Home ইতিহাস ও জীবনী দারুল উলূম হাটহাজারীর সহকারী পরিচালক আল্লামা মুফতি জসিমুদ্দীনের জীবন বৃত্তান্ত

দারুল উলূম হাটহাজারীর সহকারী পরিচালক আল্লামা মুফতি জসিমুদ্দীনের জীবন বৃত্তান্ত

উপমহাদেশের দ্বিতীয় সর্ববৃহৎ দ্বীনি শিক্ষা নিকেতন দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার সহকারী পরিচালক আল্লামা জসিমুদ্দীন ১৯৫৮ সালে চট্টগ্রামের হাটহাজারী থানার অর্ন্তগত গড়দুয়ারা গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সুলতান আহমদ ও মাতা মাসউদা বেগম।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হাটহাজারী মাদরাসার সর্বোচ্চ নীতি নিধারণী কমিটির তথা মজলিসে শুরার বৈঠকে আল্লামা মুফতি জসিমুদ্দীন (দা.বা.)কে দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার সহকারী পরিচালক নিযুক্ত করা হয়।

নসবনামা: হযরতের বংশের দু’প্রান্তেই রয়েছে সম্মানিত বংশদ্বয়। তাঁর পিতৃকুলের একপ্রান্তে রয়েছে সাইয়্যেদ বংশ। আর মাতৃকূলের অপর প্রান্তে রয়েছে কুরাইশী বংশ। তাঁর পিতৃকুলের বংশ পরম্পরা মুফতি মুহাম্মাদ জসীমুদ্দীন ইবনে সুলতান আহমদ ইবনে ফযল আলী ইবনে ফাতেহ আলী।

শিক্ষা: আল্লামা মুফতি জসিমুদ্দীন মাত্র সাত বছর বয়সে নিজগ্রামের মাদরাসায় প্রাথমিক শিক্ষা শুরু করেন। প্রখর মেধা ও স্মৃতি শক্তির অধিকারী মুফতি জসিমুদ্দীন উচ্চ শিক্ষা অর্জনের জন্য উপমহাদেশের দ্বিতীয় সর্ববৃহৎ দ্বীনি শিক্ষা নিকেতন দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় ভর্তি হয়ে দাওরায়ে হাদীস সম্পন্ন করেন এবং তাখাসসুস ফি তাফসীর, তাখাসসুস ফি উলুমিল হাদীস ও তাখাসসুস ফি উলুমিল ফিকহ কৃতিত্বের সাথে শেষ করেন।

আরও পড়তে পারেন-

শিক্ষা শেষে তিনি দাওয়াতে তাবলীগের মেহনতে ১ বছর ২ মাস নিয়োজিত থেকে আল্লাহর রাস্তায় সময় ব্যয় করেন। তাঁর উল্লেখযোগ্য উস্তাদগণ হচ্ছেন যথাক্রমে- আল্লামা সাইয়িদ ইউসুফ বানূরী রহ., মুফতিয়ে আজম পাকিস্তান আল্লামা মুফতি ওলি হাসান টুংকী রহ., আল্লামা ইদরিস মিরুটি রহ., আল্লামা রশিদ নোমানী রহ., আল্লামা হাফেজ হামেদ রহ., শায়খুল হাদীস আল্লামা শাহ আব্দুল আযীয় রহ., মুফতিয়ে আজম আল্লামা মুফতি আহমদুল হক রহ., শায়েখ আবুল ফাতাহ আবু গুদ্দাহ রহ., ও শাইখুল ইসলাম আল্লামা শাহ্ আহমদ শফি রহ. প্রমুখ।

কর্মজীবন: দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় ১৯৮৬ সালে শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন মুফতি জসিমুদ্দীন দা.বা.। হাটহজারী মাদরাসাতে দীর্ঘ ৩৬ বছর শিক্ষকতা জীবনে সরফ, নাহু, ফিকহ থেকে নিয়ে দাওরায়ে হাদীসের কিতাবাদি অত্যন্ত সুনামের সাথে দরস দিয়ে আসছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি দারুল ইফতার দায়িত্ব পালন করেন এবং কুরআন সুন্নাহর আলোকে তত্ত্বও তথ্যপূর্ণ সহস্রাধিক ফাতওয়া প্রদান করেন।

এছাড়াও তিনি মাদরাসার নাজেমে দারুল ইকামা, ইন্টারনাল অডিটর ও অবকাঠামো উন্নয়নের গুরু দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি মাদরাসা সিনিয়র মুফতি, মুহাদ্দিস, মুফসসির এবং সহকারী পরিচালকের দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি নূরানী তালীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম বাংলাদেশের প্রতিষ্ঠতা মহাসচিব ও চট্টগ্রাম তাবলীগ জামাতের শুরা প্রধান হিসেবে দায়িত্ব আঞ্জাম দিচ্ছেন।

খেলাফত লাভ: শায়খুল আরব ওয়াল আযম আল্লামা সাইয়িদ হোসাইন আহমদ মাদানী রহ. এর সুযোগ্য খলিফা মুফতিয়ে আজম আল্লামা মুফতি আহমদুল হক রহ., শায়খুল আরব ওয়াল আযম আল্লামা সাইয়িদ হোসাইন আহমদ মাদানী রহ. এর সুযোগ্য খলিফা শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ., মুযাদ্দিদে মিল্লাত মুফতিয়ে আযম ফয়জুল্লাহ রহ. এর সুযোগ্য খলিফা মাওলানা সালেহ আহমদ রহ., পটিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা ‍মুফতি আজিজুল হক রহ. এর খলিফা মাওলানা ইসহাক (সদর সাহেব) রহ. ও শায়খুল আরব ওয়াল আযম আল্লামা সাইয়িদ হোসাইন আহমদ মাদানী রহ. এর সুযোগ্য খলিফা পটিয়া নিবাসী আল্লামা নোমান রহ. থেকে খেলাফত প্রাপ্ত হন এবং বাইয়াত-মুরিদের ইজাজত গ্রহণ করেন।

লেখালেখি: আল্লামা মুফতি জসিমুদ্দীন সকল ব্যস্ততার মা্ঝেও লেখালেখি চালিয়ে যান নিয়মিত। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থাদি- আশ শারহুল মুনাজ্জাদ আলা মুয়াত্তা মুহাম্মদ (উর্দু), আশ শারহুস সুলতানী আলা সুনানে নাসাঈ (উর্দু), আহমদুল ফাতওয়া, সাইফুল মুকাল্লিদ, মাসায়েলে আমাল (১-৬ষ্ঠ খণ্ড প্রকাশিত ও ৭ম-১০ম খণ্ড প্রকাশিতব্য), কাদিয়ানী ধর্ম স্বরুপ ও তাত্বিক বিশ্লষন, আদর্শ নারী, ইসলামের দৃষ্টিতে দাওয়াত ও তাবলীগ, দারুল উলুম হাটহাজারীর ইতিহাস, ইসলামের দৃষ্টিতে মানব অঙ্গ ক্রয় বিক্রয়, মুহাররম কে মা’রুফাত ওয়া মুনকারাত, আদাবুল ফিকহী ওয়াল ফাতওয়া(আরবী), ফাজায়িলুল মাসজিদ ওয়া আহকামুহা (আরবী), কুরআন ও হাদীসের আলোকে বিশুদ্ধ নিয়াত, আমার বিল মারুফ নাহী আনিল মুনকার, কোরবানী কী? আকিকা কেন?, মুফতিয়ে আজম আহমদুল হক রহ. এর সংক্ষিপ্ত জীবনী, কওমী মাদরাসাকা তারিখী নিসান সুফফাহ ছে দারুল উলুম হাটহাজারী তক (উর্দু)।

এছাড়াও আল্লামা মুফতি জসিমুদ্দীন দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মুখপত্র মাসিক মুঈনুল ইসলামে গত ৩০ বছর যাবত ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নিয়মিত প্রবন্ধ-নিবন্ধ ও ফতোয়া লিখে আসছেন।

আল্লাহ তায়ালা হযরত কে হায়াতে তায়্যিবা দান করুন এবং সকল প্রকার ফিতনা থেকে হেফাজত করুন। আমীন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।