Home ধর্মীয় প্রশ্ন-উত্তর মৃতের জন্য ঈসালে সাওয়াব কীভাবে করবেন, ইসলাম কী বলে?

মৃতের জন্য ঈসালে সাওয়াব কীভাবে করবেন, ইসলাম কী বলে?

।। মুফতি মুনির হোসাইন কাসেমী ।।

* ফারহানা আক্তার, রামু, কক্সবাাজার।

প্রশ্ন: ঈসালে সাওয়াব বা মৃত ব্যক্তির জন্য সাওয়াব রেসানীর নিয়ম-কানুন কী? শুনেছি যে, কবরস্থানে গিয়ে যিয়ারত করলে মৃত ব্যক্তি খুশি হয় এবং ওয়ারিসগণ যে দোয়া করে তা দেখানো হয়, শরীয়তের এমন বিশ্বাসের ভিত্তি আছে কি?

মেয়েরা পর্দার সাথে কবরস্থানে গিয়ে যিয়ারত করতে পারবেন কি? অন্যদিকে কবর যিয়ারতের উদ্দেশ্যে সফর করা জায়েয কিনা, জানতে চাই।

উত্তরঃ নফল ইবাদত-বন্দেগী এবং ধর্মীয়, মানবিক ও অন্যান্য সৎকাজে আর্থিক ও বিবিধ সহযোগিতার মাধ্যমে মৃত ব্যক্তির জন্যে ঈসালে সাওয়াব করা যায়।

হাদীস শরীফে পাওয়া যায়, কোন ওয়ারিস মৃত ব্যক্তির কবর যিয়ারতে গেলে এবং সালাম পৌঁছালে মাইয়্যেত সালামের জওয়াব দেয় এবং তাকে চিনতে পারে।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) মৃতের প্রতি ঈসালে সাওয়াবের নিয়্যাতে কবর যিয়ারত করতে বলছেন। শরীয়তে এটা মুস্তাহাব হিসেবে বিবেচ্য। তবে সম্পূর্ণভাবে শরীয়ত পরিপন্থী কার্যকলাপ থেকে মুক্ত হতে হবে। পুরুষরা যে কোনো সময় কবরস্থানে গিয়ে যিয়ারত করতে পারবেন। কিন্তু মহিলারা সরাসরি কবরের পাশে যিয়ারতে যেতে পারবেন না। চাই তা পর্দার সাথে হোক। কারণ, মহিলাদের অন্তর অত্যন্ত কোমল বিধায় এবং আরো নানাবিধ ফেতনার আশংকা থাকার কারণে তাদেরকে কবর যিয়ারতে যেতে শরীয়তে নিষেধ করা হয়েছে। মহিলারা ঘরে বসেই ইবাদত-বন্দেগী ও দোয়ার মাধ্যমে মৃতের মাগফিরাতের জন্য দোয়া করতে পারবেন।

মৃত ব্যক্তির কাছ থেকে সওয়াব হাসিল বা কোন উদ্দেশ্য সিদ্ধির নিয়্যাতে সফর বা যিয়ারত করা জায়েয হবে না, বরং তা বিদআত। চাই পীর বুযুর্গদের কবর ও মাযার হোক। কারণ, ইসলামী বিশ্বাস মতে কোন মৃত ব্যক্তি পার্থিব জগতের কারো কল্যাণ-অকল্যাণ কিছুই করতে পারেন না। তথ্যসূত্র- শরহে সুদুর-২০২, ২৬৩, মিশকাত-১/১৫৪, ফয়যুল কাদীর-১২/৬৪২৩।

জবাব লিখেছেন- মুফতী মুনির হোসাইন কাসেমী

ফাযেলে দারুল উলূম দেওবন্দ (দাওরা ও ইফতা) এবং মুহাদ্দিস- জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা।

নোটঃ উম্মাহ ২৪ডটকম এর প্রশ্ন-উত্তর বিভাগে আপনিও চাইলে প্রশ্ন পাঠাতে পারেন। প্রশ্ন অবশ্যই ইসলাম ধর্মবিষয়ক হতে হবে। প্রশ্নের আকার ছোট হতে হবে এবং একক বিষয়বস্তুর হতে হবে। প্রশ্ন পাঠানোর জন্য editor@ummah24.com এই ইমেইল ঠিকানা ব্যবহার করুন।