Home ইসলাম মসজিদুল হারামে ৫০ ভাষায় মুসল্লিদের সার্বক্ষণিক সেবা

মসজিদুল হারামে ৫০ ভাষায় মুসল্লিদের সার্বক্ষণিক সেবা

মক্কার পবিত্র মসজিদুল হারামে বিশ্বের নানা দেশ থেকে আগত মুসল্লিদের ৫০ ভাষায় অনুবাদ সেবা দেওয়া হচ্ছে। পবিত্র মসজিদুল হারামের ভাষা ও অনুবাদ বিভাগের পক্ষ থেকে বিদেশি মুসল্লিদের উন্নত সেবার অংশ হিসেবে ২৪ ঘণ্টা বিশ্বের বিভিন্ন ভাষায় তথ্য, পরামর্শ ও নির্দেশনাসহ দেওয়া হচ্ছে গুরুত্বপূর্ণ সেবা।   

সৌদি সংবাদ মাধ্যম আল-আরাবিয়া সূত্রে জানা যায়, পবিত্র মসজিদুল হারামের অনুবাদ ও ভাষা বিভাগ মসজিদে আগত দর্শনার্থী ও মুসল্লিদের তাদের মাতৃভাষায় সেবা প্রদানের উদ্যোগ নেয়। মসজিদের হারামের ভেতরে ও বাইরে মুসল্লিদের বিভিন্ন জিজ্ঞাসার জবাব, প্রশ্নের উত্তর, পথনির্দেশনাসহ নামাজের সময়, মসজিদে অনুষ্ঠিত আলোচনার সময়সূচি ও বিভিন্ন বিষয় জানা যাবে।

এ সেবা কার্যক্রমের মাধ্যমে নতুন দেশে এসেও নিজ ভাষায় দিকনির্দেশনা পাবেন বিশ্বের নানা দেশ থেকে আসা মুসল্লিরা, যা তাদের মসজিদ ভ্রমণের অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করবে। তা ছাড়া অনুবাদ সেবার মাধ্যমে সরকারের বিভিন্ন সংস্থা ও মন্ত্রণালয়ের মধ্যে আন্ত যোগাযোগের ক্ষেত্র তৈরি হবে।

আরও পড়তে পারেন-

অনুবাদ ও ভাষা পরিচালনা বিভাগে মহাপরিচালক আহমদ আল-জামি বলেন, ‘অনুবাদ বিভাগের উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে পবিত্র মসজিদে আগত মুসল্লিদের বিশ্বের বিভিন্ন ভাষা সেবা প্রদানে এই উদ্যোগ নেওয়া হয়েছে। অনারব মুসল্লিদের জন্য অনুবাদ সেবার এ কার্যক্রম ২৪ ঘণ্টাব্যাপী সারা বছর চলবে।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের বিভিন্ন অনুবাদ কার্যক্রম রয়েছে। এরই অংশ হিসেবে প্রতি শুক্রবার জুমার খুতবা বাংলাসহ ১১ ভাষায় অনুবাদ লাইভ সমপ্রচার করা হয়। বাংলাসহ ১০ ভাষায় পবিত্র হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ লাইভ সম্প্রচারও এর অন্তর্ভুক্ত।

তা ছাড়া মসজিদের ভেতরে চার চাকার অত্যাধুনিক টাচ স্কিন রোবটের সাহায্যে মুসল্লিদের ইসলাম বিষয়ক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়া হয়। এতে রয়েছে ১১ ভাষায় তা তাৎক্ষণিক অনুবাদ সেবা। পাশাপাশি এর মাধ্যমে উদ্বেগজনক পরিস্থিতিতে করণীয় ও জরুরি নির্দেশনাও দেওয়া হয়।

সূত্র : আল-আরাবিয়া।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।