Home ইসলাম মৌলিক ইসলামী গ্রন্থের ইংরেজি অনুবাদক যে মার্কিন নারী

মৌলিক ইসলামী গ্রন্থের ইংরেজি অনুবাদক যে মার্কিন নারী

আয়েশা আবদুর রহমান বিউলি বর্তমান বিশ্বের খ্যাতিমান একজন ইংরেজি অনুবাদক। ইসলামবিষয়ক ধ্রুপদী রচনাবলি আরবি থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন তিনি। ১৯৬৮ সালে ইসলাম গ্রহণের পর থেকে দীর্ঘ পাঁচ দশক পর্যন্ত ইসলামবিষয়ক পড়াশোনা করেন এবং এর মূল বিষয়গুলো ইংরেজি ভাষী মুসলিম জনগোষ্ঠীর কাছে তুলে ধরেন। এ সময় পবিত্র কোরআনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুবাদে তাঁর স্বামী আবদুল হক বিউলি তাঁকে নানাভাবে সহযোগিতা করেছেন।

তাফসির, হাদিস, ইসলামী আইন, সুফিবাদ ও ইসলামের ইতিহাস বিষয়ে তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ রচনা। তিন ভাষায় ৭৩টি কাজ ১৭২টি প্রকাশনী থেকে সম্পন্ন করায় এবং ৮৫৫ লাইব্রেরি হোল্ডিংয়ের জন্য ওয়ার্ল্ডক্যাট ইউনিয়নের পক্ষ থেকে তাঁকে লেখক ও অনুবাদক হিসেবে তালিকাভুক্ত করা হয়। সম্প্রতি আম্মানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘দ্য রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার’ প্রকাশিত বর্তমান বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় বর্ষসেরা মুসলিম নারী হিসেবে তাঁর নামও ঘোষণা করা হয়।

আরও পড়তে পারেন-

আয়েশা আবদুর রহমান ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। বারকলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে ফ্রেঞ্চ ভাষায় বিএ এবং নিয়ার ইস্টার্ন ল্যাঙ্গুয়েজে এমএ অর্জন করেন। তিনি কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয়ে এক বছর পড়েছেন। কায়রো বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে সুফিবাদবিষয়ক একটি সেমিনারে অংশ নেন। শায়খ আবদুল কাদির আস-সুফি আল-মুরাবিতের তত্ত্বাবধানে মেকনেসের শায়খ মুহাম্মদ ইবনে আল-হাবিবের (মৃত্যু : ১৯৭২) কাছে ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষা গ্রহণ করেন।

এর পর থেকেই তিনি ইসলামের মৌলিক গ্রন্থাবলি ইংরেজিতে অনুবাদ শুরু করেন। এর মধ্যে অনেক বিষয় তাঁর মাধ্যমেই প্রথম ইংরেজিতে প্রকাশিত হয়। স্বামীর সহযোগিতায় তিনি ছয় খণ্ডে প্রকাশিত তাফসিরে কুরতুবি গ্রন্থটি অনুবাদ করেছেন। তাঁর উল্লেখযোগ্য অনূদিত গ্রন্থ হলো ইমাম মালিক (রহ.) রচিত আল-মুয়াত্তা, কাজি ইয়াজ (রহ.) রচিত আশ শিফা ও তাবাকাত ইবনে সাআদ, মুহাম্মদ আবদুল হাই আল-কাত্তানি রচিত আল-খুলাসা, মুখতাসার আল-আখদারি, আবদুল্লাহ ইবনে মুবারক আল-মারুজি রচিত কিতাবুল জুহদ ওয়ার রাকাইক, অ্যা গ্লোসারি অব ইসলামিক টার্মস, ইবনে সিরিন রচিত ইন্টারপ্রিটেশন অব ড্রিমস, হ্যান্ডবুক অন ইসলাম, মুসলিম উইম্যান : অ্যা বায়োগ্রাফিক্যাল ডিকশনারি, ইসলাম : দ্য ইমপাওয়ারিং অব উইম্যান ইত্যাদি গ্রন্থ।

সূত্র : দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।