Home ধর্মতত্ত্ব ও দর্শন সর্বশক্তিমানের বিরুদ্ধে সাময়িক উচ্চতাকে বেছে নেবেন না

সর্বশক্তিমানের বিরুদ্ধে সাময়িক উচ্চতাকে বেছে নেবেন না

।। মুফতি মেনক ।।

এক. আপনি যতই দুঃখিত বা হতাশা বোধ করুন না কেন, সর্বশক্তিমান যা নির্দেশ করেছেন তার বিরুদ্ধে গিয়ে সাময়িক উচ্চতাকে বেছে নেবেন না। এটি স্থায়ী হবে না এবং আপনি একসময় আরও খারাপ বোধ করবেন। এটি আপনার শান্তি কেড়ে নেবে এবং তাঁর ক্রোধ নিয়ে আসবে।

দুই. বোকা হবেন না আর মনে করবেন না যে আপনার জীবনের প্রতিটি আশীর্বাদ সবার কাছে প্রকাশ করলে তারা আপনার জন্য খুশি হবেন। কেউ কেউ খুশি হবেন, কিন্তু অনেকেই হবেন না। দুষ্ট চোখই হলো আসল। জিনিসগুলি গোপন রাখতে শিখুন এবং যারা আপনার ক্ষতি করতে পারে তাদের সাথে খুব বেশি কিছু শেয়ার করবেন না।

পূনশ্চ: এক. আপনার জীবদ্দশায় অনেক লোকের সাথে দেখা করবেন আপনি। এটি সর্বশক্তিমানের পরিকল্পনার অংশ। কিছু ব্যক্তি আপনাকে আপনার জীবনে অভিজ্ঞতার পুনরাবৃত্ত চক্রের কথা মনে করিয়ে দেবে। অন্যরা আপনাকে একটি নতুন সূচনার দিকে চালিত করবে। এজন্য আপনার জীবনে সঠিক ধরণের লোককে আকর্ষণ করা গুরুত্বপূর্ণ!

দুই. ইতিবাচক জীবন যাপনকে অভ্যাসে পরিণত করুন। সর্বশক্তিমান আপনাকে আশ্চর্য উপায়ে আশীর্বাদ করবেন এই প্রত্যাশা করে প্রতিটি নতুন দিন শুরু করুন। তাঁর সম্পর্কে সর্বোচ্চ ভাল চিন্তা করুন। সবচেয়ে খারাপের প্রত্যাশায় প্রতিদিন জেগে ওঠার অর্থ কী হবে? উদ্বিগ্ন, উৎকণ্ঠিত এবং সব সময় চাপে থেকে আপনার মূল্যবান জীবনকে অপচয় করবেন না!

আরও পড়তে পারেন-

তিন. আপনি উদ্বিগ্ন হয়ে পড়ছেন, সন্দেহ করছেন এবং ভাবছেন যে সর্বশক্তিমান আপনার প্রার্থনা শোনেন কিনা। আপনি ভুলে গেছেন যে তিনি আপনার হৃদয়ে কি আছে তাও জানেন। আপনি তার কাছে প্রার্থনা করার আগেই তিনি জানেন যে আপনি কী চান। তবুও, আপনি যে শব্দটি উচ্চারণ করেন তা তিনি শোনেন। তাই চাইতে থাকুন। তিনি সব কিছু শ্রবণ করেন!

চার. যখন আপনি নিজেকে এমন এক পরিস্থিতিতে খুঁজে পান যা আপনি কখনও প্রত্যাশা করেননি, তখন কেন এটি হলো তা জিজ্ঞাসা করবেন না। সর্বশক্তিমানের পরিকল্পনার অংশ হিসাবে এটি গ্রহণ করুন। আপনার মনোনিবেশ ঠিক রাখুন। চলতে থাকুন। পরাক্রমশালী জানেন যে আপনার পক্ষে সবচেয়ে ভাল কী, এমনকি সেটি যদি আপনি অপ্রয়োজনীয় মনে করেন তবুও। পিছনে তাকিয়ে এক সময় এটি ঘটার জন্য কৃতজ্ঞ হবেন আপনি!

পাঁচ. এটিকে অনেকদূর ছড়িয়ে দিন। অন্য কারও সাফল্য আপনার ব্যর্থতা নয়! আসুন আমরা এই কুরুচিপূর্ণ চক্রটি ভাঙ্গি এবং মনে রাখি যে সর্বশক্তিমান আমাদের প্রত্যেককে আলাদা আলাদাভাবে পুরস্কৃত করেন। অন্যদের জন্য সত্যিকারভাবেই খুশি হওয়া শুরু করুন। তাদের উত্সাহিত করতে শিখুন। আপনার পালা আসবেই!

[জিম্বাবুয়ের ড. মুফতি ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। ড. মেনক তার গভীর জ্ঞান, বাস্তব পদ্ধতি এবং বুদ্ধি ও কৌতুক মেশানো উপস্থাপনার জন্য বিশেষভাবে খ্যাত ও জনপ্রিয়]

অনুবাদ: মাসুমুর রহমান খলিলী

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।