Home ধর্মতত্ত্ব ও দর্শন দুঃখের জন্য নিয়ন্ত্রককে ভুলে বসবেন না

দুঃখের জন্য নিয়ন্ত্রককে ভুলে বসবেন না

।। মুফতি মেনক ।।

এক. আপনার দুঃখকে এমন মাত্রায় গ্রাস করতে দেবেন না যাতে কে আপনাকে নিয়ন্ত্রণ করছে সেটি ভুলে যাবেন। আপনার ভঙ্গুর অবস্থা থেকে বেরনোর চেষ্টা করুন,এমনকি যদি এক মুহূর্তের জন্য হয় তবুও। আপনি জিনিসগুলি পরিষ্কার দেখতে পাবেন এবং বুঝতে পারবেন যে আপনার বলতে প্রকৃতপক্ষে কিছুই নেই। কিছু না। সবকিছুই সর্বশক্তিমানের কাছ থেকে পাওয়া।

দুই. সর্বশক্তিমান। আমরা যারা কষ্ট এবং ভঙ্গুর, তাদের জন্য প্রার্থনা করছি। যারা তাদের অতীতের ভুলগুলো ঝেড়ে ফেলে ভালো জীবনযাপন করার চেষ্টা করছেন। যারা রাতের বেলা একা কাঁদেন যখন পৃথিবী ঘুমায়। তাদের শান্তি ও সুস্থতা দান করুন। আমীন।

পূনশ্চ: এক. সর্বশক্তিমানের সবচেয়ে মূল্যবান আশীর্বাদগুলির মধ্যে একটির কথা মনে রাখুন। সময়। সেই দিন আসবে যখন আপনি বুঝতে পারবেন যে আপনি কতটা সময় নষ্ট করেছেন এবং আপনি তাঁর পক্ষে কতটা সময় ব্যয় করতে পারতেন। আজই তাঁর পথে সময় ব্যয় করা শুরু করুন।

আরও পড়তে পারেন-

দুই. ভাল কোন কিছু সহজে আসে না। প্রক্রিয়াটি সময়ে সময়ে বেদনাদায়ক হয়ে উঠবে, তবে সর্বশক্তিমানকে বিশ্বাস করুন, তিনি আমাদের অবস্থা দেখছেন। আপনার বিকাশের জন্য কষ্ট স্বীকার করতে হবে; এটি আমাদের আরও গভীরভাবে পরিপূর্ণ জীবনের দিকে নিয়ে যেতে পারে। আমাদের সবচেয়ে বড় বিকাশ-সময়টি সাধারণত কষ্ট-বেদনার অভিজ্ঞতার মধ্য দিয়েই আসে। এই প্রক্রিয়ার প্রতি আস্থা রাখুন!

তিন. প্রতিবার আপনি যখন কষ্টের মুখোমুখি হন, তখন হৈ চৈ ও সংশয় সৃষ্টিকারীরা পাশে অপেক্ষায় থাকে। আপনার ব্যর্থ হওয়ার জন্য তারা প্রত্যাশায় থাকে। যা কিছু চলুক না কেন লেগে থাকুন। দৃঢ় হোন। সর্বশক্তিমানের কাছ থেকে আপনার শক্তি প্রার্থনা করুন। যখন বিপর্যয় ঘটে যায় তখন মনযোগ হারাবেন না।

চার: অন্যের দুর্ভাগ্য নিয়ে আনন্দ করবেন না। মনে রাখবেন, সর্বশক্তিমান বিচারকদের মধ্যে সেরা বিচারক। অন্যকে তারা যা করেছে তার জন্য তাদেরকে মূল্য শোধ করতে বা শাস্তি পেতে দিন। তিনি সব দেখছেন, সব জানছেন। কারও দুঃখে আমাদের আনন্দ করা উচিত নয়। আমরা তাদের অবস্থায় থাকলে অবশ্যই এটি পছন্দ করব না!

অনুবাদ: মাসুমুর রহমান খলিলী

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।