন। আমীন।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।