Home বুক রিভউ মাকতাবাতুল ফাতাহ’র কম্পোজকৃত নতুন বিন্যাসে প্রকাশিত ‘সহীহ মুসলিম’ কেন সেরা?

মাকতাবাতুল ফাতাহ’র কম্পোজকৃত নতুন বিন্যাসে প্রকাশিত ‘সহীহ মুসলিম’ কেন সেরা?

ইফতিখার: কওমি মাদ্রাসা অঙ্গনে দেশের শীর্ষ প্রকাশনা প্রতিষ্ঠান ‘মাকতাবাতুল ফাতাহ বাংলাদেশ’ দাওরায়ে হাদীস ছাত্রদের অধ্যয়ন ও গবেষণার সুবিধা ও মেধাবিকাশের উপযোগী করে হরকতবিহীন সম্পূর্ণ নতুন বিন্যাসে প্রকাশ করেছে সিহাহ সিত্তা হাদীস গ্রন্থসমূহের গুরুত্বপূর্ণ কিতাব “সহীহ মুসলিম” ১ম ও ২য় খণ্ড।

দেশ-বিদেশের শীর্ষস্থানীয় হাদীস বিশারদগণের পরামর্শ ও দিক-নির্দেশনায় প্রণীত দুই রঙে কম্পোজ ও উন্নতমানের কাগজে মুদ্রিত তাখরীজ, আতরাফ ও শাওয়াহেদসহ বহুমাত্রিক তথ্যসমৃদ্ধ নতুন বিন্যাসে মাকতাবাতুল ফাতাহ কর্তৃক প্রকাশিত সহীহ মুসলিম শরীফের (১ম ও ২য় খণ্ড) এই নুসখার ভূয়সী প্রশংসা করেছেন দেশের শীর্ষস্থানীয় মুহাদ্দিস, উলামায়ে কেরাম ও মেধাবি তরুণ আলেমগণ শিক্ষার্থীগণ।

মাকতাবাতুল ফাতাহ কর্তৃক প্রকাশিত নতুন ২০২১ সংস্করণের “সহিহ মুসলিম (প্রথম ও দ্বিতীয় খণ্ড)” বাজারের প্রচলিত অন্যান্য নুসখা থেকে কেন সেরা এবং এতে কী কী বিশেষত্ব রয়েছে, এই প্রশ্ন রেখেছিলাম ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্র এবং পরিদর্শন দফতরের (অতি, দায়িত্ব) কনসালটেন্ট ও মাকতাবাতুল ফাতাহ বাংলাদেশ এর আরএন্ডডি প্রখ্যাত আলেম, শিক্ষাবিদ ও গবেষক ড. মাওলানা জাভেদ আহমাদ এর কাছে।

তিনি জানান, দাওরায়ে হাদীস অধ্যয়নরত তরুণ আলেমদের অধ্যয়ন ও হাদীস গবেষণাকে আরো সহজতর করতে মাকতাবাতুল ফাতাহ কর্তৃক নতুন সংস্করণের প্রকাশিত সহিহ মুসলিম ১ম ও ২য় খণ্ডে অত্যন্ত মূল্যবান ও গুরুত্বপূর্ণ বেশ কিছু হাশিয়ার সংযোজন করা হয়েছে।

তিনি বলেন, নতুন এই নুসখায় শায়খুল হাদীস আল্লামা কমরুদ্দীন আহমদ গৌরকপুরী (দা.বা.)এর মূল্যবান অভিমত সহ গুরুত্বপূর্ণ তথ্যসংবলিত ‘মুকাদ্দামা’ সংযোজন করা হয়েছে।

আরও পড়ুন- মাকতাবাতুল ফাতাহ’র নতুন বিন্যাসে প্রকাশিত ‘সহীহুল বুখারী’ কেন সেরা?

মাকতাবাতুল ফাতাহ বাংলাদেশ কর্তৃক প্রকাশিত সহীহ মুসলিমের আরো কিছু গুরুত্বপূর্ণ বিশেষত্বের উল্লেখ করে ড. মাওলানা জাভেদ আহমাদ বলেন- (১) এতে শায়খ মুহাম্মদ ফুয়াদ আব্দুল বাকী (রহ.)এর অনুসরণে হাদীস নম্বর সংযোজন করা হয়েছে। (২) এতে দুর্বোধ্য শব্দসমূহে ইরাব প্রদান ও প্রযোজ্য শব্দে দ্বৈত হরকত প্রদান করা হয়েছে, সব পর্যায়ের শিক্ষার্থীগণ আরো স্বাচ্ছন্দবোধ করবেন। (৩) বিখ্যাত হাশিয়াতুল নুবাবি ও হাশিয়া সিন্দী সংযোজন করা হয়েছে। (৪) সম্প্রতি প্রকাশিত নির্ভরযোগ্য নুসখাগুলোর সঙ্গে মিল রাখা হয়েছে। (৫)মুরাজাআতের সুবিধার্থে কদীম নুসখার পৃষ্ঠা নম্বর প্রদান করা হয়েছে। (৬) বিরামচিহ্নের ব্যবহার ও বিশুদ্ধ লেখ্যরীতির প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়েছে।

তিনি বলেন, আমরা পূর্ণ আশাবাদি, মাকতাবাতুল ফাতাহ’র নতুন বিন্যাসে প্রকাশিত “সহিহ মুসলিম” তরুণ আলেম শিক্ষার্থীগণ হাদীস অধ্যয়ন ও গবেষণায় আরো স্বাচ্ছন্দবোধ ও ব্যাপক উপকৃত হবেন।

উল্লেখ্য, মাকতাবাতুল ফাতাহ বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষার তাকমীল জামাতের অন্যান্য কিতাবের দুই রঙে কম্পোজ সংস্করণ প্রকাশ করেছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

আরও পড়তে পারেন-