Home রাজনীতি গুমকৃত ব্যক্তির পরিবারদের হয়রানি অমানবিক: এবি পার্টি

গুমকৃত ব্যক্তির পরিবারদের হয়রানি অমানবিক: এবি পার্টি

গুম হওয়া ব্যক্তির পরিবারদের হয়রানি করার অভিযোগ উঠেছে বলে প্রথম আলোর সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গেছে। কয়েক দিন আগে গুমকৃত ব্যক্তিদের স্বজনদের মঞ্চ ‘মায়ের ডাক’ এবং আইন ও সালিশ কেন্দ্রের পৃথক বিবৃতিতে ‘বাসায় বাসায় গিয়ে জেরা করা’, ‘থানায় ডেকে পাঠানো’ এবং ক্ষেত্রবিশেষে ‘সাদা কাগজে সই নেয়ার মতো’ অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে; উল্লেখ করে এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী ও সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এর তীব্র নিন্দা জানান।

গতকাল (১৮ জানুয়ারী) প্রদত্ত বিবৃতিতে তারা বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে গুম-খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের যে অভিযোগ রয়েছে, সেই অভিযোগ গুম হওয়া ব্যক্তিদের স্বজনদের কাছ থেকে সাদা কাগজে সই নিয়ে চাপা দেয়া সম্ভব নয়। কারণ, গুম-খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সুস্পষ্ট প্রমাণ ও তথ্যাবলী দেশি-বিদেশি মানবাধিকার সংস্থাগুলোর কাছে রয়েছে। কাজেই, শাক দিয়ে মাছ ঢাকা যাবে না।

আরও পড়তে পারেন-

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আমরা মনে করি, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর সরকারের উচিত ছিল গুম হওয়া ব্যক্তিদের দ্রুত তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করা। উল্টো এখন তাদের স্বজনদের পুলিশি হয়রানির শিকার হওয়ার অভিযোগ উঠেছে, যা অমানবিক। আর চোরের কাছে চুরির বিচার চেয়ে লাভ নেই। তবে এসব রাজনৈতিক গুম-খুনের সাথে যারা জড়িত রয়েছে, জনগণের সরকার প্রতিষ্ঠা পেলে অবশ্যই তাদের কড়ায়-গণ্ডায় বিচার হবে। সন্তানহারা মা, স্বামীহারা বিধবা ও প্রিয়জন হারানো স্বজনদের আর্তনাদ এবং তাদের নিরব অশ্রু বিসর্জন বৃথা যাবে না।

নেতৃবৃন্দ আরো বলেন, সরকারের হাতে এখনো সময় আছে শোধরাবার। আইন-শৃঙ্খলা বাহিনীকে দলীয়করণমুক্ত করতে হবে। পুলিশকে জনগণের বন্ধু হতে হবে। নাগরিক ও মানবিক অধিকার রক্ষায় নিষ্ঠাবান হতে হবে। গুম-খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ ফ্যাসিবাদী আচরণ ও নীতি পরিহার করে শান্তিপূর্ণভাবে একটি দলনিরপেক্ষ নির্বাচনকালীন জাতীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের সুযোগ দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার পথ সুগম করে না দিলে ইতিহাস কখনো ফ্যাসিস্ট জালিমদের ক্ষমা করবে না।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।