Home ইসলাম বিমানযাত্রীদের নিয়ে আরবি ক্যালিগ্রাফি উৎসব

বিমানযাত্রীদের নিয়ে আরবি ক্যালিগ্রাফি উৎসব

‘আরবি ক্যালিগ্রাফির বছর’ উদযাপনে অভিনব উদ্যোগ নিয়েছে সৌদির সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও দেশটির বিমান সংস্থা। সৌদি বিমান সংস্থার বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার দুটি বিমানকে আরবি ক্যালিগ্রাফি দিয়ে সাজানো হয়েছে।

আরবি ক্যালিগ্রাফে সাজানো বিমান দুটি সৌদির রিয়াদ ও জেদ্দা থেকে যাত্রা শুরু করে লন্ডনের হিথ্রো বিমানবন্দর ও আরব আমিরাতের দুবাই বিমানবন্দরে অবস্থান করবে। বিমান দুটি ছাড়া আগে রিয়াদের কিং খালেদ বিমানবন্দর ও জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরে শিল্পীরা আরবি ক্যালিগ্রাফিতে বিমানযাত্রীদের নাম লিখে দেন। তা ছাড়া উভয় বিমানের ভ্রমণতথ্যের স্ক্রিনে আরবি ক্যালিগ্রাফি নিয়ে ভিডিও প্রদর্শন করা হয়।

সৌদির সাংস্কৃতিক মন্ত্রণালয় বিমান ও এর যাত্রীদের নাম আরবি ক্যালিগ্রাফিতে লেখার খবর জানিয়ে বলে, জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আরবি ক্যালিগ্রাফিশিল্পকে জ্ঞানের উৎস হওয়ার পাশাপাশি নান্দনিক তত্ত্ব হিসেবে এর সম্প্রসারণই আমাদের মূল উদ্দেশ্য।

আরও পড়তে পারেন-

উল্লেখ্য, গত বছর সৌদির সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় আরবি ক্যালিগ্রাফির উদ্যোগের ঘোষণা দেয়। সৌদির ভিশন ২০৩০-এর অংশ হিসেবে এ বছরকেও ‘আরবি ক্যালিগ্রাফির বছর’-এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। 

সূত্র: আরব নিউজ।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।