Home ইতিহাস ও জীবনী ধর্ষণের অপরাধে আপন ভাইপোকে যে শাস্তি দিলেন সুলতান মাহমুদ গজনবী!

ধর্ষণের অপরাধে আপন ভাইপোকে যে শাস্তি দিলেন সুলতান মাহমুদ গজনবী!

আব্দুল কাদের তাপাদার: একবার এক ব্যক্তি এলো সুলতান মাহমুদ গজনবির কাছে। অভিযোগ সুলতানের ভাইপো তাকে মেরে ঘর থেকে তাড়িয়ে দিয়েছে এবং তার স্ত্রীকে ধর্ষণ করেছে। সে কর্তৃপক্ষের কাছে এই ব্যাপারে অভিযোগ করলেও তারা সুলতানের ভয়ে কোনো পদক্ষেপ নেয়নি।

সুলতান মাহমুদ গজনবি লোকটিকে বললেন, তার ভাইপো যদি আবার তার ঘরে যায়, তবে সে যেন সরাসরি সুলতানের কাছে আসে, কেউ যদি তাকে আটকাতে চায় তবুও যেন সে না শোনে। তা সে রাত হোক আর দিন হোক।

এরপর আরো এক রাতে মাহমুদ গজনবির ভাইপো সেই ব্যক্তির ঘরে গিয়ে তাকে মেরে বের করে দিল,এবং তার স্ত্রীকে ধর্ষণ করতে উদ্যত হলো। লোকটি কাঁদতে কাঁদতে ছুটে এলো সুলতানের কাছে। কিন্তু সুলতানের লোকেরা তাকে সুলতানের কাছে যেতে দিচ্ছিল না, কারণ সুলতান সে সময় ঘুমোচ্ছিলেন। কিন্তু লোকটি মনে করিয়ে দিল যে, সে আসলে সুলতান তাকে দেখা করতে দিতে বলেছিল। অবশেষে প্রহরীরা সুলতানকে সেই ব্যক্তির আসার খবর জানালেন। সুলতান সেই ব্যক্তিকে নিয়ে একাই তার ঘরের দিকে রওনা হলেন। ঘরে গিয়ে তিনি তার ভাইপোকে সেই ব্যক্তির স্ত্রীর সাথে দেখলেন, সেখানে একটি মোমবাতি জ্বলছিল। সুলতান মোমবাতি নিভিয়ে তরবারির আঘাতে ভাইপোর মস্তক দেহ থেকে আলাদা করে দিলেন। অতপর সেই ব্যক্তিকে সুলতানের জন্য পানি আনতে বললেন।

আরও পড়তে পারেন-

ফিরে যাওয়ার সময় লোকটি জিজ্ঞেস করল, আপনি মোমবাতি নিভিয়ে দিলেন কেন। সুলতান জবাব দিলেন, সে আমার ভাইপো, তাকে হত্যার সময় তার চেহারার দিকে তাকাতে চাইনি। এরপর লোকটি আবার জিজ্ঞেস করল, এরপর পানি চাইলেন কেন? সুলতান মাহমুদ গজনবি জবাব দিলেন, আমি শপথ করেছিলাম, তোমাকে সাহায্য না করা পর্যন্ত আমি কিছু খাবও না, পানও করব না। যেদিন তুমি আমার কাছে অভিযোগ নিয়ে এসেছিলে (দুই রাত আগে) সেদিন থেকে আমি তৃষ্ণায় কাতর। তোমার সমস্যার সমাধান করে তবেই পানি পান করলাম। এরপর লোকটি সুলতানের জন্য দুআ করল, আর সুলতান ফিরে এলো।

সুবহানাল্লাহ! তাঁরাই ছিলেন আমাদের পূর্বসূরী।

[ঘটনাটি ৪২১ হিজরির। ইবনু কাছির রহিমাহুল্লাহ “আল বিদায়া ওয়ান নিহায়া গ্রন্থের ১২তম খন্ডে এই ঘটনার উল্লেখ করেন।]

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।