Home ইসলাম মার্বেল পাথরে কোরআন খোদাই করলেন সৌদি শিল্পী

মার্বেল পাথরে কোরআন খোদাই করলেন সৌদি শিল্পী

দীর্ঘ আট বছর সময় ব্যয় করে পবিত্র কোরআনের অক্ষর ৩০টি মার্বেল পাথরে খোদাই করেছেন এক সৌদি ভাস্কর। তাঁর এই অনন্য কীর্তি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করবে বলে আশা প্রকাশ করেন এই শিল্পী।

চারুশিল্পের প্রতি প্রবল ভালোবাসা থেকে হাসবান বিন আহমদ আল ইনিজি ৩০টি মার্বেল পাথরে পবিত্র কোরআন খোদাইয়ের কাজ করেন। আরবি ভাষায় পাণ্ডিত্য অর্জনের পর তিনি আরবি চারুশিল্প চর্চা শুরু করেন। সৌদি আরবে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন এই শিল্পী। এখন তিনি সৌদির তরুণ প্রজন্মকে চারুশিল্প শেখাতে একটি প্রতিষ্ঠান খুলতে চান।

kalerkantho
মার্বেল পাথরে পবিত্র কোরআন খোদাই করেছেন সৌদি ভাস্কর হাসবান বিন আহমদ আল ইনিজি

অটোমান ক্যালিগ্রাফি ব্যবহার করে সবুজ রঙের মার্বেল পাথরে পবিত্র কোরআন খোদাই করেছেন শিল্পী আল ইনিজি। সৌদির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক এলাকায় অনেক প্রাচীন দুর্গ ও প্রাসাদ পাওয়া যায়। সেখান থেকেই তিনি শিল্পচর্চায় অনুপ্রাণিত হন।

আরও পড়তে পারেন-

তাবুক অঞ্চলটি পূর্ববর্তী সামুদ, আরামীয় ও নাবতীয়দের আবাসস্থল ছিল। এখানকার প্রাচীন অন্যান্য জাতি-গোষ্ঠী ও প্রত্নতাত্তিক নিদর্শন থেকে খ্রিস্টপূর্ব কয়েক শতাব্দী আগের উন্নত সভ্যতার সন্ধান পাওয়া যায়।

kalerkantho
মার্বেল পাথরে পবিত্র কোরআন খোদাই করেছেন সৌদি ভাস্কর হাসবান বিন আহমদ আল ইনিজি।

এসব এলাকার প্রাচীন বাসিন্দারা কাঠ ও পাথর খোদাই করে লাঙল, নৌকা ও ঘর তৈরি করেছিল। সৌদি সরকার স্থানীয় লোকজনের ভাস্কর্য এবং অন্যান্য শিল্পকলা ও কারুকাজকে বাঁচিয়ে রাখতে সহায়তা করছে বলে আল ইনিজি জানিয়েছেন। সূত্র: আরব নিউজ।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।