Home ধর্মতত্ত্ব ও দর্শন প্রার্থনায় দুশ্চিন্তার পাহাড় ভেঙে চুরমার হয়ে যায়

প্রার্থনায় দুশ্চিন্তার পাহাড় ভেঙে চুরমার হয়ে যায়

।। মুফতি ড. ইসমাইল ইবনে মুসা মেনক ।।

এক. যখন আপনি সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করেন তখন দুশ্চিন্তার পাহাড় ভেঙে চুরমার হয়ে যায় এবং আপনার হৃদয় স্বাচ্ছন্দ্য অনুভব করে। প্রার্থনার শক্তি এমনই। এটি আপনার জন্য সবচেয়ে শক্তিশালী টুলস। এটা নষ্ট করবেন না। এটাই অসম্ভবকে সম্ভব করে তোলে। তাঁকে বিশ্বাস করুন।

দুই. সর্বশক্তিমান। আমরা রমজানের মাঝামাঝি সময়ে। ভাল কাজ করার পর আবার খারাপে জড়িয়ে পূন্যের বালতি পাপে ফুটো হওয়া থেকে আমাদের রক্ষা করুন। আমরা যেন তাদের মধ্যেকার না হই যারা নামায, রোজা ও দান-খয়রাত করে কিন্তু চোখের পলক না ফেলে অভিশাপ দেয়, গালমন্দ করে, পরচর্চা করে এবং ব্যাকবাইট করে। এই ধরনের আচরণ সম্পর্কে আমাদের সচেতন রাখুন।

পূনশ্চ: এক. আপনার জীবনের প্রতিটি অধ্যায় একটি উদ্দেশ্য পূরণ করে। হ্যাঁ, এমনকি তা ‘খারাপ’ কোনটি হলেও। সর্বশক্তিমান আল্লাহ আপনাকে যা কিছু দিয়েছেন তা কখনও অপচয় করেন না। তাই আপনি যখনই নিরাশ বা একা অনুভব করবেন তখন চোখ বন্ধ করুন; মনে রাখবেন তিনি আপনার সাথে আছেন। তিনি আপনাকে কখনও ত্যাগ করবেন না। বিশ্বাস করুন যে আরও ভাল দিন আসছে।

আরও পড়তে পারেন-

তিন. যে অবস্থার মধ্য দিয়ে আপনি যান না কেন হাল ছাড়বেন না। আরও ভাল কিছু আপনার জন্য অপেক্ষা করছে এমনটি জেনে যাত্রা চালিয়ে যান। কারণ সর্বশক্তিমান কষ্টের পরে স্বাচ্ছন্দ্যের প্রতিশ্রুতি দিয়েছেন। এটি একটি যথেষ্ট ভাল কারণ হতে পারে। যখন এর মাধ্যমে আসবেন, তখন আপনি আরো শক্তিশালী, বুদ্ধিমান এবং আরও স্থিতিশীল হতে চলেছেন।

চার. সর্বশক্তিমান। আমরা এমন এক পৃথিবীতে যেখানে কখনও কথা বলা বন্ধ হয় না, আমাদের নীরবতার প্রশংসা করতে শিখার সুযোগ দিন। অনেকে উচ্চারণ করছে এমন অব্যক্ত কথা শোনার জন্য আমাদের ক্ষমতা দিন। সবাই কথা বলতে ব্যস্ত বলে অন্যের কথা কেউ শুনছে না। যারা চুপচাপ পরীক্ষার সংগ্রামে রয়েছেন তাদের স্বাচ্ছন্দ্য দিন! আমীন!

[জিম্বাবুয়ের ড. মুফতি ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। ড. মেনক তার গভীর জ্ঞান, বাস্তব পদ্ধতি এবং বুদ্ধি ও কৌতুক মেশানো উপস্থাপনার জন্য বিশেষভাবে খ্যাত ও জনপ্রিয়]

অনুবাদ: মাসুমুর রহমান খলিলী

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।