Home বুক রিভউ বাজারে এসেছে আল্লামা বাবুনগরীর দশ বছরের তাকরীর সংকলন ‘তাকরীরে মুসলিম’

বাজারে এসেছে আল্লামা বাবুনগরীর দশ বছরের তাকরীর সংকলন ‘তাকরীরে মুসলিম’

এইচএম জুনায়েদ: দরস জগতের সম্রাট দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারীর শায়খুল হাদীস আল্লামা জুনায়েদ বাবুনগরী হাফিযাহুল্লাহু। জীবনের সুদীর্ঘ চল্লিশটি বছর যাবত হাদীসের দরসে খেদমত করে যাচ্ছেন। দরসে হাদিসের সাথে আল্লামা বাবুনগরী নামটি যেন ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

খাতামুল মুহাদ্দিসিন আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরী (রহ.) এর সুযোগ্য শাগরেদ তিরিমিজি শরীফের কালজয়ী ভাষ্য মায়ারিফুস সুনানের রচয়িতা আল্লামা ইউসুফ বান্নুরী (রহ.) এর নিকট হাদীস পড়েছেন আল্লামা বাবুনগরী হাফিযাহুল্লাহ। ইলমে হাদীসের উপর আল্লামা বাবুনগরীর রয়েছে অসাধারণ দক্ষতা ও পাণ্ডিত্য ।

ইলমে হাদীসের ইতিহাসে দুটি হাদীসগ্রন্থ সর্বাধিক সমাদৃত, যার একটি হল সহীহ বুখারী এবং অপরটি হল সহীহ মুসলিম। এ দু’টি কিতাবকে একসাথে ‘সহীহাইন’ বলা হয়। আল-কুরআনের পর এ দু’টি কিতাবের গুরুত্ব মুসলিমদের কাছে সর্বাধিক। বুখারী ও মুসলিমের মধ্যে কোনটি সর্বশ্রেষ্ঠ তা নিয়ে আলেমদের ভিতর মতপার্থক্য থাকলেও বিন্যাস পদ্ধতির আলোকে মুসলিম শরীফকে সকলেই শ্রেষ্ঠ বলেছেন।

আল্লামা বাবুনগরী একজন আদর্শ শিক্ষক। উস্তাদে মুকাওবিম। শিক্ষার্থীদের কাছে তিনি প্রিয়, অনন্য ও শ্রেষ্ঠ একজন শিক্ষক। তাঁর দরসে হাদীসে শিক্ষার্থীদের ঢল নামে। হাটহাজারীর সুবিশাল, সুপরিসর দরসগাহ-ও কানায় কানায় পূর্ণ হয়ে যায়। তাঁর দরস অন্যদের দরস থেকে অনেকটাই আলাদা। ব্যতিক্রমী। তিনি কারও ফটোকপি নন। অন্যের অনুকরণ বা গতানুগতিকতার অনুসরণ করেন না। তাঁর সবকিছুতেই অনন্যতা, নতুনত্ব ও বিরলতা থাকে। তিনি তাঁর জাদুকরী তাকরিরে সবার আকল-বুদ্ধি ও হৃদয়-মনকে বন্দী করে ফেলেন। নিজের চিন্তা-ভাবনা ও আবেগকে অন্যদের মধ্যে স্থানান্তর করার এক বিরল গুণ রয়েছে তাঁর।

আরও পড়তে পারেন-

হাদীসের পাঠদানের সময় তিনি শিক্ষার্থীদের মেধা, স্মরণশক্তি ও ধারণক্ষমতার তারতম্যকে বিবেচনায় রাখেন। এছাড়াও তিনি বিভিন্ন স্বভাব, বিভিন্ন প্রকৃতি ও বিভিন্ন মন-মেজাযের শিক্ষার্থীর আবেগ-অনুভূতি ও মানসিক গতিপ্রকৃতিও উপলব্ধি করতে পারেন। ফলে তিনি স্থান-কাল-পাত্র ভেদে তাকরির (ব্যখ্যা) করে থাকেন। যা সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য উপযোগী হয়ে ওঠে।

আল্লামা বাবুনগরীর দরসের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে –

১. তিনি হাদীসের তরজমা খুবই সহজ ও সাবলীল ভাষায় এমনভাবে করেন যাতে তার অর্থ ও মর্মে কোন অস্পষ্টতা না থাকে। এবং ইখতেলাফি মাসায়েলের আলোচনাও মুদাল্লাল করেন,যা সকল ছাত্রদের নিকট অত্যন্ত স্পষ্ট ও সমৃদ্ধ হয়ে ওঠে।

২. জটিল থেকে জটিলতর বিষয় তিনি অত্যন্ত সাদাসিধেভাবে ও সংক্ষিপ্ত সময়ে শিক্ষার্থীদের জেহেনে বসিয়ে দেন। তাঁর কিতাবের কোন বিষয় বা অধ্যায়ই কঠিন ও জটিল মনে হয় না।

৩. সাধারণত অপ্রয়োজনীয় বা অপ্রাসঙ্গিক আলোচনা এবং বিভিন্ন সূক্ষ্ম বিষয়াদি বর্ণনা থেকে বিরত থাকেন। কিতাব হল করার প্রতি সতর্ক দৃষ্টি রাখেন। তাঁর মূল দৃষ্টি থাকে কিতাব ও বিষয়ের আসল উদ্দেশ্যের প্রতি এবং শিক্ষার্থীদেরও সে দিকে মনোযোগী করেন।

৪. তাঁর দরসে আলোচনায় প্রাসঙ্গিক যুগ সমস্যার সমাধানকে বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করেন। ফলে শিক্ষার্থীরা সবকের পড়াকে সময়, সমাজ ও ব্যক্তিগত জীবনের সাথে সম্পর্কযুক্ত মনে করে। ফলে তাদের মধ্যে দরসে উপস্থিতি ও সবক হল করার গুরুত্ব বেড়ে যায়।

৫. সবকের মধ্যে কোন কিতাবের উদ্ধৃতি বা আলোচনা আসলে তিনি সংক্ষেপে সে কিতাবের পরিচিতি তুলে ধরেন, যাতে শিক্ষার্থীদের মাঝে তা মোতালাআর বিশেষ ঝোঁক সৃষ্টি হয়।

দারুল উলুম হাটহাজারীর হাদীসের মসনদে সুদীর্ঘ ১০ বছর মুসলিম শরীফের পাঠদান করেছেন আল্লামা বাবুনগরী হাফিযাহুল্লাহু।

দীর্ঘ দশ বছর মেহনত করে আল্লামা বাবুনগরী হাফিযাহুল্লাহুর মুসলি শরীফের দরসের তাকরীর সংকলন করেছেন হযরতের একান্ত স্নেহভাজন ছাত্র ঢাকা মারকাযু ফিকরিল উম্মাহ’র প্রতিষ্ঠাতা পরিচালক মুফতী হোসাইন আহমদ জাবের সাহেব (দা.বা.)।

মাকতাবাতুশ শরীয়াহ যাত্রাবাড়ী, ঢাকা থেকে প্রকাশিত উন্নত বাইন্ডিং, মসৃণ ও চকচকে কাগজে ছাপা ৪২৪ পৃষ্ঠার তাকরীরে মুসলিম আমি পড়েছি ।

মা শা আল্লাহ, বিজ্ঞ সংকলক যথাযথ হক আদায় করে তাকরীর সংকলনের কাজটি আঞ্জাম দিয়েছেন।

✍️ ব্যাখ্যাগ্রন্থটির শুরুতে ইলমুল হাদীসের উপর মূল্যবান ভূমিকা সংকলন করা হয়েছে।
✍️ মুল বাহাছের হাদীস উল্লেখ করে এর সাবলীল অনুবাদ, হাদীস সংক্রান্ত প্রাসঙ্গিক আলোচনা করা হয়েছে।
✍️ কঠিন আলফাজ সমূহের তাহকিক।
✍️ সনদ বিশ্লেষণ।
✍️ বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রে আসে এমন সব এখতেলাফি মাসআলার সারসংক্ষেপ উল্লেখ।
✍️ বর্তমান প্রেক্ষাপটে হাদীসের আবেদন কি তা চিহ্নিত করা।
✍️ হাদীসের ما تحت আল্লামা শাব্বির আহমদ উসমানী (রহ.) রচিত কালজয়ী ভাষ্য” ফাতহুল মুলহীমের সারসংক্ষ উল্লেখ করা হয়েছে।

মুফতী হোসাইন আহমদ জাবের সাহেব (দা.বা.) এর সংকলিত তাকরীরে মুসলিম সম্পর্কে হাটহাজারী মাদরাসার মজলিশে এদারীর প্রধান, ফকিহুল উম্মাহ আল্লামা মুফতী আব্দুস সালাম চাটগামী সাহেব (দা.বা.) বলেছেন- সাধারণত মুসলিম শরীফের পূর্ণাঙ্গ ও সমৃদ্ধ ব্যাখ্যাগ্রন্থ পাওয়া যায় না। সে হিসেবে এমন একটি ব্যখ্যাগ্রন্থের খুবই প্রয়োজন ছিলো। এ তাকরীরে মুসলিম তাকমীলের উস্তায এবং ছাত্রদের জন্য অনেক উপকারী হবে ইন শা আল্লাহ।

গ্রন্থটি প্রসঙ্গে শায়খুল হাদীস আল্লামা বাবুনগরী বলেছেন-

★ তালিবুল ইলমরা এই তাকরীরে মুসলিমের মাধ্যমে তাকমিল জামাতের অধিকাংশ কিতাবের ইখতিলাফি মাসআলা সহ অন্যান্য বাহাছগুলো সহজে আয়ত্ত করতে পারবে।

★ বোর্ড পরীক্ষার্থীদের জন্য এই তাকরীর অত্যন্ত সহায়ক হবে।

★ মূল তাকরীরের শুরুতে থাকা উলুমে হাদীসের ভূমিকা হাদীসের শিক্ষার্থীদের জন্য বিশেষ উপকারী হবে।

সব মিলিয়ে সহীহ মুসলিম শরীফের অনবদ্য একটি ব্যখ্যাগ্রন্থ হয়েছে আল্লামা বাবুনগরী হাফিযাহুল্লাহুর দীর্ঘ দশ বছরের মুসলিমের তাকরীরের সংকলন “তাকরীরে মুসলিম শরহে সহীহ মুসলিম।

কিতাব: তাকরীরে মুসলিম শরহে সহীহ মুসলিম
সংকলক: মুফতি হোসাইন আহমদ জাবের
সম্পাদনা: মাওলানা হাবীবুর রহমান।
প্রকাশক: মাকতাবাতুশ শরীয়াহ,যাত্রাবাড়ী, ঢাকা।
পৃষ্ঠা: ৪২৪
মূল্য: ৩০০৳
প্রাপ্তিস্থান: জাকারিয়া লাইব্রেরি, ডাকবাংলো রোড,হাটহাজারী, চট্টগ্রাম।
মাওলানা মিজানুর রহমান ০১৭৬৫০৭২৫৭০
যোগাযোগ – ০১৮১৯-৩৮৫৯৪৯ (সংকলক), ০১৮৩৩-৯০৮৬৭৭ (সম্পাদক)
অনলাইনে অর্ডার: ইমদাদুল্লাহ সাজ্জাদ ০১৯৯২৯৩০১৬৬

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।