Home পরিবার ও সমাজ ইসলাম ছাড়া কখনোই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা সম্ভব নয়

ইসলাম ছাড়া কখনোই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা সম্ভব নয়

।। মুফতি মুহাম্মদ এনামুল হাসান ।।

আল্লাহর মনোনীত একমাত্র ধর্ম ইসলাম।শান্তির ধর্ম, সৌহার্দপূর্ন ধর্মের নাম ইসলাম। ইসলাম ধর্ম পালনে যেমন রয়েছে সুনিয়ন্ত্রিত বিধিবিধান তেমনি অন্যান্য ধর্ম পালনকারী দের নিজনিজ ধর্ম পালনে ইসলাম দিয়েছে পূর্ন স্বাধীনতা।

ইসলাম কখনো ভিন্নধর্মাবলম্বীদের জোরজবরদস্তি করে ইসলাম ধর্ম গ্রহণ করতে বাধ্য করার অনুমতি প্রদান করেনা। বরং বলা হয়েছে তোমরা আল্লাহর পথে নম্র ও ভদ্র ভাষায় হেকমতের সহিত মানুষদের আহবান কর।

বিশ্ব নবী মোহাম্মদ (সাঃ) মানুষদেরকে উত্তম চরিত্র ও আদর্শের মাধ্যমে ইসলামের প্রতি আহবান করেছেন। রাসুল (সাঃ) বলেছেন, আমাকে উত্তম চরিত্রের অধিকারী করে দুনিয়াতে প্রেরণ করা হয়েছে।

ইসলাম ধর্ম তার সূচনাকাল থেকেই আদর্শের মাধ্যমে মানুষ কে দ্বীনের পথে আহবান করে আসছে, কিয়ামত পর্যন্ত ইসলাম সে মূলনীতির উপর ই কাজ করে যাবে।

দুনিয়ার বুকে ইসলাম আগমন করার পর থেকেই বিরুধিতা, প্রোপাগান্ডা, নির্যাতন,নিপীড়নের শিকার হয়ে আসছে। সে ধারাবাহিকতা আজও বলবত রয়েছে। সিমাহীন বাধা, অপপ্রচার আর তথ্যসন্ত্রাস চালানোর পর ও ইসলাম আজ বিশ্বব্যাপী একটি কল্যাণকর ধর্ম হিসেবে অনূকরনীয় হয়ে আপন মহিমায় সু প্রতিষ্ঠিত।

আরও পড়তে পারেন-

ইসলাম শুধুমাত্র আচার অনুষ্ঠান কিংবা মানবসৃষ্ট রীতিনীতির ধর্ম নয়। ইসলাম আল্লাহর পক্ষ থেকে বিশ্ববাসীর দুনিয়া ও আখিরাতের মুক্তির জন্য একটি পরিপূর্ণ জীবনব্যাবস্থা।

ইসলাম ধর্মে মানুষ তার ব্যাক্তি জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন ও রাষ্ট্রীয় জীবন কিভাবে পরিচালনা করবে তার সু নির্দিষ্ট দিকনির্দেশনা ও ইসলাম বলে দিয়েছে। ইসলাম ধর্মে যেহেতু রাষ্ট্র ব্যাবস্থা বিদ্ধমান রয়েছে, তাই এর বিরুদ্ধে যারা শুধুমাত্র রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা কিংবা নেতৃত্ব দেওয়ার বাসনা অন্তরে ধারণ করে থাকে তাদের পক্ষ থেকে ই বর্তমান বিশ্বব্যাপী ইসলামের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে জোরেশোরে।

আজ বিশ্বব্যাপী মুক্তমনা আর মুক্ত চিন্তার নামে কিছু মানুষ তাদের সার্থ চরিতার্থ করার জন্য ইসলামকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে।অথবা ইসলাম সম্পর্কে হয়তো তাদের কোন জ্ঞান না থাকার ফলে ইসলামের প্রতি তাদের এই বিদ্ধেষ দৃশ্যমান।

সকল ধর্মের কথা বলে মুক্তচিন্তার মানুষদের অন্তরে ইসলামকে একটি সাম্প্রদায়িক ও জঙ্গি ধর্ম হিসেবে চিত্রিত করার অপকৌশল করে সমাজে ও রাষ্ট্রে বিভাজন তৈরি করা ই যেন তাদের মূল টার্গেট হয়ে দাড়িয়েছে।

সাম্প্রদায়িকতার কথা বলে ইসলাম ধর্মকে ই কেবলমাত্র কটাক্ষ করা হচ্ছে। যারা ইসলাম ধর্ম চর্চা করে তাদেরকে আজ জঙ্গিবাদ সন্ত্রাসবাদ ও মৌলবাদের অপবাদ দিয়ে সমাজে তাদের প্রতি বৈষম্য সৃষ্টি করা হচ্ছে।একদিকে যারা মুক্ত চিন্তার কথা বলে যাচ্ছে মূলত তারা ই কোন না কোন ভাবে ইসলামকে আঘাত করে যাচ্ছে।আবার অন্যদিকে ইসলাম চর্চায় যারা লিপ্ত তারা যখন ইসলামী অনুশাসনের কথা বলে তখন আবার ঐ মুক্তচিন্তার অধিকারিরা ইসলাম ও ইসলামী ব্যাক্তি বর্গদের বিরুদ্ধে তাদের সেই পুরাতন ভাঙা রেকর্ড বাজাতে থাকেন।

আজ যারা সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার কথা বলেন তাদের এখন সময় এসেছে ইসলাম সম্পর্কে জ্ঞান অর্জন করা। ইসলামকে বুঝা, ইসলাম সম্পর্কে জানতে গেলে তারা বুঝতে পারবেন ইসলাম ধর্মে ই কেবলমাত্র সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার উজ্জ্বল দৃষ্টান্ত রয়েছে।
কোন মতবাদ ই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে পারবেনা একমাত্র ইসলামই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে পারে। ইসলাম ছাড়া কখনোই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা সম্ভব না।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।