Home ইসলাম মহানবী (সা.)-এর জুতার প্রতিকৃতি নিয়ে প্রদর্শনী

মহানবী (সা.)-এর জুতার প্রতিকৃতি নিয়ে প্রদর্শনী

সৌদি আরবে চলছে মহানবী মুহাম্মদ (সা.)-এর হিজরত বিষয়ক ৯ মাস ব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী। ‘হিজরাহ : ইন দ্য ফুটস্টেপস অব দ্য প্রফেট’ শীর্ষক এ প্রদর্শনীতে রয়েছে মহানবী (সা.)-এর ব্যবহৃত জুতার একটি অনুলিপি যার আয়োজন করে কিং আবদুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচার (ইথরা)। মরক্কোর বিখ্যাত মুহাদ্দিস ইবনে আসাকির (রহ.) (মৃত্যু : ১২৮৭ খ্রি.)-এর বর্ণনা অনুসারে, ত্রয়োদশ শতাব্দিতে হুবহু আসল জুতার প্রতিরূপে এ জুতাটি তৈরি করেন আন্দুলুসিয়ার কারিগররা।  

উল্লেখ্য, গত ৩১ জুলাই হিজরি নববর্ষ উপলক্ষে জাহরান এলাকায় আন্তর্জাতিক এ প্রদর্শনীর উদ্বোধন করেন সৌদির পূর্বাঞ্চলীয় গভর্নর প্রিন্স সাউদ বিন নায়েফ বিন আবদুল আজিজ।

আরও পড়তে পারেন-

এ সময় উপস্থিত ছিলেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইসলামী শিল্পকলা ও ইতিহাস বিশেষজ্ঞ এবং গবেষক-চিন্তাবিদরা।  

তিন বছর ধরে ২০টি দেশের ৭০ জনের বেশি গবেষক ও শিল্পীর সহযোগিতায় অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এ প্রদর্শনীর নকশা করা হয়। সৌদি আরবের রিয়াদ, জেদ্দা, মদিনা ছাড়াও বিশ্বের বিভিন্ন শহরে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক এ প্রদর্শনীর আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে রিয়াদের ন্যাশনাল মিউজিয়াম, জেদ্দার হাউজ অফ ইসলামিক আর্টস, মদিনার কিং আব্দুল আজিজ কমপ্লেক্স ফর এনডাউমেন্ট লাইব্রেরিজ এবং প্রিন্স অফ ওয়েলসের দাতব্য সংস্থা টারকোয়েজ মাউন্টেন।  

কিং আবদুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচার (ইথরা) পরিচালক আবদুল্লাহ আল রশিদ বলেন, ‘মহানবীর পদরেখায় হিজরত’ শীর্ষক প্রদর্শনীটি সমসাময়িক শৈলীতে একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ ধরনের প্রদর্শনী আগে কখনো হয়নি। এটি কোনো সাধারণ প্রদর্শনী নয়, বরং তা আন্তর্জাতিক ভ্রাম্যমাণ প্রদর্শনী। এতে রয়েছে পুরাকীর্তি ও সংগ্রহযোগ্য সামগ্রীর সমাহার। এখানে রয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ডিজাইন করা ১৪টি ইন্টারেক্টিভ পয়েন্ট, একটি ডকুমেন্টারি ফিল্ম। এ ছাড়া রয়েছে একটি বই, যা হিজরতের গল্প শোনাবে। আরবি ও ইংরেজি উভয় ভাষায় এসব তথ্য শোনা যাবে। ’ 

সূত্র : আল-আরাবিয়া ও আরব নিউজ।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।