Home ইসলাম শারজায় সর্ববহৎ আন্তর্জাতিক বইমেলা শুরু

শারজায় সর্ববহৎ আন্তর্জাতিক বইমেলা শুরু

বিশ্বের বৃহত্তম বইমেলা হিসেবে ৪১তম শারজাহ আন্তর্জাতিক বইমেলা শুরু হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) আমিরাতের শারজাহ এক্সপো সেন্টারে মেলাটি উদ্বোধন করেন শারজার শাসক শেখ ড. সুলতান বিন মুহাম্মদ আল-কাসিমি। ‘শব্দের প্রচার’ প্রতিপাদ্য ধারণ করে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত মেলাটি চলবে। টানা দ্বিতীয় বছরের মতো এবারও ক্রয়-বিক্রয়ের দিক থেকে তা বিশ্বের সর্ববৃহৎ বইমেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

এতে ৯৫টি দেশ থেকে দুই হাজার ২১৩টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেয়। এর প্রদর্শনীতে রয়েছে ১৫ লাখের বেশি বই। ৫৭টি দেশ থেকে শতাধিক লেখক ও বুদ্ধিজীবী মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন।  

kalerkantho

উদ্বোধনী অনুষ্ঠানে শেখ ড. সুলতান বলেন, ‘১২ দিন ব্যাপী ৪১তম এ বইমেলা শিশু, তরুণ ও পরিবারের সব সদসের জন্য সংস্কৃতি ও জ্ঞান চর্চার দ্বার উম্মোচন করবে। এখানে শিল্প-সাহিত্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্বের নানা প্রান্তের সব ধরনের বইয়ের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ মিলবে। আগে এই মেলায় হিস্টোরিকাল কর্পাস অব দ্য অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ গ্রন্থের ১৭ খণ্ড প্রকাশিত হয়েছে। এবার এর বাকি ১৯ খণ্ডের মোড়ক উন্মোচন করা হবে। মোট ৩৬ খণ্ডের গ্রন্থটি গবেষক, ভাষাবিদ ও সচেতন পাঠক মহলকে নতুন দিগন্তে নিয়ে যাবে। অনুষ্ঠানে বিশাল গ্রন্থ নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।  

আরও পড়তে পারেন-

kalerkantho

বইমেলা উদ্বোধন অনুষ্ঠানে বর্ষসেরা সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে সুদানের ইতিহাসবিদ ইউসুফ ফাদাল হাসানকে সম্মাননা জানানো হয়। ইতালি এবারের বইমেলার গেস্ট অব অনার। উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন আমিরাতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত লরেজো ফানারা।  

শারজাহ বুক অথোরিটি এর প্রধান আহমেদ বিন রাক্কাদ আল-আমিরি জানান, ‘এবারের বইমেলা কপিরাইট ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে টানা দ্বিতীয় বছরের মতো বিশ্বের সবচেয়ে বড় হিসেবে স্বীকৃতি পেয়েছে। তিন দিনব্যাপী অনুষ্ঠিত প্রকাশক সম্মেলনে এক হাজার ৪১টি প্রকাশনা প্রতিষ্ঠান ও সাতিহ্য এজেন্ট অংশ নেয়। গত ৪০ বছর ধরে শারজাহ আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। আমিরাতের আগামী শতাব্দি বিনির্মাণে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ’

সূত্র : খালিজ টাইমস।

উম্মাহ২৪ডটকম:আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।