Home ইসলাম পবিত্র কাবার হাজরে আসওয়াদের স্বচ্ছ ছবি প্রকাশ

পবিত্র কাবার হাজরে আসওয়াদের স্বচ্ছ ছবি প্রকাশ

হাজরে আসওয়াদ।

মসজিদুল হারামে অবস্থিত হাজরে আসওয়াদ বা কালো পাথরের সবচেয়ে স্বচ্ছ ছবি তুলেছে সৌদি কর্মকর্তারা। ইসলাম ধর্মের সবচেয়ে সম্মানিত স্থান পবিত্র কাবা ঘরের দক্ষিণ-পূর্ব কোণে স্থাপিত হাজরে আসওয়াদ। এ সময় মাকামে ইবরাহিমের ছবিও তোলা হয়। 

সৌদি আরবের পবিত্র মসজিদ পরিচালনা পরিষদ জানায়, ৪৯ হাজার মেগাপিক্সেলের এই ছবিগুলো তুলতে ৭ ঘণ্টা সময় লেগেছে। এ সময়ে ফক্স স্ট্যাক প্যানোরামা প্রযুক্তি ব্যবহার করে এক হাজার ৫০টি ছবি তোলা হয়। প্রায় ৫০ ঘণ্টা সময় ব্যয়ে তা ব্যবহারযোগ্য করা হয়। 

Detailed Pictures of Maqam e Ibrahim (Station of Abraham) taken recently. pic.twitter.com/4w7U8MgSuK

-Haramain Sharifain (@hsharifain) May 5, 2021

হাদিসে বর্ণিত জান্নাতি পাথরটি পবিত্র কাবা ঘরের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত। ৩০ সেন্টিমিটার ব্যাসরেখার কালো ও লালচে বর্ণের পাথরটি ডিম্বাকৃতির। 

কালো পাথরটি ভূমি থেকে দেড় মিটার উপরে অবস্থিত। সুরক্ষার জন্য খাঁটি রৌপ্য দিয়ে তৈরি ফ্রেমের ভেতর তা রাখা হয়। তাছাড়া হাজারে আসওয়াদ তাওয়াফের শুরু এবং সমাপ্তিস্থল হিসেবে ব্যবহৃত হয়। 

প্রকল্প ও প্রকৌশল বিভাগের সেক্রেটারি সুলতান বিন আতি আল কুরাশি বলেন, সৌদি কর্তৃপক্ষ  কালো পাথরের প্রযুক্তিগত ও প্রকৌশলগত দিক পর্যালোচনার জন্য পাথরের বিস্তারিত বিবরণ সংরক্ষণ করে এবং থ্রিডি প্রিন্টারের সাহায্যে তা প্রিন্ট করা হয়। 

আরও পড়তে পারেন-

হাজরে আসওয়াদের মর্যাদা:

ইসলামে হাজরে আসওয়াদ একটি ঐতিহাসিক পাথর। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত (রা.) বলেন, ‘ জান্নাত থেকে আনার পর হাজরে আসওয়াদ ধবধবে সাদা ছিল। অতঃপর আদম সন্তানের গুনাহে তা কালো বর্ণ ধারণ করে।’ (তিরমিজি, হাদিস নং : ৮৭৭, মুসনাদে আহমদ, হাদিস নং : ২৭৯২)

আরেক হাদিসে এসেছে, ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘আল্লাহর শপথ, আল্লাহ তাআলা কেয়ামতের দিন পাথরটি পুনরুত্থান করবেন। সে দুই চোখ দিয়ে দেখবে। নিজের জিহ্বা দিয়ে কথা বলবে। তখন যারা তাকে চুমু দিয়েছিল তাঁদের জন্য দোয়া করবে।’ (তিরমিজি, হাদিস নং : ৯৬১, ইবনে মাজাহ, হাদিস নং : ২৯৪৪) 

জাবের বিন আবদুল্লাহ (রা.) থেকে বর্ণনা করেন, রাসুল (সা.) মক্কায় এসে হাজরে আসওয়াদের কাছে আসেন। অতঃপর তা স্পর্শ করে এর ডান দিকে হাঁটা শুরু করেন। তিন বার হালকা দৌঁড়ান ও চার বার হাটেন।’ (সহিহ মুসলিম, হাদিস নং : ১২১৮)

সূত্র: সৌদি গেজেট।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।