Home ইতিহাস ও জীবনী মিসরের ইতিহাসে নতুন দিগন্ত: লাক্সারে খোঁজ মিলল ৩ হাজার বছরের পুরনো শহর

মিসরের ইতিহাসে নতুন দিগন্ত: লাক্সারে খোঁজ মিলল ৩ হাজার বছরের পুরনো শহর

মিসরের লাক্সরে ৩ হাজার বছরের পুরনো এক শহরের সন্ধান পেলেন প্রত্নতত্ত্ববিদরা। শহরটির নাম আতেন। প্রত্নতত্ত্ববিদদের দাবি, এই শহরের সন্ধান মেলায় মিসরের ইতিহাসের এক নতুন দিক উন্মোচিত হবে। প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, এই শহরের প্রতিষ্ঠাতা ছিলেন রাজা তৃতীয় আমেনহোতেপ।

খ্রিস্টপূর্ব ১৩৯১ থেকে ১৩৫০ পর্যন্ত মিসর শাসন করেছেন তিনি। মনে করা হচ্ছে, ওই সময়ের প্রশাসন এবং শিল্পের বেশিরভাগটাই ছিল লাক্সর শহরের পশ্চিম প্রান্তে। রাজা তুতানখামেনের সৌধের পর আতেন শহর মিসরের দ্বিতীয় গুরুত্বপূর্ণ আবিষ্কার।

এমনটাই জানিয়েছেন এই অনুসন্ধানের কাজে জড়িত জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেস্টি ব্রায়ান। তার কথায়, প্রাচীন মিসরের জীবনযাত্রার বিষয়ে অনেক নতুন তথ্য উন্মোচিত করতে পারে আতেন শহরের আবিষ্কার।

আরও পড়তে পারেন-

বেস্টি আরও জানিয়েছেন, শুধু আতেন নয়, গত কয়েক মাস ধরে মিসরের বিভিন্ন জায়গা থেকে যে সব প্রাচীন জিনিস আবিষ্কার হয়েছে, সেই যোগসূত্র ধরেই মিসরের প্রাচীন জীবনযাত্রা সম্পর্কে আরও তথ্য জানার চেষ্টা চলছে। মিসরের প্রত্নতাত্ত্বিক তথা পুরাতত্ত্ববিষয়ক সে দেশের প্রাক্তন প্রতিমন্ত্রী জাহি হাবাস জানিয়েছেন, বিদেশ থেকে বহু প্রত্নতত্ত্ববিদ এসেছিলেন এই শহরের খোঁজে। কিন্তু তার সন্ধান পাননি।

এই শহরের রাস্তার দু’পাশে বাড়ি ছিল। তাদের মধ্যে বেশ কিছু বাড়ির পাঁচিলের উচ্চতা ছিল ১০ ফুট। আতেন শহরের দক্ষিণে মিলেছে একটি বেকারি। বিশাল বড় মাপের একটি উনুন। তবে এখনও আরও অনেক কিছু উদ্ধারের বাকি রয়েছে বলে জানিয়েছেন জাহি। সূত্র : এবিসি নিউজ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।