Home ইসলাম পশুর পরিবর্তে দান-সদকায় কুরবানী আদায় হবে না: মুফতি সুলতান মহিউদ্দিন

পশুর পরিবর্তে দান-সদকায় কুরবানী আদায় হবে না: মুফতি সুলতান মহিউদ্দিন

- মুফতি সুলতান মহিউদ্দীন।

উম্মাহ রিপোর্ট: বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ঢাকা কামরাঙ্গীরচর রহমতিয়া জামে মসজিদের খতিব মুফতি সুলতান মহিউদ্দিন জুমার বয়ানে বলেছেন, কিছু মিডিয়া এবং কতিপয় ব্যক্তি কুরবানীর পরিবর্তে গরিব-দুঃখীদের সাহায্যের কথা বলে মুসলমানদের বিভ্রান্ত করছে। যা ইসলাম সমর্থন করে না।

আজ (১৭ জুলাই) শুক্রবার জুমার বয়ানে তিনি আরো বলেন, করোনার অযুহাতে পশু কুরবানীর পরিবর্তে দান-সদকা বা অসহায়দের আর্থিক সহায়তা প্রদানে কুরবানীর ওয়াজিব আদায় হবে না।

তিনি বলেন, কুরবানী ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ ইবাদত, যা সামর্থবান মুসলমানদের উপর ওয়াজিব।

আরও পড়তে পারেন-

* ‘আল্লাহর রহমত ও ক্ষমা পেতে হলে সঠিক আক্বিদা-বিশ্বাসে ফিরে আসা জরুরী’

* বিশ্বব্যাপী একই দিনে ঈদ উদযাপন চিন্তা মনগড়া ও শরয়ী সিদ্ধান্ত বিরোধী

* পবিত্র ঈদুল আযহা ও কুরবানীর ফাযায়েল ও মাসায়েল

* ইসলামের পথে আমার জীবনকে পরিবর্তন করার চেষ্টা করছি: অভিনেত্রী এ্যানি খান

* মওলানা বরকতুল্লাহ আমাদের ইতিহাসের কে হন?

হাদীসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, হযরত আয়শা সিদ্দিকা (রাযি.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, কুরবানীর দিন রক্ত প্রবাহিত করার চেয়ে প্রিয় কোন আমল আল্লাহর কাছে নেই। কুরবানিদাতা কিয়ামতের দিন জবেহকৃত পশুর লোম, শিং, ক্ষুর,পশমসমূহ নিয়ে আল্লাহর কাছে উপস্থিত হবে। কুরবানীর রক্ত জমিনে পতিত হবার পূর্বেই তা আল্লাহর নিকট বিশেষ মর্যাদায় পৌঁছে যায়। অতএব,তোমরা কুরবানির দ্বারা নিজেদের নফসকে পবিত্র কর। (ইবনে মাজাহ, তিরমিযী)।

অপর হাদীসে হযরত বারা ইবনে আযিব (রাযি.) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, যে ঈদের সালাতের পর কুরবানীর পশু জবেহ করল, তার কুরবানী পরিপূর্ণ হল এবং তিনি মুসলিমদের আদর্শ সঠিকভাবে পালন করল। (বুখারী- ৫৫৪৫ ও মুসলিম- ১৯৬১ )। সুতরাং কুরবানীর পশু জবাহের বিকল্প কোন ইবাদত নেই।

মুফতি সুলতান মহিউদ্দিন কারো কথায় বিভ্রান্ত না হয়ে কুরবানীর পশু জবাহের মাধ্যমে শরিয়তের ওয়াজিব হুকুম আদায় করার জন্য সকলের প্রতি আহবান জানান।

উম্মাহ২৪ডটকম:এমএমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।