Home শিক্ষা ও সাহিত্য জামিয়া মদিনাতুল উলূমে বুখারীর আখেরী দরসে মাও. তাজুল ইসলাম আশরাফীর নসীহত

জামিয়া মদিনাতুল উলূমে বুখারীর আখেরী দরসে মাও. তাজুল ইসলাম আশরাফীর নসীহত

রাজধানী ঢাকার খিলগাঁও তিলপাড়ায় অবস্থিত জামিয়া মদিনাতুল উলূম ইসলামিয়ার দাওরায়ে হাদীসের “সহীহ বুখারী শরীফ” প্রথম খণ্ডের আখেরী দরস আজ (৯ জানুয়ারী) বাদ মাগরীব সম্পন্ন হয়েছে। দরস পরিচালনা করেছেন প্রখ্যাত আলেমে-দ্বীন ও জামিয়া মদিনাতুল উলূম ইসলামিয়ার শায়খুল হাদীস মাওলানা তাজুল ইসলাম আশরাফী। পিনপতন নিরবতায় এক আবেগঘন পরিবেশে জামিয়ার দাওরায়ে হাদীসের বিদায়ী ছাত্রদের শেষ দরস পরিচালনা করেন তিনি।

হাদীস শাস্ত্রের সবচেয়ে নির্ভরযোগ্য ও বিখ্যাত গ্রন্থ সহীহ বুখারী শরীফের প্রথম খণ্ডের আখেরী দরসের শুরুতে পুরো সনদসহ মতন পাঠের পর শায়খুল হাদীস মাওলানা তাজুল ইসলাম আশরাফী ছাত্রদের উদ্দেশ্যে হাদীসের উপর বিশদ আলোচনা করেন।

এ সময় তিনি হাদীসের বিশুদ্ধ কিতাব বুখারী শরীফ ও এর রচয়িতা ইমাম আবু আব্দিল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল বুখারী (রাহ.)এর বৈশিষ্ট্য বর্ণনার এক পর্যায়ে বলেন, ইমাম বুখারী (রাহ.) দীর্ঘ ১৬ বছর পর্যন্ত সিয়াম সাধনার মাধ্যমে ১,০৮০ জন উস্তাদ থেকে অর্জনকৃত ৬ লক্ষ হাদীস থেকে বাছাই করে ৭,২৭৫টি হাদীস সংকলন করেছেন। প্রত্যেক হাদীস লেখার পূর্বে গোসল করে দুই রাকাত নামায আদায় করে আল্লাহ্ তাআলার দরবারে এই দোয়া করতেন, হে আল্লাহ! হাদীস যদি ভুল হয়, তাহলে শুদ্ধতা অন্তরে ঢেলে দিন। রওজায়ে আক্বদাসের পাশে বসে ৩,৩৮৮টি বাব (অধ্যায়) নির্ধারণ করেছেন।

তিনি বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে হাদীস চর্চা ও গবেষণার ইতিহাস তরুণ আলেমদের উদ্দেশ্যে তুলে ধরেন।

শায়খুল হাদীস মাওলানা তাজুল ইসলাম আশরাফী বিদায়ী তরুণ আলেমদের উদ্দেশ্যে বিশেষ উপদেশমূলক নসীহত করেন।

তিনি বলেন, অল্প কিছু দিনের মধ্যেই কেন্দ্রীয় পরীক্ষা শেষে আপনারা কর্মমুখর জীবনের দিকে পা বাড়াবেন। আমাদের সকল আসাতেজায়ে কেরামের নিরন্তর প্রচেষ্টায় আপনাদের মতো সুযোগ্য আলেমের একটি জামাত মুসলিম সমাজকে উপহার দিতে পেরে আমরা গৌরব ও আনন্দ অনুভব করছি। আপনারাই জাতির ধারক-বাহক ও কর্ণধার। জাতি নেতৃত্ব ও পথপ্রদর্শন পেতে আপনাদের পানে চাতক পাখির মতো চেয়ে আছেন।

আরও পড়তে পারেন-

তিনি বলেন, আপনারা সাহাবা, তাবেয়ী, তবে-তাবেয়ী, মুহাদ্দিসীন, মুজতাহিদীন, আউলিয়ায়ে কেরাম, আকাবিরে দেওবন্দের মাসলাকের সাথে গভীরভাবে জড়িত হওয়ায় আপনাদের কাঁধেও দাওয়াতের মহান দায়িত্ব এসে পড়েছে। এ দায়িত্ব যথাযথভাবে পালনের উদ্দেশ্যে এ ক্ষেত্রে আপনাদেরকে আহলে সুন্নাত ওয়াল জামাতের আদর্শকে আক্বীদা ও আমল, তথা জীবনের সর্বক্ষেত্রে শক্ত হাতে ধারণ করে চলতে হবে। ইসলামের প্রচার-প্রসার, দ্বীনি খিদমত এবং দেশ, উম্মাহ ও ন্যায়-ইনসাফের পক্ষে কাজ করাকে নিজেদের মৌলিক কর্তব্য নির্ধারণ করতে হবে। সাথে সাথে সকল অন্যায়-অবিচার, জুলুম এবং পাপাচার উৎখাত করে মানুষকে সৎ, ইনসাফ ও ইসলামের পথে আনতে সর্বোচ্চ চেষ্টা সাধনা করে যেতে হবে।

তিনি আরো বলেন, আপনারা এমন এক কঠিন সময়ে শিক্ষা সমাপন করে আপন নীড়ে ফিরে যাচ্ছেন, যে সময়ে মানুষ কি বৈষয়িক কি আধ্যাত্মিক; সর্বোপরি বহুমুখী সংকট ও অস্থিরতার শিকার। আপনারা ইলমী দক্ষতা, খোদাভীতি, তাকওয়া, আল্লাহর উপর ভরসা ও সুন্নাত অনুসরণের মজবুত হাতিয়ার নিয়ে দেশ ও জাতির পথপ্রদর্শনে আত্মনিয়োগ করবেন। এবং তালিম, দাওয়াত ও তাবলীগ, ইমামত, বক্তৃতা-বিবৃতি, ওয়াজ-নসীহত ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে পথহারা এই জাতিকে পথের দিশা দান করবেন।

শায়খুল হাদীস মাওলানা তাজুল ইসলাম আশরাফী এ পর্যায়ে বলেন, মনে রাখবেন হিদায়ত ও ন্যায়-ইনসাফের পথ অমসৃণ ও অনেক কণ্টকাকীর্ণ। ধৈর্য, সহনশীলতা, দৃঢ়তা, গাম্ভীর্যতা, ত্যাগ-তিতীক্ষা ও সহমর্মিতা দ্বারা এসব বাধা অতিক্রম করতে হবে। পদদলিত করতে হবে যশ ও খ্যাতির লোভ লালসাকে। এতেই নিহিত রয়েছে সুদীর্ঘ এক যুগ ব্যাপী কঠোর সাধনার সার্থকতা।

তিনি বলেন, আপনারাই হচ্ছেন ভবিষ্যত জাতির পথপ্রদর্শক, দ্বীনের ধারক-বাহক। তাই আপনাদেরকে ইলম, আখলাকের প্রতিটি স্তর অতি মেহনত ও পরিশ্রমের মাধ্যমে অতিক্রম করতে হবে। আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে প্রার্থনা করি, তিনি যেন আপনাদেরকে দেশ ও জাতির জন্য সঠিক পথপ্রদর্শক ও হক্কানী আলেমে রাব্বানী হিসেবে কবূল করে নেন; আমিন।

বুখারী শরীফের আখেরী দরস ও হিদায়াতী বয়ান শেষে শায়খুল হাদীস মাওলানা তাজুল ইসলাম আশরাফী দরসের তরুণ আলেমদেরকে হাদীসের ইজাযত প্রদান করেন।

দরস ও বয়ান শেষে শায়খুল হাদীস মাওলানা তাজুল ইসলাম আশরাফী বিশেষ দোয়া-মুনাজাত পরিচালনা করেন। দোয়ায় তিনি দরসে শরীক থাকা তরুণ আলেমদের ইলমি তরক্কী ও বরকতের পাশাপাশি ইলমে দ্বীনের খেদমত এবং দেশ ও কওমের কল্যাণে তাদের কবুলিয়্যাতের জন্য আল্লাহর সাহায্য কামনা করেন। একই সাথে দাওরায়ে হাদীস সমাপনী বর্ষের তরুণ আলেমদের হক্বের উপর অটল থাকা , সকল বিপদাপদ ও বাধাবিপত্তি থেকে হেফাজত থেকে দ্বীনি খেদমতে জীবন নির্বাহ করতে পারা এবং তাদের সুস্থতা ও বরকতময় জীবনের জন্যও দোয়া করেন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।