Home ইতিহাস ও জীবনী সবুজ পাহাড়ের চূড়ায় ‘আল কিবলা’ মসজিদ

সবুজ পাহাড়ের চূড়ায় ‘আল কিবলা’ মসজিদ

-সবুজ পাহাড়ের চূড়ায় নয়নাভিরাম ‘আল কিবলা, মসজিদ।

তুরস্কের উত্তর-পূর্ব প্রদেশ রিজের গনি-সু জেলায় সবুজে ঘেরা নয়নাভিরাম সুন্দর পাহাড়ের চূড়ায় ‘আল কিবলা’ মসজিদ । এক হাজার ১৩০ মিটার উঁচু টিলাটি আশপাশের কয়েকটি জেলা থেকেই দেখা যায়। ঊনবিংশ শতাব্দীর শুরুতে পাহাড়ের চূড়ায় চমৎকার মসজিদটি গড়ে তোলা হয়। বছরের প্রায় সব মৌসুমে মসজিদে নামাজ পড়তে কিংবা পরিদর্শনে বিভিন্ন এলাকা থেকে পাহাড়ের চূড়ায় মানুষ আসে।

শুরুতে মসজিদের মূল কাঠামো তৈরিতে কাঠ ব্যবহার করা হয়। মসজিদের অপর নাম ‘হাজি ইউসুফ ইয়ালমাজ মসজিদ’। সম্ভবত তিনিই এটি তৈরি করেছেন। ১৯৬০ সালে হাজি ইউসুফ নির্মিত কাঠের তৈরি স্থাপনাটি এক অগ্নিকাণ্ডে ভস্ম হয়ে গেলে তা ইট-সুরকি দিয়ে পুনর্নির্মাণ করা হয়।

আরও পড়তে পারেন-

২০১০ সালে তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান আল কিবলা মসজিদ পরিদর্শনে যান এবং তা সংস্কার ও পরিবর্ধনের নির্দেশ দেন। তখন মসজিদটি আধুনিকায়ন ও আকর্ষণীয় করে তোলা হয়। সংস্কারের পর মসজিদের ভেতর-বাইরের স্থাপত্যসৌকর্য ও মনকাড়া দৃশ্য তাকে আরো বেশি পর্যটকপ্রিয় করে তোলে।

মসজিদ পরিদর্শনকারীদের সুবিধার্থে ভূপৃষ্ঠ থেকে পাহাড়ের চূড়ায় আরোহণের জন্য নির্মাণ করা হয়েছে আধুনিক সুবিধাসংবলিত পিচঢালা রাস্তা। এতে নিয়মিত দূরত্ব রেখে একাধিক চায়ের দোকান, কফি শপের ব্যবস্থা করা হয়েছে। আছে সুন্দর একটি সবুজাভ পার্ক। এখানে সুন্দর একটি বিশ্রামাগারও রয়েছে। তুর্কি সরকারের ধারণা, আগামীতে আল কিবলা মসজিদটি আরো বেশি পর্যটনপ্রিয় হয়ে উঠবে। সূত্র : তুর্কি প্রেস ও উইকিপিডিয়া আরবি।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।