Home রেসিপি বাড়িতে যেভাবে সবজি দীর্ঘদিন সংরক্ষণ করবেন

বাড়িতে যেভাবে সবজি দীর্ঘদিন সংরক্ষণ করবেন

অনেকেই আছেন সবজি খেতে পছন্দ করেন। কিন্তু বছরের সব সময় পছন্দের সবজি হাতের কাছে না পাওয়ার কারণে খাওয়া সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে আপনি চাইলে সবজি সংরক্ষণ করতে পারেন। এতে করে সারা বছর যখন যে সবজি খেতে ইচ্ছা হবে তাই খেতে পারবেন। আর কেটে সবজি সংরক্ষণ করলে  চটজলদি সবজি রান্নাও হয়ে যাবে। সবজি সংরক্ষণের সঠিক পদ্ধতি চলুন জেনে নেওয়া যাক।

সবজি প্রস্তুত করা:

সারাবছর যেসব সবজি পাওয়া যায়না আপনি সেগুলো সংরক্ষণ করতে পারেন বা আপনার পছন্দের সবজিও সংরক্ষণ করতে পারেন। যেমন ধরুন গাজর,মটরশুটি,বীজ জাতীয় সবজি। প্রথমে সবজিগুলো সব ভালোভাবে ধুয়ে নিন। এরপর তোয়ালে দিয়ে পানি শুকিয়ে নিন। এরপর সবজিগুলো টুকরো করে কেটে নিন।

সিদ্ধ করা:

একটি বড় পাত্রে পানি দিয়ে তার ভিতরে কেটে রাখা সবজি যেমন গাজর দিন। সামান্য লবণ দিন।  এরপর চুলার জ্বাল বাড়িয়ে দিন। পানি ফুটতে শুরু করলে চুলার জ্বাল কিছুটা কমিয়ে দিন। এরপর গাজর সিদ্ধ হয়ে আসলে চুলা বন্ধ করে দিন এবং পানি ফেলে দিন।

আরও পড়তে পারেন-

সবজি শুকানো:

সিদ্ধ করার পর সবজির তাপমাত্রা ব্যালেন্স করার জন্য ১০ মিনিট আইস ও ঠাণ্ডা পানির ভিতরে রাখুন।  এরপর সব পানি ভালোভাবে ছেঁকে কিচেন টাওয়ালে সবজিগুলো ভালোভাবে বিছিয়ে দিন। এরপর ফ্যানের বাতাসে ১৫ মিনিট শুকান।

সংরক্ষণ:

সবশেষে জিপলক ব্যাগে সবজিগুলো ভরে সংরক্ষণ করতে হবে। সবজি রাখার সময় খেয়াল রাখতে হবে কোনভাবেই যেনো বাতাস না ঢুকতে পারে। বাতাস ঢুকলেই সবজি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এভাবে সবজি সংরক্ষণ করলে ৫ মাস পর্যন্ত ভালো থাকে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।