Home ইসলাম সর্বশেষ ইন্তেকালকারী সাহাবি

সর্বশেষ ইন্তেকালকারী সাহাবি

।। সাআদ তাশফীন ।।

জান্নাতের সুসংবাদপ্রাপ্ত ১০ সাহাবির মধ্যে সর্বশেষ মৃত্যুবরণকারী সাহাবি হলেন, সাআদ ইবনে আবি ওয়াক্কাস (রা.)। তিনি ৫৫ হিজরিতে মদিনায় ইন্তেকাল করেন।

বদরযুদ্ধে অংশগ্রহণকারী সাহাবিদের মধ্যে সর্বশেষ মৃত্যুবরণকারী সাহাবি হলেন, আবুল ইয়াসার কাআব ইবনে ওমর আল আনসারি (রা.)। তিনি ৫৫ হিজরিতে মদিনায় ইন্তেকাল করেন।

নবীজি (সা.) প্রিয়তমা স্ত্রী উম্মাহাতুল মুমিনিনের মধ্যে সর্বশেষ মৃত্যুবরণকারী হলেন উম্মে সালামাহ (রা.)। তিনি ৬২ হিজরিতে মদিনায় ইন্তেকাল করেন।

বায়আতে আকাবায় অংশগ্রহণকারী সাহাবিদের মধ্যে সর্বশেষ মৃত্যুবরণকারী সাহাবি হলেন, জাবের ইবনে আব্দুল্লাহ আল আনসারি (রা.)। তিনি ৭৮ হিজরিতে ইন্তেকাল করেন।

আরও পড়তে পারেন-

বায়আতে রিজওয়ানে অংশগ্রহণকারী সাহাবিদের মধ্যে সর্বশেষ ইন্তেকালকারী সাহাবি হলেন, ওমর ইবনে হুরাইস (রা.)। তিনি ৮৫ হিজরিতে মক্কায় ইন্তেকাল করেন।

দুই কিবলায় নামাজ আদায়কারী সাহাবিদের মধ্যে সর্বশেষ ইন্তেকালকারী সাহাবি হলেন আব্দুলল্লাহ ইবনে বুসর আল মাজিনি (রা.)। তিনি ৮৮ হিজরিতে শামে ইন্তেকাল করেন।

যে সাহাবিরা নবীজি (সা.)-এর সর্বোচ্চসংখ্যক হাদিস বর্ণনা করেছেন, তাদের মধ্যে মদিনায় মৃত্যুবরণকারী সর্বশেষ সাহাবি হলেন, সাহাল ইবনে সাআদ আস সায়েদি (রা.)। তিনি ৮৮ হিজরিতে ইন্তেকাল করেন।

যেসব সাহাবি সর্বোচ্চ হাদিস বর্ণনা করেছেন, তাঁদের মধ্যে সর্বশেষ ইন্তেকালকারী সাহাবি হলেন, আনাস ইবনে মালেক আল আনসারি (রা.)। তিনি নবীজি (সা.)-এর সেবক ছিলেন। তিনি ৯৩ হিজরিতে বসরায় ইন্তেকাল করেন। সাহাবিদের মধ্যে যিনি সর্বশেষ ইন্তেকাল করেন তিনি হলেন, আবু তোফায়েল আমের ইবনে ওয়াসিলা আল লাইহি (রা.)। তিনি ১১০ হিজরিতে মক্কায় ইন্তেকাল করেন।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।