Home সোশ্যাল মিডিয়া দুনিয়ার এ নেযাম যে বড়ই নিষ্ঠুর!

দুনিয়ার এ নেযাম যে বড়ই নিষ্ঠুর!

দুনিয়ার এ নেযাম বড়ই নিষ্ঠুর! যে আলোতে পথ চলতে ছিলাম তা নিভে গিয়ে দুনিয়াটা বিষণ্নতায় ছেয়ে গেছে। অন্ধকারে পথ চলা কতটা কঠিন, কিছুটা অনুভব করছি। যে ছায়ায় সামনের দিনগুলো চলার স্বপ্ন ছিলো, দেশের যে প্রান্তেই থাকি, এই ছায়াই আমাকে পথ দেখাবে এটাই হবে আমার পাথেয় ও একমাত্র সম্বল, সে স্বপ্ন আজ হারিয়ে গেছে।

এখনো বুঝতে পারছি না মানুষের মন কয়টা থাকে। আমি জানলেও মন তো জানতো না মানতো না। বুঝাতে পারছি না এখনো মনকে, হুজুর নেই! বিশ্বাস করতে পারছে না এ কোমল হৃদয়। ফ্যাল ফ্যাল করে মন সবই দেখলো, কিন্তু তবুও বিশ্বাস করতে পারছে না। ওর চোখে পানি নেই। আমি যাই বলি মন বলে সব ঠিক আছে, ফিরবে আবার হুজুর।

– শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.)। ছবি- উম্মাহ।

দুনিয়ার এ নেজাম যে বড়ই নিষ্ঠুর তা মনকে বুঝাতে পারছি না এখনো। কিন্তু এখন মন খুবই পীড়া দিচ্ছে। স্মৃতিগুলো জীবন্তরূপে সামনে আনছে। শরীরে বারবার কম্পন সৃষ্টি করছে। রাতে বালিশ ভিজিয়ে দিচ্ছে। আমার ঘুম মন কেড়ে নিচ্ছে। শিশুর মতো অবুঝ এ মনকে আমি কি করবো, ঠিক বুঝতে পারছি না।

সবাই নীড়ে ফিরে, কিন্তু আমার যে নীড়ে ফিরা হয় না। আমার নীড় যে হারিয়ে গেছে। আমার তো নীড়ই ছিলো না। ছিলো একটা ছায়া, যেটা আঁকড়ে ধরে আশ্রয়ে ছিলাম। সে ছায়া যে আমি খুজে পাচ্ছি না!। নামায শেষে সবাই আপন আপন নীড় রুমে যায়। হুড় হুড় করে সবাই বের হয়। আমিও বের হই সেই তালেই। কিন্তু দুই কদম হেঁটেই অনমনা থমকে দাঁড়াই। আমি কোথায় যাচ্ছি! আমার ছায়া না হারিয়ে গেছে! সবাই চলে যায়, আমি নিশ্চল তাকিয়ে থাকি ঝাপসা চোখে। যে মন বিশ্বাস করতো না সে তখন ঝড় তুলে, আমি সইতে পারি না।

আরও পড়তে পারেন-

যে ছায়া ছাড়া আমি থাকতে পারতাম না একটা দিনও, সে ছায়াকে কোথাও আজ খুঁজে পাই না। এই ছায়াই তো ছিলো আমার আশ্রয়স্থল। মাতা-পিতার রক্তের বন্ধনও এতটুকু ছাড়াতে পারেনি এই ছায়া থেকে! আমি আজ সেই ছায়া ছাড়া আছি! নিজেরই বড় জানতে ইচ্ছে করে, আসলে আমি কেমন আছি!

দুনিয়ার এ নেজাম যে বড়ই নিষ্ঠুর, আমার মন তো কোনভাবেই মানতে রাজি না! সে শুধু এই দোয়াই করে, আবার ফিরে আসবে! সকল প্রতিকূলতা যিনি মোকাবেলা করতেন ঠান্ডা মাথায়, ব্যর্থতা বলতে জীবনে যাঁর কিছু নেই, তিনি আবারও ফিরে আসবেন! এসব ভাবিয়ে আমাকে নতুন স্বপ্ন দেখাতে চায়! আমিও স্বপ্নে হারিয়ে যাই। কিন্তু কিছু দূর গিয়ে হোঁচট যেন হোঁচট খেয়ে সম্বিৎ ফিরে আসে। তখন আবারো দৃষ্টি ঝাপসা হয়ে যায়…. দু’গাল বেয়ে অশ্রু ঝরতে থাকে। বোবা কান্নায় বুকের ভেতরটা বার বার মোচড় দিয়ে ওঠে অব্যক্ত এক যন্ত্রণায়…..।

– রাকীবুল ইসলাম
৬ জানুয়ারী, ২০২১ খ্রীস্টাব্দ, রাত- ০৩:২৩

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।