Home ফিকহ ও মাসায়েল হালাল ও পবিত্র টাকা দিয়ে হজ্জ করা জরুরী

হালাল ও পবিত্র টাকা দিয়ে হজ্জ করা জরুরী

।। আল্লামা মুফতি জসিমুদ্দীন ।।

আল্লাহ তায়ালার সত্ত্বা পবিত্র, তিনি পবিত্রতাকে ভালবাসেন। পবিত্র ও হালাল ভরণ-পোষণ আল্লাহ তায়া’লার নিকট ইবাদত কবুুল হওয়ার পূর্ব শর্ত। তাইতো হাদিস শরিফে রাসূলে আরবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-

عَنِ النَّبِي الله إِنَّ اللهَ طَيِّبٌ لا يَقْبَلُ إِلَّا طَيِّبًا. (اخرجه المسلم و الترمذي)

অর্থাৎ- “আল্লাহ তায়ালা পবিত্র, কেবলমাত্র পবিত্র বস্তুই গ্রহণ করেন”। (মুসলিম শরীফ)।

সুতরাং হজ্বের মত এমন মহৎ ও তাৎপর্যপূর্ণ ইবাদতেও পবিত্র ও হালাল মাল আবশ্যক। তাই তো এ ব্যাপারে যথার্থ হাদিস বর্ণিত হয়েছে-

عَنْ أَبِي هُرَيْرَةً قَالَ قَالَ رَسُولُ اللهِ الله إِذَا خَرَجَ الرَّجُلُ حَاجًا بِنَفَقَةٍ طَيِّبَةٍ وَ وَضَعَ رجُلَهُ فِي الْغَرُزِ فَنَادَى لَبَّيْكَ اللَّهُمَّ لَبَّيْكَ نَادَى مُنَادٍ مِّنَ السَّمَاءِ لَبَّيْكَ وَسَعْدَيْكَ زَادُكَ حَلالٌ وَرَاحِلَتُكَ حَلاَلٌ وَحَبُّكَ مَبْرُورٌ غَيْرُ مَأْزُورٍ وَإِذَا خَرَجَ الرَّجُلُ بِالنَّفَقَةِ الْخَبِيثَةِ فَوَضَعَ رِجُلَهُ فِى الْغَرْزِ فَنَادَى لَبَّيْكَ اللَّهُمَّ لَبَّيْكَ نَادَى مُنَادٍ مِّنَ السَّمَاءِ لَا لَبَّيْكَ وَلَا سَعْدَيْكَ زَادُكَ حَرَامٌ وَنَفَقَتُكَ حَرَامٌ وَحَجُكَ غَيْرُ مَبْرُورٍ . (رواه الطبراني في الاوسط)

হযরত আবু হুরায়রা (রাযি.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন- যখন কোন ব্যক্তি  হালাল মাল দ্বারা হজ্জ করার জন্য বের হয় এবং বাহনে পা রেখে বলতে থাকে “লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক- আমি হাজির হয়েছি হে আমার মালিক, আমি হাজির হয়েছি”।  তখন আসমান থেকে একজন ফেরেশ্তা তাকে লক্ষ্য করে বলতে থাকেন, তোমার উপস্থিতি কবুল হে ভাগ্যবান! তোমার পাথেয় হালাল, তোমার বাহন (পথ খরচা) হালাল। সুতরাং তোমার হজ্জও মাকবুল ও ত্রুটিমুক্ত।

আরও পড়তে পারেন-

আর যখন কোন ব্যক্তি হারাম মাল দ্বারা হজ্জ করতে বের হয় এবং বাহনে পা রাখে আর বলে  “লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক- আমি হাজির হয়েছি হে আমার মালিক আমি হাজির হয়েছি” তখন, আসমান থেকে একজন ফেরেশ্তা তাকে লক্ষ করে বলতে থাকে, তোমার উপস্থিতি কবুল হয়নি হে হতভাগা! তোমার বাহন হারাম, তোমার পাথেয় (পথ খরচা) হারাম, সুতরাং তোমার হজ্জও মাকবুল নয়। (তবারনী)।

সুতরাং হাজী সাহেবানদের জন্য হজ্জের সফরের যাবতীয় খরচাদি যাতে হালাল, পবিত্র ও সন্দেহমুক্ত আয় বা অর্থ থেকে সম্পাদন করা হয়, এদিকটার প্রতি বিশেষ দৃষ্টি ও যত্নবান থাকা জরুরি।

লেখক: প্রখ্যাত মুফতি, মুহাদ্দিস, মুফাসসির এবং সহকারী পরিচালক, জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

[দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন]