Home বুক রিভউ ‘মাসায়েলে আমাল’: সকল স্তরের মুসলমানদের সংগ্রহে রাখার মতো এক অনন্য জরুরি গ্রন্থ

‘মাসায়েলে আমাল’: সকল স্তরের মুসলমানদের সংগ্রহে রাখার মতো এক অনন্য জরুরি গ্রন্থ

।। আল্লামা মুফতি মুজাফফর আহমদ ।।

দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ ইসলামী শিক্ষাকেন্দ্র আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার নায়েবে মুহতামিম, মুহাদ্দিস ও মুফতি আল্লামা মুফতি জসীমুদ্দীন দা.বা. কর্তৃক লিখিত ও সম্পাদিত ‘মাসায়েলে আমাল’ নামক কিতাবটির বেশ কয়েকটি জায়গা আমি গভীর মনযোগসহ পড়ে দেখেছি।

কিতাবটির যুগোপযোগী বিষয়বস্তু, সুশৃঙ্খল বিন্যাস, প্রমাণভিত্তিক আলোচনা এবং মুসলিম জীবনের দৈনন্দিন জরুরি মাসাআয়েলের সুবিন্যস্ত বিন্যাস ও উপস্থাপনা দেখে সত্যিই আমি আনন্দিত ও পুলকিত। এমন একটি কিতাবের অভাব দীর্ঘদিন থেকে অনুভব করছিলাম। কারণ, অধিকাংশ শিক্ষিত ব্যক্তি, সরকারী উচ্চপদস্থ কর্মকর্তা, চাকুরিজীবিরা ওয়াজ-নসীহতের মাহফিলে শরীক হওয়ার সময় পায় না। আবার কেউ সময় পেলেও তারা মাহফিলে অংশ গ্রহণ করে না। তারা ঘরে বসে বই-পুস্তকের বাতায়নে পৃথিবী পর্যবেক্ষণ করতে অভ্যস্ত ।

আরও পড়তে পারেন-

বর্তমান কম্পিউটার, ইন্টারনেট ও প্রযুক্তির যুগে মানুষ ঘরে বসে পৃথিবী ভ্রমণ করে। এ পরিস্থিতিতে তাদের হাতে দ্বীনি বিভিন্ন বই-পুস্তক রচনা তৈরি করে হাতে তুলে দেয়া আলেম সমাজের দায়িত্ব ও কর্তব্য । সূরা আলাকের শুরুর আয়াতসমূহে ‘অধ্যয়ন’ বিষয়টির প্রতি যথেষ্ট গুরুত্বারোপ করা হয়েছে। চতুর্থ আয়াতে বলা হয়েছে, “তিনি কলমের মাধ্যমে শিক্ষা দিয়েছেন।”

ইসলামের ঊষালগ্ন থেকে যুগ যুগ ধরে উলামায়ে কিরাম কলমের জিহাদে শরীক হয়ে দ্বীনের সুদূর প্রসারী খেদমত আঞ্জাম দিয়ে আসছেন। মাওলানার এ লিখনী-খিদমতকে আমি আন্তরিক মোবারকবাদ জানাই।

বাজারের কিছু মাসায়েলের বই ভুলে ভরা। ‘মাসায়েলে আমাল’ কিতাবটি এক্ষেত্রে স্বতন্ত্র। কিতাবটির সব বিষয় আমার অত্যন্ত ভালো লেগেছে। আমি মনে করছি, আলেম, ছাত্র ও দ্বিনদার যে কোন মুসলমান ‘মাসায়েলে আমাল’-এর পূর্ণাঙ্গ সেট ঘরে রাখলে শরীয়তের আলোকে ইবাদত-বন্দেগীসহ যে কোন আমল, মুআমালাত, মুআশারাতের ক্ষেত্রে শরয়ী ব্যাখ্যা-বিশ্লেষণ ও মাসায়েল জানার ক্ষেত্রে সংকটে পড়বেন না, বরং অনেক উপকৃত হবেন।

দোয়া করি, আল্লাহ তা’আলা যেন মুফতি জসিমুদ্দীন সাহেবের এই খেদমত কবুল করেন। মুফতি সাহেব এই গুরুত্বপূর্ণ খেদমতের মাধ্যমে ধর্মীয় অঙ্গনে বিশাল ভূমিকা ও অবদান রেখেছেন। শিক্ষিত মহলসহ সকল মত ও পথের মানুষ যেন এ কিতাবটির দ্বারা উপকৃত হয়। আর এ কিতাবের সংশ্লিষ্ট সকলের সাথে আমাকেও কবুল করেন। আমীন!

এই অনন্য মূল্যবান গ্রন্থটি প্রকাশ করেছে ‘মাকতাবায়ে সুলতান মাসঊদ’। পাইকারি বা খুচরা কপি সংগ্রহের জন্য প্রকাশনির ০১৮১৫ ৫২৯ ২৯৬ অথবা ০১৮১৭ ৭০৫৯ ৯২ নম্বরে যোগাযোগ করুন।

লেখক: মুফাক্কিরে ইসলাম, মুহাক্কিকে যামান, পরিচালক- ইসলামী ফিকাহ বিভাগ, মুহাদ্দিস ও মুফাস্সির- আল-জামিয়াতুল ইসলামিয়া পটিয়া, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।