Home মহিলাঙ্গন জেফ বেজোসের সাবেক স্ত্রী এখন বিশ্বের সবচেয়ে ধনী নারী

জেফ বেজোসের সাবেক স্ত্রী এখন বিশ্বের সবচেয়ে ধনী নারী

জেফ বেজোসের ও তার প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কট।-সংগৃহিত ছবি।

উম্মাহ অনলাইন: ২০১৯ সালে বেজোসের সঙ্গে বিবাহবিচ্ছেদের কালে আইনি আপোষের আওতায় অ্যামাজনে থাকা তার শেয়ারের ২৫ শতাংশের মালিকানা লাভ করেন ম্যাকেঞ্জি। এ মালিকানা তাকে দিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ ও লাভজনক প্রতিষ্ঠানটির ৪ শতাংশ স্বত্ব বা মালিকানা। বিবাহবিচ্ছেদের কালে ৪ শতাংশ এ মালিকানার বাজারমূল্য ছিল সাড়ে ৩ হাজার কোটি ডলার। মূলত ওই সম্পদই সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে কোম্পানিটির মূল্যায়ন উত্থানের সুবাদে আরো স্ফীত হয়েছে।

সমাজসেবক, লেখক এবং বিশ্বের সেরা ধনী জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কট এখন পৃথিবীর সবচেয়ে ধনী নারী। 

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে, অ্যামাজন নির্বাহীর সাবেক স্ত্রী ম্যাকেঞ্জির মোট সম্পদের মূল্য এখন ৬ হাজার ৮শ’ কোটি ডলার। ফলে ইতোপূর্বে শীর্ষে থাকা প্রসাধন সামগ্রী লরিয়েল- এর উত্তরাধিকারী ফ্রাঙ্কো বেটেনকোর্ট মায়ার্স’কেও ছাড়িয়ে গেছেন। 

২০১৯ সালে বেজোসের সঙ্গে বিবাহবিচ্ছেদের কালে আইনি আপোষের আওতায় অ্যামাজনে থাকা তার শেয়ারের ২৫ শতাংশের মালিকানা লাভ করেন ম্যাকেঞ্জি। এ মালিকানা তাকে দিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ ও লাভজনক প্রতিষ্ঠানটির ৪ শতাংশ স্বত্ব বা মালিকানা। বিবাহবিচ্ছেদের কালে ৪ শতাংশ এ মালিকানার বাজারমূল্য ছিল সাড়ে ৩ হাজার কোটি ডলার। মূলত ওই সম্পদই সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে কোম্পানিটির মূল্যায়ন উত্থানের সুবাদে আরো স্ফীত হয়েছে। 

আরও পড়তে পারেন-

ফলে শুধু শীর্ষ নারী ধনী নন, বরং পৃথিবীর সকল ধনীর মধ্যেও ম্যাকেঞ্জি স্কট লাভ করেছেন ১২তম স্থান। খবর সিএনএনের। 

এর আগে গত জুলাইয়ে নিজ সম্পদ থেকে ১৭০ কোটি ডলার ১১৬টি সংস্থায় দান করার ঘোষণা দেন তিনি। ঐতিহাসিকভাবেই কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের গ্রহণ করার জন্য পরিচিত চারটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ও এ অনুদান পায়।  দানের কারণ হিসেবে ম্যাকেঞ্জি ওই সময় বলেছিলেন, সামাজিক বৈষম্য দূরীকরণ থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলায় প্রতিষ্ঠানগুলো কাজ করছে। এজন্যেই তিনি তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়েছেন।   

এছাড়া, গত বছর নিজেদের সিংহভাগ সম্পদ দান করে দেওয়ার অতি ধনীদের পদক্ষেপ ‘গিভিং প্লেজ ইনিশিয়েটিভ’-এ নিজের নাম লেখান ম্যাকেঞ্জি। ওয়ারেন বাফেট এবং বিল গেটস এর প্রধান উদ্যোক্তা। এ পদক্ষেপ শীর্ষ ধনীদের তাদের অধিকাংশ সম্পদ জনহিতকর দাতব্য কাজে দানে উৎসাহিত করে।  

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।