Home ওপিনিয়ন শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা (৩)

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা (৩)

।। শায়খুল হাদীস আল্লামা উবায়দুল্লাহ ফারুক ।।

[পূর্ব প্রকাশিতের পর]

জলোচ্ছ্বাস, বন্যা, ঝড় ও ভূমিকম্পনের মত করোনাও আল্লাহ তা’লার এক গজব, যা বর্তমানে পৃথিবী জুড়ে খোদায়ী প্লান অনুস্মরণে ওয়ার্ক করছে। এর চলার গতিবিধি দেখে মনে হচ্ছে যে, তার আসল টার্গেট পৃথিবীর শক্তিধর দেশসমূহ, অন্যান্য দেশগুলো সাইট এফেক্ট হিসেবে এফেক্টেড হচ্ছে।

আক্রান্ত দেশগুলো সর্দি-কাশি, জ্বর, ম্যালেরিয়া ও টাইফয়েড জাতীয় রোগের সমস্ত ঔষধ ব্যবহার করা সত্ত্বেও অপারগ হয়ে আত্মরক্ষার কোন রাস্তা না পেয়ে লকডাউনের রাস্তা বেছে নিয়েছে। তার এই অর্থ নয় যে, লকডাউনই এই রোগের ঔষধ। বরং তাদের বিশ্বাস এই যে, এই রোগ সংক্রমণের কারণেই হয়। তাই সংক্রমণের রাস্তা বন্ধ করা প্রয়োজন। তবে তাতেও কাঙ্খিত সুফল আসছে না। কিন্তু এ ছাড়া তো করারও তাদের কিছু নেই।

যেহেতু, মুসলিম বিশ্বের রাজা বাদশারা দুর্বল এবং ইসলামী শিক্ষায় অজ্ঞ, তাই তারা নিজেদের থেকে কোন উদ্যোগ নিতে অক্ষম। এ জন্য তারা বিশ্ব মোড়লদের তাক্বলিদে রাষ্ট্র পরিচালনা করে থাকেন।

বর্তমান সময়ে করোনা থেকে আত্মারক্ষার জন্য যখন পরাশক্তিগুলো লকডাউনের উদ্যোগ নিলো, তখন মুসলমানরাও ঐ রাস্তা অবলম্বন করল। তারা লক্ষ লক্ষ হাটবাজার, মিল কারাখানা ও যানবাহন বন্ধ করে কোটি কোটি মানুষের রুজি-রোজগার বন্ধ করল। কোটি কোটি ছেলে মেয়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে তাদের পড়াশোনার পথ বাধাগ্রস্ত করল এবং কোটি কোটি হাফেজরা কুরআন শরীফ যা মুখস্থ করেছিল তাও সব শেষ করল। এই হাফেজ ছেলেদের আবার প্রথম থেকে হিফজ শুরু করতে হবে।

এই লকডাউনের মাধ্যমে দেশের লক্ষ লক্ষ কোটি টাকার ক্ষতি হচ্ছে। এসব হচ্ছে এজন্য যে, বিশ্ব মোড়লরা বলছে, করোনা থেকে আত্মারক্ষার এটা ছাড়া বিকল্প কোন রাস্তা নেই।

আমরা একটুও চিন্তা করলাম না যে, যত দেশে লকডাউন হয়েছে এতে করোনার আক্রমণ মোটেও শিথিল হয়নি, তা শুধু শুধু আত্মতৃপ্তি বটে। আজ ২৩ মে পর্যন্ত পুরো বিশ্বে ৫২ লক্ষ ৫ হাজার ৯০০ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এর তিন চতুর্থাংশই লকডাউনের সময়ই আক্রান্ত হয়েছে।

সবগুলো দেশে লকডাউনের পূর্বে অর্থাৎ অসতর্ক অবস্থায় আক্রান্তের পরিমান কম ছিল, আর লকডাউনের সময় সতর্ক অবস্থায় আক্রান্তের পরিমাণ তীব্র আকার ধারণ করেছে, বিষয়টি সকলের ভেবে দেখা দরকার। [চলবে]

— আল্লামা উবায়দুল্লাহ ফারুক, প্রখ্যাত আলেমে-দ্বীন, ভূগোল-বিশারদ, সহসভাপতি- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এবং শায়খুল হাদীস- জামিয়া মাদানিয়া বারিধারা-ঢাকা।

উম্মাহ২৪ডটকম: আরএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা-১

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা-২