Home ইতিহাস ও জীবনী সময়ের সাহসী ও তীক্ষ্ণ ধীমান নেতা আল্লামা আবদুর রব ইউসুফী

সময়ের সাহসী ও তীক্ষ্ণ ধীমান নেতা আল্লামা আবদুর রব ইউসুফী

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী।

।। মুফতী খন্দকার হারুনুর রশীদ ।।

বাংলাদেশের যে ক’জন সর্বজনগ্রাহ্য শীর্ষতম বর্ষীয়ান রাজনীতিক রয়েছেন শাইখুল হাদীস আল্লামা আবদুর রব ইউসুফী (দা-মাত বারাকাতুহুম) তাদের অন্যতম। এদেশের যে কোনো আন্দোলন-সংগ্রামে বা ইসলামী রাজনীতির ময়দানে হাতেগোণা যে দু’চারজন জননেতা সর্বজন শ্রদ্ধেয় মুরুব্বীরূপে পরিগণিত হন- তিনি তাঁদেরও অন্যতম শীর্ষজন। তিনি একাধারে স্বীয় জীবনের পূর্ণ সময়জুড়ে রাজনীতি ও ই’লায়ে কালিমাতুল্লাহ’র সাধনাকে উম্মাহ’র কল্যাণে অগ্রাধিকার দিয়েই চলেছেন। আমরা চাই- আরো শানিত হোক তাঁর আগামির পথচলা। মসৃণ হোক ভবিষ্যত।

আল্লামা আবদুর রব ইউসুফী রাজপথের অগ্নিপরীক্ষায় বারে বারে উত্তীর্ণ এক সচেতন ও পরিপক্ব কর্মবীর। তিনি জমিয়তে উলামায়ে ইসলামের মাধ্যমেই মূলতঃ রাজনীতি’র ময়দানে পদার্পণ করেন। হযরত হাফেজ্জী হুজুর রাহমাতুল্লাহি আলাইহি’র রাজনৈতিক শুভযাত্রার প্রাক্কালে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ‘সাংগঠনিক সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন করেন। হাফেজ্জী হুজুরের নির্বাচনী আন্দোলন ও পরবর্তীকালে বাংলাদেশের বিখ্যাত হাদীসবিশারদ ও জননেতা, শাইখুল হাদীস আল্লামা আজীজুল হক রাহমাতুল্লাহি আলাইহির নেতৃত্বে কাজ করার মধ্যদিয়ে স্বীয় রাজনৈতিক প্রজ্ঞা ও অভিজ্ঞতার নিক্তিকে তিনি আরো ভারী করে তুলেন।

আরও পড়তে পারেন-

আল্লামা আবদুর রব ইউসুফী চলমান সময়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন ও নেতৃত্ব প্রদান করছেন। একজন দূরদর্শী ও সময়সচেতন আলেম রাজনীতিক হিসেবে সত্যিই এদেশে তাঁর জুড়ি মেলা ভার। তাঁর প্রতিটা কথায়-আলোচনায় কিংবা গল্পে ও একান্ত আলাপচারিতায় একজন বোদ্ধা জাতীয় রাজনীতিকের ছাপ উপলব্ধি করা যায় সহজেই। আচারে-ব্যবহারে এবং মফস্বলের নেতা-কর্মীগণের প্রতি হৃদ্যতায় আমি তাঁর মাঝে আমাদের পূর্বসূরী ওলামা-মাশায়েখগণের বহু বৈশিষ্ট্যের সমাহার দেখতে পাই।

মুজাহিদে মিল্লাত আল্লামা শামসুদ্দীন কাসেমী রাহমাতুল্লাহি আলাইহি পরিচালিত রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী জামেয়া হুসাইনিয়া ইসলামিয়া আরজাবাদেও তিনি এক সময় ইলমে হাদীসের মহান খেদমতে নিরত ছিলেন। বর্তমানে তিনি ঢাকায় একটি দীনি দারসগাহের মহাপরিচালক ও শাইখুল হাদীস হিসেবে দায়িত্ব পালন করছেন। ব্যক্তিগতভাবে আমি ‘ছাত্রজীবন’ থেকেই জনাবের একজন ভক্ত ও গুণগ্রাহী।

কোনো এক শুভমূহূর্তে জনাবের সাথে ২০১১ সালে ও পরবর্তীতে প্রকাশিত আমার দু’টি বই হাদিয়া প্রদানের সুবাদে পরিচয়ের সূত্রপাত। বই দু’টি যথাক্রমে– “ভাস্কর্যপ্রীতির অন্তরালে মূর্তিচর্চা” ও “মাওলানা শায়খ আশরাফ আলী (রাহ.) ও তার পার্টিসিস্টেম ইলেকশন ফর্মুলা”।

আমি আল্লামা আবদুর রব ইউসুফী (দা-মাত বারাকাতুহুম)এর সার্বিক সুস্বাস্থ্য ও নেক হায়াত কামনা করি।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।