Home ধর্মতত্ত্ব ও দর্শন ‘কুরবানী’ মুমিন জীবনে ত্যাগের মহিমা শিক্ষা দেয় (২)

‘কুরবানী’ মুমিন জীবনে ত্যাগের মহিমা শিক্ষা দেয় (২)

- শায়খুল হাদীস আল্লামা শেখ আহমদ (হাফি.)।

।। শায়খুল হাদীস আল্লামা শেখ আহমদ ।।

[পূর্ব প্রকাশিতের পর]

ইসলামের ইতিহাস সাক্ষী। যখনই একদল মুসলমান ন্যায় ও ইনসাফের পক্ষে বুকটান করে দাঁড়িয়ে গেছে, তখনই আল্লাহর গায়েবী মদদ এসেছে এবং বিজয় মুসলমানদের পদচুম্বন করেছে। এতে একদিকে যেমন ইজ্জত, মর্যাদা প্রভাব বিস্তার লাভ করেছে, অপরদিকে সমগ্র মুসলমানদের জান-মালের নিরাপত্তা বিধিত হয়েছে। আজ হক, ইনসাফ ও মানবতা প্রতিষ্ঠার লক্ষ্যে সেই জানবাজ মুজাহিদ কাফেলার আত্মত্যাগ না থাকার কারণে গোটা মুসলিম উম্মাহ্ চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে জান-মাল-ইজ্জতের সীমাহীন ক্ষয়ক্ষতি হচ্ছে। পবিত্র ফিলিস্তিন ভূমি তার জ¦লন্ত দৃষ্টান্ত! বস্তুতঃ জানের কুরবানী দিয়ে জীবন রক্ষা করতে হবে এটাই আল্লাহর নিযাম ও প্রকৃতির বিধান। হযরত ইবরাহীম (আ.) যখন পুত্র ইসমাঈল (আ.)কে আল্লাহর নির্দেশে কুরবানী করতে গেলেন, তখন ইসমাঈল (আ.)এর জীবন রক্ষার্থে দয়াময় আল্লাহ তাআলা বেহেশ্তী দুম্বা দিয়ে সে কুরবানী সম্পন্ন করালেন। ফলে ইসমাঈল (আ.)এর জীবন রক্ষা পেল। তৎসঙ্গে রক্ষা পেল অনাগত ভবিষ্যতের হাজারো বনী আদমের জীবন। ঈদুল আযহার পশু কুরবানী তার নিরব সাক্ষী!

বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে এমনি একটি কুরবানীর দাবী এসেছে। সময় এসেছে দ্বীন, মানবতা, ন্যায়-নীতি, শান্তি ও ইনসাফ প্রতিষ্ঠার লড়াইয়ে সর্বোচ্চ ত্যাগের প্রস্তুতি নেওয়ার। সচেতন মহল মাত্রই অবগত রয়েছেন, বর্তমানে ইসলামের উপর চলাটা কতটা কঠিন করে তোলা হচ্ছে। নানাভাবে নানান ছলচাতুরির আশ্রয় নিয়ে ইসলামী শিক্ষাকে লাইনচ্যুত করতে যার পর নাই চেষ্টা করে যাচ্ছে। উলাময়ে কেরাম ও দ্বীনদার মুসলমান স্বাধীনভাবে তাদের সমস্যা ও প্রত্যাশা নিয়ে কথা বলতে পারছেন না। দাড়ি, টুপি, পাঞ্জাবী ও মুসলিম মা-বোনদের পর্দা-পুশিদা ও হিজাবের বিরুদ্ধে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

আরও পড়তে পারেন-

উলামা-মাশায়েখ ও দ্বীনদার মুসলমানদেরকে নানাভাবে হেয়, হয়রানী ও ধর্মীয় অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা চলছে। সচেতন মুসলমান চরম উৎকণ্ঠায় কালাতিপাত করছে। এহেন পরিস্থিতিতে দ্বীন রক্ষার জন্য যার যার অবস্থান অনুপাতে শামিল হওয়াও কুরবানী। আমরা যে নামায, রোযা, হজ্ব, যাকাত ও কুরবানী করে থাকি, দ্বীন ও দ্বীনের ফাত্ওয়া অব্যাহত থাকলেই আমাদের এসব ইবাদত বাকী থাকবে। অন্যথায় দ্বীনের প্রাণ ও মূল যদি বাকী না থাকে, তাহলে কখনো দ্বীনের প্রকৃত রূপ অবশিষ্ট থাকবে না। ফলে নেমে আসবে আমাদের ধর্মীয়, নৈতিক, সামাজিক জীবনে সীমাহীন বিশৃংখলা। আমরা মুসলমানরা নিক্ষিপ্ত হবো ইতিহাসের আস্তাকুঁড়ে।

অপরদিকে দ্বীনের প্রচার-প্রসার ও হিফাযতের প্রচেষ্টা চালিয়ে যাওয়ার যে দায়িত্ব রয়েছে আমাদের স্কন্ধে, সে দায়িত্ব অবশ্যই আমাদের পালন করতে হবে। এ পথে আমাদের জান-মাল নিয়ে সর্বাত্মক সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে হবে। যেভাবে হযরাতে সাহাবায়ে কিরাম ও আমাদের পূর্বসূরীগণ ঝাঁপিয়ে পড়েছেন। যারা ইসলামের বিপক্ষে অবস্থান নিয়েছেন, মাদ্রাসা শিক্ষা, ওয়াজ-মাহফিল, ইসলামী লেবাস-পোষাকের প্রতিকূলে ষড়যন্ত্র ও আলেম-উলামাদের উপর দমন-পীড়ন ও তদারকি চালিয়ে যাচ্ছে, তাদের সমুচিত জবাব দিয়ে আল্লাহর যমীনে আল্লাহর দ্বীন বাস্তবায়ন করা ইসলামের স্বপক্ষের শক্তির মহাদায়িত্ব।

১০ই যিলহজ্ব আমরা যে কুরবানী আদায় করতে যাচ্ছি, তা মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহীম (আ.)এর মহান সুন্নাত। আমরা তাঁর ধর্মীয় সন্তান। তিনি ঔরসজাত পুত্রকে কুরবানী করে অনাগত মুসলিম সন্তানদের জন্যে ত্যাগের অমর নমুনা সৃষ্টি করেছেন। হযরত ইসমাঈল (আ.)ও আল্লাহর নির্দেশ বাস্তবায়নের জন্যে নিজের জীবন উৎসর্গ করতে সচেষ্ট হয়েছিলেন। পিতা-পুত্রের সমন্বিত এ কুরবানীর স্মারক প্রতিবিম্বই আজকের এ কুরবানী। তাই আমাদেরকে ঈদের দিন পশু কুরবানীর পাশাপাশি আমাদের পাশবিকতার কুরবানী করে নিজেদের অন্তরাত্মাকেও পরিশুদ্ধ করতে হবে। সকল প্রকার দাসত্ব পরিহার করে একমাত্র আল্লাহর সামনেই নিজেকে সঁপে দিতে হবে। সাথে সাথে সমগ্র বিশ্বে দাওয়াত ও তাবলীগ এবং ইসলামী শিক্ষা বিস্তারের মাধ্যমে পশুশক্তিকে নির্মূল করে মনুষ্যত্ব ও মানবতার বিজয় কেতন উড্ডীন করতে হবে। তবেই আমাদের এ কুরবানী সফল ও সার্থক হবে।

সব শেষে আল্লাহর কাছে আমাদের আকুতি, এবারকার কুরবানী জাগরুক করুক আমাদের মাঝে আল্লাহর দ্বীনের জন্যে বৃহত্তম কুরবানীর উৎসাহ। বয়ে আনুক আমাদের মাঝে ইব্রাহীমী চেতনা, আর সঞ্চার করুক ইসমাঈলী স্পৃহায় উদ্দিপ্ত সেই মহিমান্বিত কুরবানীর প্রাণ। ঈদুল আযহা হোক মুসলিম উম্মাহ্র ঐক্যের মিলন সেতু। তাক্বওয়া, আল্লাহ ভীতি ও আল্লাহ প্রীতিতে ভরে উঠুক আমাদের তনুমন। ত্যাগ ও কুরবানীর মহিমায় ভাস্বর হোক আমাদের জীবন- আমাদের দোয়া কবুল করুন।

লেখক: শায়খুল হাদীস ও সদরুল মুদাররেসীন, আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম, হাটহাজারী, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।