Home বিজ্ঞান ও প্রযুক্তি স্মার্টফোন ফটোগ্রাফির নতুন অভিজ্ঞতা দেবে অপোর এফ১৭ প্রো

স্মার্টফোন ফটোগ্রাফির নতুন অভিজ্ঞতা দেবে অপোর এফ১৭ প্রো

অপো এফ১৭ প্রো-র ছয়টি এআই ক্যামেরা তরুণদের স্মার্টফোন ফটোগ্রাফির অনন্য অভিজ্ঞতা দিবে বলে জানানো হয়েছে।

হালের তরুণরা স্মার্টফোন কেনার সময় এখন যে ফিচারগুলোর দিকে বেশি খেয়াল রাখেন, সেই তালিকায় উপরের দিকেই ক্যামেরার অবস্থান। প্রতিদিনের সঙ্গী স্মার্টফোনের পাশাপাশি অনেকেই আরেকটি ক্যামেরা বহনে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তাছাড়া স্মার্টফোনের ক্যামেরার ক্রমাগত উন্নয়নে তরুণরাও মোবাইলের ক্যামেরায় অনন্য সব মুহূর্তসহ ভ্লগিং ও শর্টফিল্ম তৈরি করছে। স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোও তাই তাদের প্রতিটি ফোনের ক্যামেরা আপগ্রেড করছে। আর এ যাত্রায় বরাবরের মতোই এগিয়ে আছে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড অপো। তাদের এফ১৭ প্রো স্মার্টফোন ক্যামেরা জগতে নিয়ে এসেছে অভূতপূর্ব বিস্ময়।

অপো তাদের স্মার্টফোনের ক্যামেরার জন্যে শুরু থেকেই জনপ্রিয়তা পেয়ে আসছে। এবং তাদের এফ সিরিজের ক্যামেরা সবসময়ই সময়ের থেকেও কিছুটা এগিয়ে। ২০১৬ সালে বাজারে নিয়ে আসা অপো এফ সিরিজের প্রথম স্মার্টফোন এফ১-এ ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরার সঙ্গে ছিল আট মেগাপিক্সেলের ক্রিস্টাল ক্লিয়ার সেলফি ক্যামেরা। সেখান থেকে চার বছরে এফ সিরিজের ফোনে ক্যামেরায় ব্যাপক উন্নতিসাধন করেছে অপো। তাদের নতুন এফ১৭ প্রো-তে আছে ৪৮ মেগাপিক্সেল কোয়াড এআই রিয়ার ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেল পাঞ্চহোল ডুয়াল এআই সেলফি ক্যামেরা।

অপো এফ১৭ প্রো-তে আছে ৪৮ মেগাপিক্সেলের (এফ/১.৭) মূল ক্যামেরা, আট মেগাপিক্সেলের (এফ/২.২) ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা ও দুই মেগাপিক্সেলের (এফ/২.৪) দুটি মনোক্রোমাটিক ডেপথ সেন্সরে ফটোগ্রাফিতে মিলবে এক অভূতপূর্ব অভিজ্ঞতা। সেলফি ক্যামেরা হিসেবে ১৬ মেগাপিক্সেলের (এফ/২.৪) মূল ক্যামেরার সঙ্গে আছে দুই মেগাপিক্সেলের (এফ/২.৪) ডেপথ সেন্সর, যা হার্ডওয়্যার-লেভেল প্রোসেসিংয়ের মাধ্যমে সেলফি পোর্ট্রেটেও দিবে চমৎকার ডিটেইল।

আরও পড়তে পারেন-

পোর্ট্রেটের ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ডের জঞ্জাল দূর করতে ব্যাকগ্রাউন্ড ব্লারের ব্যবহার বেশ বেড়েছে। ব্লারড ব্যাকগ্রাউন্ডে চমৎকার ছবি তুলতে এ ফোনে আছে এআই কালার পোর্ট্রেট। মনোক্রোমাটিক পোর্ট্রেট লেন্সের কারণে এবং বড় অ্যাপারচারে যেকোনো পোর্ট্রেটে অসাধারণ ডিটেইলস পাওয়া যায়। এক্ষেত্রে এআই সুপার ক্লিয়ার পোর্ট্রেট এবং এআই বিউটিফিকেশন ২.০ এরও বিশেষ ভূমিকা আছে। প্রতিটি ক্যামেরাতেই অ্যাপারচার বড় হওয়ায় লো লাইটে শহরের আলোকে ব্যাকগ্রাউন্ডে রেখে উজ্জ্বল এবং পরিষ্কার পোর্ট্রেট তোলার জন্য আছে এআই নাইট ফ্লেয়ার পোর্ট্রেট ও এআই সুপার নাইট পোর্ট্রেট মোড। এক্ষেত্রে সাবজেক্টের পেছনে চমৎকার বোকেহ ইফেক্টের তৈরি হয় এবং দেবে প্রোফেশনাল পোর্ট্রেট ফটোগ্রাফির অভিজ্ঞতা।

মোবাইল ফটোগ্রাফিকে দিন দিন সবার জন্যে আরো সহজ ও ছবির মানকে আরো সমুন্নত করতেই ক্যামেরায় একের পর এক উদ্ভাবন নিয়ে আসছে অপো। নতুন এই ফোনে ছয়টি ক্যামেরাতেই এআই বা আর্টিফিসিয়াল ইন্টেলেন্সের ব্যবহার হয়েছে। এর ফলে সিন রিকগনশন আরো সহজ হয়ে উঠেছে। এআই-এর ব্যবহারে ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে খাবার, পোষা প্রাণীসহ নানান কিছু নিজে থেকেই বুঝে নিতে পারে এবং এর সঙ্গে প্রয়োজনীয় লাইট সেটিংস, ডেপথ ঠিক করে নেয়। তাতে করে যেকোনো মুহূর্ত খুব সহজেই তোলা যায়।

সাধারণ ছবি তোলার মোড ছাড়াও এফ১৭ প্রো-তে আছে প্রোফেশনাল মোড, যাতে অনায়াসে নিজের ইচ্ছেমতো সেটিংস পাল্টে তোলা যাবে অসাধারণ ছবি। সেই সঙ্গে আছে প্যানোরামা, নাইট মোড, টাইম-ল্যাপ্স ও স্লো-মোশন। নাইট মোড ও প্রোফেশনাল মোডে ট্রাইপডের ব্যবহারে খুব সহজেই রাতের আকাশে তারার ছবি, কিংবা লাইট পেইন্টিংয়ের মাধ্যমে চমকপ্রদ পোর্ট্রেট তোলা যাবে।

শুধু ফটোগ্রাফিই না, ভিডিওর ক্ষেত্রেও এফ১৭ প্রো-র পারফরম্যান্স চমকে দেওয়ার মতো। ক্যামেরায় প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেমে ফোর কে ভিডিও করা যাবে। তাছাড়া রেজ্যুলেশন কমিয়ে ১০৮০ পিক্সেল বা ৭২০ পিক্সেলেও ভিডিও করা যাবে। ক্যামেরায় এম্বেডেড জাইরোস্কোপের ব্যবহারে উন্নত ইআইএস-এ (ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন) অনায়াসে স্থিতিশীল ও পরিষ্কার ভিডিও করা যাবে। এতে করে হেঁটে হেঁটে ভ্লগিং-এর জন্যে স্টেডি ভিডিও করার ক্ষেত্রে হ্যান্ডহেল্ড গিম্বালের প্রয়োজন পড়বে না। এই ফিচার ভ্রমণপিপাসুদের ভিডিও করার ক্ষেত্রে দারুণ সুবিধা দিবে।

অপো এফ১৭ প্রো-তে আট গিগাবাইট র‍্যামের পাশাপাশি ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজে জায়গা ফুরিয়ে যাওয়া নিয়েও ভাবতে হবে না। দুটি চোখ ধাঁধানো রঙ- ম্যাজিক ব্লু এবং ম্যাট ব্ল্যাকের এফ১৭ প্রো-তে আছে ৩০ ওয়াটের ভোক ফ্ল্যাশ চার্জ ৪.০, যা মাত্র এক ঘণ্টার মধ্যে ফোনটির ৪০১৫ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারিকে সম্পূর্ণ চার্জ হবে।

দিন যতো যাচ্ছে, স্মার্টফোনে উন্নত একটি ক্যামেরা সেটাপের প্রয়োজনও ততো বাড়ছে। অপো এফ১৭ প্রো-র ছয়টি এআই ক্যামেরা ও ফিচার হালের তরুণদের ছবি তোলার ক্ষেত্রে দিবে আরো চমৎকার অভিজ্ঞতা। তাছাড়া এর অন্যান্য সব ফিচার ও হার্ডওয়্যার-সফটওয়্যার অপটিমাইজেশনে মাত্র ২৭ হাজার ৯৯০ টাকায় অপো এফ১৭ প্রো হতে পারে আধুনিক তরুণদের নিত্যদিনের অনুষঙ্গ।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।