Home ওপিনিয়ন বাংলায় হিন্দু রেনেসাঁস: প্রগতিশীলতা ও ইসলামবিদ্বেষ

বাংলায় হিন্দু রেনেসাঁস: প্রগতিশীলতা ও ইসলামবিদ্বেষ

- তারেকুল ইসলাম।

।। তারেকুল ইসলাম ।।

আজকের প্রেক্ষাপটে ইসলামী ভাবধারা থেকে যে যতবেশি বিচ্ছিন্ন হতে পারবে, সে ততবেশি প্রগতিশীল লেখক। ইসলাম ও মুসলমানদের সমালোচনা বা নিন্দা যতবেশি করা যায়, সেকুলার ও প্রগতিশীল পরিচিতি ততবেশি বাড়ে। প্রগতিশীল ও সেকুলারদের ভণ্ডামি সম্পর্কে মানুষ এখন যথেষ্ট ওয়াকিফহাল। সাধারণ মানুষ খুব ভালো করেই জানে, ইসলাম কোপানোর নামই আজ প্রগতিশীলতা। মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর নামই যেন সেকুলারিটি ও নাস্তিকতা। বস্তুতপক্ষে, প্রগতিশীলতা, এনলাইটেনমেন্ট ও সেকুলারিটির মুখোশ পরে এদেশে ইসলাম ও মুসলমানদের প্রতিরোধ করার জন্য সাংস্কৃতিক আবরণে হিন্দুত্বকে খাঁটি বাঙালিয়ানা হিসেবে প্রতিষ্ঠা করার প্রয়াস সেই ঊনবিংশ শতকের হিন্দু রেনেসাঁস থেকে আজ অব্দি চলমান।

ভারতবর্ষে মুসলমানি শাসনের পতনপূর্বক ইংরেজদের ঔপনিবেশিক দখলদারিত্ব কায়েমের পর ব্রিটিশদের দালাল ও সেবাদাস অভিজাত ব্রাহ্মণ হিন্দুরা মুসলিম ভাবাদর্শ ও সংস্কৃতিকে নিশ্চিহ্ন করতে ইউরোপীয় রেনেসাঁসের অনুকরণে বাংলায় হিন্দু রেনেসাঁসের সূচনা করে।

ঊনবিংশ শতক থেকে বিংশ শতক পর্যন্ত চলমান বাংলার এই রেনেসাঁসের ভিত্তি হয়ে ওঠে হিন্দুত্ববাদ। এই হিন্দু রেনেসাঁস কোনোভাবেই সেকুলার বা ধর্মনিরপেক্ষ ছিল না, বরং ছিল প্রবলভাবে মুসলিমবিদ্বেষী। রাজা রামমোহন রায়, বঙ্কিমচন্দ্র থেকে শুরু করে রবীন্দ্রনাথ পর্যন্ত প্রত্যেকেই ইউরোপীয় রেনেসাঁর অনুপ্রেরণায় ধর্মীয় হিন্দুত্বকে বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিকভাবে প্রভাবশালী করে বাংলায় এক নবজাগরণ সৃষ্টি করেন। আর বিশেষত ‘হিন্দুত্ববাদ’-এর প্রবক্তা হিসেবে তখন আবির্ভূত হন কট্টর মুসলিমবিদ্বেষী সাম্প্রদায়িক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। তার ‘আনন্দমঠ’ উপন্যাস হচ্ছে মুসলমানদের বিরুদ্ধে হিন্দু-জঙ্গিবাদ উস্কে দেওয়া উগ্র হিন্দুত্ববাদের পলিটিকাল ডকট্রিন। সেই সাথে তার রচিত ‘বন্দে মাতরম’ গানটি হচ্ছে হিন্দুত্ববাদের জাতীয় মূল মন্ত্র। আজও ভারতের হিন্দুত্ববাদী দল বিজেপি, শিবসেনা, আরএসএস, বজরং ও হিন্দু মহাসভা এই ‘বন্দে মাতরম’ গানটি সংখ্যালঘু মুসলমানদের গাইতে জোরজবরদস্তি করে যাচ্ছে।

বঙ্কিমচন্দ্র তার উপন্যাসগুলোতে মোগল আমলের মুসলিম বাদশাহ ও সম্রাটদের চরিত্র হননপূর্বক চরম মিথ্যাচারের মাধ্যমে কুৎসা গেয়েছেন। এমনকি যবন, নেঁড়ে, মেøচ্ছ, পাতকী, পাষ-, পাপিষ্ঠ, পাপাত্মা, দুরাত্মা, দুরাশয়, নরাধম, নরপিশাচ ইত্যাদি নিকৃষ্ট ভাষায় গালাগালি করে তিনি মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ছড়িয়েছিলেন। এছাড়া বঙ্কিম তার উপন্যাসে লিখেছিলেন, “কেহ চিৎকার করিতে লাগিল, “মার, মার নেড়ে মার।” কেহ গাহিল, “হরে মুরারে মধুকৈটভারে!”। কেহ গাহিল, “বন্দে মাতরম।” কেহ বলে, “ভাই, এমন দিন কি হইবে, মসজিদ ভাঙ্গিয়া রাধা-মাধবের মন্দির গড়িব?” (আনন্দমঠ, তৃতীয় খ-, অষ্টম পরিচ্ছেদ)। এখন নিশ্চয়ই আপনাদের মনে পড়েছে, ভারতে হিন্দুত্ববাদীরা অযোধ্যায় বাবরি মসজিদ ভেঙেছিল রাম মন্দির গড়ার জন্য। বর্তমান উগ্র হিন্দুত্ববাদী মোদির শাসনামলে সেখানে বাস্তবিকভাবেই এখন রাম মন্দির প্রতিষ্ঠার কাজ চলছে।

আর রবীন্দ্রনাথ ঠাকুরের হিন্দু জাতিবাদী দর্শন সম্পর্কে মাসিক মুঈনুল ইসলামের গত ডিসেম্বর-২০২১ সংখ্যায় বিস্তারিত লিখেছিলাম, তাই এখানে আর সেটার পুনরাবৃত্তি করছি না। এছাড়া গত শতকের প্রারম্ভে বঙ্গভঙ্গের বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের সন্ত্রাসবাদী আন্দোলনের সময় গুরু বঙ্কিমের উগ্র সাম্প্রদায়িক আদর্শ দ্বারা প্রভাবিত হয়ে রবীন্দ্রনাথ ‘শিবাজী উৎসব’ নামক মুসলিমবিদ্বেষী কবিতা লিখে ব্যাপকভাবে সমালোচিত ও নিন্দিত হয়েছিলেন। ইউরোপীয় রেনেসাঁ দ্বারা অনুপ্রাণিত হিন্দু রেনেসাঁস শেষপর্যন্ত বঙ্কিমের উগ্র হিন্দুত্ববাদের আদর্শে পর্যবসিত হয়ে ধর্মীয় রিফর্মেশন বা রিভাইভালিজমে পতিত হয়। হিন্দুত্ববাদের পুনর্জাগরণই হয়ে ওঠে হিন্দু রেনেসাঁসের কেন্দ্রকোরক। ভারতবর্ষকে ‘শুদ্ধ হিন্দু’র দেশ বানানোই হয়ে ওঠে মূল এজেন্ডা।

দুর্ভাগ্যজনকভাবে পরবর্তীতে বাংলার সেকুলার মুসলিম প্রগতিশীল মননেও হিন্দু রেনেসাঁসপ্রসূত হিন্দুত্ববাদের প্রভাব বেশ রয়ে গিয়েছিল। আজ অব্দি তা রয়ে গেছে। যার তীক্ষ্ম প্রভাব ও প্রকাশ আজও আমরা দেখি এদেশের বর্তমান সেকুলার মুসলিম প্রগতিশীল মননেও। যারা প্রায়ই প্রগতিশীলতা ও মুক্তমনার নামে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ছড়ান। সুতরাং বুঝতে হবে, এর ঐতিহাসিক সম্পর্কসূত্র সেই হিন্দু রেনেসাঁস, যা একদিকে ঔপনিবেশিক ও সাম্রাজ্যবাদী ইউরোপের গোলামীর মেজাজ ধারণ করে, আরেকদিকে আধুনিকতা, সেকুলারিজম ও প্রগতিশীলতার ধুয়া তুলে বিশেষত ইসলাম ও মুসলমানদের দমন করার প্রেরণা দেয়। ফলে দিল্লির এদেশীয় দালাল সেকুলার প্রগতিশীলদের কাছে ‘হিন্দুত্ববাদ’ কোনো সমস্যা নয়, বরং এটি আজও ইসলাম ও মুসলমান কোপানোর মোক্ষম অস্ত্র! এই ফ্যাসিবাদের কলিকালে দিল্লির মদদপুষ্ট হয়ে এদেশে হিন্দুত্ববাদের বীজ বপনের লোকাল পেইড এজেন্ট সেকুলার শিবসেনারা ইতোমধ্যে মাথাচাড়া দিয়ে উঠেছে।

যাই হোক, এখন আমাদের জাতীয় পাঠ্যপুস্তক সম্পর্কে না বললেই নয়। হিন্দু সাম্প্রদায়িক বঙ্কিমচন্দ্রের রচনা আমাদের পাঠ্যবইয়ে থাকতে পারলে ইসলামপন্থি শক্তিমান সাহিত্যিক ইসমাইল হোসেন সিরাজীর কোনো রচনা নেই কেন? এই প্রশ্নের কোনো সদুত্তর নেই। না বললেই নয়, জনপ্রিয় কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ও ছিলেন কট্টর হিন্দুত্ববাদী। এমনকি তার বক্তব্যে উগ্র সাম্প্রদায়িকতা ও মুসলিমবিদ্বেষের সুস্পষ্ট উপাদান আছে। অথচ আমাদের পাঠ্যবইয়ে সাম্প্রদায়িক শরৎচন্দ্রের গল্প রয়েছে। শরতের ‘লালু’ নামক পাঁঠাবলির নিয়ম-কানুন শেখানো এবং গরুর প্রতি মাতৃভক্তিবাদ শিক্ষা দেওয়ার মতো গল্প থাকলেও মুসলমানদের কোরবানির গরু-জবেহের নিয়ম-কানুন শেখানোর কোনো গল্প বা রচনা কিন্তু নেই! বরং কোরবানির নিয়ম-কানুন শেখানোর রচনা বা গল্প থাকলে সেকুলার প্রগতিশীলরা বহু আগেই ধর্মনিরপেক্ষতার জাত গেছে বলে রৈ-রৈ করে উঠতো। শরৎচন্দ্র একজন ব্রাহ্মণ গোত্রীয় হিন্দু। শরৎ সম্পর্কে প্রখ্যাত বুদ্ধিজীবী আহমদ ছফা লিখেছিলেন, ‘এইরকম সাম্প্রদায়িক রচনা শরৎবাবুও লিখতে পারেন আমার বিশ্বাস করতে কষ্ট হয়েছে।’ (যদ্যপি আমার গুরু, আহমদ ছফা, পৃষ্ঠা- ৫৬)।

আরও পড়তে পারেন-

এবার আসুন, বাংলা সাহিত্যের সবচে জনপ্রিয় কথাসাহিত্যিক শরৎচন্দ্রের সাম্প্রদায়িক ও মুসলিমবিদ্বেষী চেহারাটা একটু পরখ করে দেখি। ১৯২৬ সালে বাঙলা প্রাদেশিক সম্মেলনে শরৎচন্দ্র ‘বর্তমান হিন্দু-মুসলমান সমস্যা’ শীর্ষক একটি ভাষণ দেন। এই ভাষণ পরবর্তীতে ১৯৩৩ সালে হিন্দু সংঘ পত্রিকায় বাংলা ১৯শে আশ্বিন সংখ্যায় ছাপা হয়।

উক্ত ভাষণে শরৎচন্দ্র বলেছিলেন- ‘বস্তুতঃ, মুসলমান যদি কখনও বলেÑহিন্দুর সহিত মিলন করিতে চাই, সে যে ছলনা ছাড়া আর কি হইতে পারে, ভাবিয়া পাওয়া কঠিন। একদিন মুসলমান লুণ্ঠনের জন্যই ভারতে প্রবেশ করিয়াছিল, রাজ্য প্রতিষ্ঠা করিবার জন্য আসে নাই। সেদিন কেবল লুঠ করিয়াই ক্ষান্ত হয় নাই, মন্দির ধ্বংস করিয়াছে, প্রতিমা চূর্ণ করিয়াছে, নারীর সতীত্ব হানি করিয়াছে, বস্তুতঃ অপরের ধর্ম ও মনুষ্যত্বের উপরে যতখানি আঘাত ও অপমান করা যায়, কোথাও কোন সঙ্কোচ মানে নাই। হিন্দু-মুসলমান-মিলন একটা গালভরা শব্দ, যুগে যুগে এমন অনেক গালভরা বাক্যই উদ্ভাবিত হইয়াছে, কিন্তু ঐ গাল-ভরানোর অতিরিক্ত সে আর কোন কাজেই আসে নাই। এ মোহ আমাদিগকে ত্যাগ করিতেই হইবে।’

তিনি আরো বলেছিলেন, ‘হিন্দুস্থান হিন্দুর দেশ। সুতরাং এ দেশকে অধীনতার শৃঙ্খল হইতে মুক্ত করিবার দায়িত্ব একা হিন্দুরই। মুসলমান মুখ ফিরাইয়া আছে তুরস্ক ও আরবের দিকে, Ñএ দেশে চিত্ত তাহার নাই। যাহা নাই তাহার জন্য আক্ষেপ করিয়াই বা লাভ কি, এবং তাহাদের বিমুখ কর্ণের পিছু পিছু ভারতের জলবায়ূ ও খানিকটা মাটির দোহাই পাড়িয়াই বা কি হইবে! আজ এই কথাটাই একান্ত করিয়া বুঝিবার প্রয়োজন হইয়াছে যে, এ কাজ শুধু হিন্দুর,Ñআর কাহারও নয়’। (শরৎ- রচনাসমগ্র, মূলধারা বাংলাদেশ)।

এছাড়া বাংলার রেনেসাঁসের (পড়ুন হিন্দু রেনেসাঁস) অগ্রনায়ক রাজা রামমোহন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র ও স্বামী বিবেকানন্দরাই প্রথম বাঙালি জাতীয়তাবাদের কেতন ওড়ানো শুরু করেন এবং একে অবলম্বন করেই হিন্দু জাতীয়তাবাদের রাজনৈতিক ও আদর্শিক উত্থান ঘটেছিল। এই বাঙালি জাতীয়তাবাদের মর্মবাদীরা মনেপ্রাণে ছিলেন কট্টর হিন্দুত্ববাদী। তারা সেকুলার ছিলেন না, ফলে তাদের বাঙালি জাতীয়তাবাদ মানেই যে ‘হিন্দু জাতীয়তাবাদের কথাবার্তা’, সেটা বিখ্যাত লেখক প্রয়াত এম আর আখতার মুকুলও তাঁর ‘কোলকাতাকেন্দ্রিক বুদ্ধিজীবী’ বইয়ে লিখেছিলেন। কট্টর হিন্দুত্ববাদকে ভিত্তি করে গড়ে ওঠা এই বাঙালি জাতীয়তাবাদের জাগরণে বাঙালি মুসলমানদের শরিক করার কোনো সুযোগই তারা রাখেননি; কারণ বঙ্কিমচন্দ্র তার উপন্যাসগুলোর মাধ্যমে তীব্র মুসলিমবিদ্বেষ ছড়িয়ে দিতেন এবং পরবর্তী শরৎচন্দ্রদের মতো ঔপন্যাসিকরাও বাঙালি মুসলমানদের ‘মোহামেডান’ বলে সম্বোধন করতেন। এ থেকেই বোঝা যায়, সেকালে হিন্দুত্ববাদীরা বাঙালি মুসলমানদের ‘বাঙালি’ বলে স্বীকার করতো না। লক্ষণীয় যে, আজকে যখন হাজার বছরের বাঙালি কিংবা বাঙালির হাজার বছরের ঐতিহ্যের ধুয়া তোলা হয়, তখন আমাদেরকে সচেতনভাবেই বুঝে নিতে হবে যে, হাজার বছরের সেই ‘বাঙালি’ হচ্ছে হিন্দু, মোটেও সে মুসলমান নয়।

হাজার বছরের বাঙালি সংস্কৃতি কিংবা বাঙালির হাজার বছরের ঐতিহ্য ইত্যাদির আবরণে হিন্দুদের বিভিন্ন পৌত্তলিক রিচুয়্যালকে ‘সার্বজনীন’ আখ্যা দিয়ে প্রপাগান্ডা চালানোটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত; অর্থাৎ, বাংলাদেশের মুসলমানদের মুসলিম জাতিসত্তার আত্মপরিচয় ভুলিয়ে দেওয়ার সুদূরপ্রসারী চক্রান্ত। আর ঐতিহাসিকভাবেই এমন একটা ধারণা প্রচলিত ছিল যে, বাঙালি মানেই হলো হিন্দু, আর হিন্দু মানেই বাঙালি।

গোঁড়া হিন্দুদের পাশাপাশি ব্রাহ্মধর্মবাদী রবীন্দ্রনাথরাও পুরো ভারতবর্ষকে শুদ্ধ হিন্দুর দেশরূপে কল্পনা করতেন। হিন্দু রেনেসাঁসের গুরু বঙ্কিমচন্দ্রের ‘বন্দে মাতরম’ গানের মূল নির্যাসও ছিল হিন্দুত্ববাদ এবং মহা হিন্দুরাষ্ট্র গঠনের উগ্র সাম্প্রদায়িক প্রেরণা, যা আজও জাতীয় সঙ্গীতের নামে ভারতের মুসলমানদের ওপর জোরজবরদস্তি করে চাপিয়ে দেওয়ার চেষ্টা লক্ষণীয়। সুতরাং বাঙালি-অবাঙালি সব মুসলমানকে হিন্দু বানানোর প্রকল্প ঐতিহাসিক এবং কয়েক শতাব্দীর বাঙালি জাতীয়তাবাদী প্রকল্প। এজন্যই হিন্দুধর্মের রিচুয়্যাল বা ধর্মাচার পালনের বেলায় ‘সর্বজনীনতা’র বিভ্রম তৈরি করা হয়। সুতরাং বাংলাদেশ নামক একটি স্বাধীন-সার্বভৌম মুসলিম-অধ্যুষিত রাষ্ট্রের মুসলমানদেরকে সেকুলারিজম, হাজার বছরের বাঙালি সংস্কৃতি ও সর্বজনীনতার বিভ্রমের মধ্য দিয়ে এবং মন-মগজে হিন্দুত্ববাদের বীজ বপন করে তাদের মুসলিম জাতিসত্তার আত্মপরিচয় বিনাশ করার ষড়যন্ত্র অদ্যাবধি চলমান।

মোগল আমলের সুদীর্ঘ মুসলিম শাসনামলের ধারাবাহিকতায় উপমহাদেশে ইসলামী মূল্যবোধসম্পন্ন একটি জাতিগোষ্ঠী গড়ে ওঠে। বাংলার মুসলিম নবাবদের শাসনামলে বাংলাভাষী বৃহৎ একটি জাতিগোষ্ঠীর মর্মেও ইসলাম স্থান করে নিয়েছিল- হিন্দুধর্মের অমানবিক বর্ণপ্রথা ও জাতপাতের বৈষম্যের বিপরীতে সাম্য ও মানবতার জয়গান গেয়ে। কিন্তু হিন্দুত্ববাদী বাঙালি জাতীয়তাবাদীরা কখনোই মুসলমানদেরকে এখানকার স্থানীয় জনমানুষ বলে স্বীকার করেনি। এমনকি যারা নৃতাত্ত্বিকভাবে বাঙালি এবং এখানকার স্থানীয় অধিবাসী কিন্তু যদি তারা মুসলমান হয়, তাহলে আর তাদেরকে বাঙালি বলা যাবে না বরং আগন্তুক হিসেবে ভাবতে হবেÑ এমন উদ্ভট মত পোষণ করতো সেকালের বাঙালি জাতীয়তাবাদীরা। মূলত তাদের মনের মধ্যে জেনোফোবিয়া (বিদেশভীতি) কাজ করতো। ফলে আরব থেকে উড়ে এসে জুড়ে বসা ইসলামের প্রভাব ও মাহাত্ম্য তাদের সহ্য হতো না। বাংলাভাষী হোক কিংবা এখানকার স্থানীয় মানুষ হোক, যদি মুসলমান হয়, তাহলে তার বাঙালিত্ব শেষÑ এমন ধারণা মূর্খতা মাত্র। কারণ, ধর্মীয় পরিচয় কিংবা রাজনৈতিক ইতিহাস ও পরিচয় কোনো মানুষ বা জনগোষ্ঠীর নৃতাত্ত্বিক পরিচয় বদলাতে পারে না। নৃতাত্ত্বিক পরিচয় প্রাকৃতিক, ফলে অপরিবর্তনীয়। পেখম পরিধান করে কাক যতই ময়ূর হওয়ার চেষ্টা করুক, তা সম্ভব নয়।

দেশভাগের সময়েই উপমহাদেশের বাঙালি-অবাঙালি সকল মুসলমানের মুসলিম জাতিসত্তার রাজনৈতিক পরিচয় নির্মিত হয়েছিল। আর একাত্তরে বাংলাদেশের মুসলিম বাঙালিরা পাকিস্তানি ফ্যাসিবাদ ও জুলুমতন্ত্রের প্রতিরোধ করে নিজেদের জন্য একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র গঠন করেছিল। একাত্তরের এই সশস্ত্র গণলড়াই ছিল ফ্যাসিবাদ ও শোষণ থেকে জাতীয় মুক্তির রাজনৈতিক লড়াই। অথচ আজ একশ্রেণির বাম সেকুলাররা বলছেন, ‘একটি সেকুলার রাষ্ট্র প্রতিষ্ঠা’র জন্যই নাকি মুক্তিযুদ্ধ হয়েছিল! হা হতোস্মি! ভূ-রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বললে, একাত্তরে যদি মুসলিম জাতিসত্তার পরিচয় ত্যাগ করে সেকুলারিজমকে মনেপ্রাণে আমরা চাইতাম, তাহলে আজকে তো ভারত থেকে আমাদের আলাদা থাকার কথা ছিল না। তাছাড়া হিন্দুত্ববাদীদের আগ্রাসী সাম্প্রদায়িক আচরণের অনিবার্য ফসল হলো দেশভাগ। দেশভাগ না হলে পাকিস্তান হতো না, আর পাকিস্তান না হলে বাংলাদেশ রাষ্ট্রের জন্মলাভের রাজনৈতিক পরিণতিও আসতো না।

ইতিহাসের এই বাস্তব সমীকরণ অস্বীকারের কোনো সুযোগ নেই। অথচ আজ মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে তাদের নির্জলা মিথ্যাচার ও বিকৃতি মূলত ইসলামবিদ্বেষ প্রসূত। দেশভাগ ও বাংলা ভাগের সময়েই আমাদের রাজনৈতিক আত্মপরিচয়ের ভিত্তি নির্মিত হয়েছিল। তাই আমাদের মুসলিম জাতিসত্তার পরিচয় শুধু ধর্মীয় নয়, ভূ-রাজনৈতিক পরিচয়েরও মূল ভিত্তি। এজন্যই ভারতের অঙ্গরাজ্য কলকাতার বাঙালি অধিবাসীদের সাথে আমাদের ভাষাগত নৃতাত্ত্বিক বৈশিষ্ট্যের সাদৃশ্য থাকলেও আমাদের স্বতন্ত্র আত্মপরিচয় ও ভূ-রাজনৈতিক মেরুকরণের ফলেই আমরা জাতিরাষ্ট্র হিসেবে তাদের থেকে আলাদা। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম জাতিরাষ্ট্রের অধিকারী; তারা নয়।

সেকুলারিজমের মুখোশধারী এবং হিন্দুত্ববাদের ধারক বাঙালি জাতীয়তাবাদের এই নব্য মুৎসুদ্দীরা আজ বাংলাদেশের বৃহত্তর সংখ্যাগরিষ্ঠ ধর্মপ্রাণ জনগোষ্ঠীর মুসলিম জাতিসত্তার আত্মপরিচয় বিনাশকল্পে বিভিন্ন হিন্দুধর্মী পৌত্তলিক রিচুয়্যাল আমাদের ওপর চাপিয়ে দিতে চায়। এ যেন আমাদের মুসলিম জাতিসত্তা ও আত্মচেতনার কেবলাকে হাজার বছরের পুরনো হিন্দুয়ানি সনাতনধর্মিতার দিকে প্রত্যাবর্তন (ঘর ওয়াপসি) করানোর এক মহাযজ্ঞ! অথচ এই বঙ্গীয় সেকুলাররা এতই অদূরদর্শী যে, তারা বুঝতে চায় না- এই মুসলিম জাতিসত্তার রাজনৈতিক পরিচয় পরিত্যাগ করে সেকুলারিজম গ্রহণপূর্বক রবীন্দ্রনাথ-প্রস্তাবিত ‘হিন্দুরূপী মুসলমান’ হলে আমাদের চারপাশ ঘিরে থাকা ব্রাহ্মণ্যবাদ ও নয়া আধিপত্যবাদের আগ্রাসন আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও স্বাতন্ত্র্য হরণপূর্বক জাতিরাষ্ট্র হিসেবে পরিচিত বাংলাদেশকে একটি করদরাজ্যে পরিণত করবে।

লেখক: রাজনৈতিক বিশ্লেষক।
Email: tareqislampt@gmail.com

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।