Home বিজ্ঞান ও প্রযুক্তি বৃহস্পতি ও শনি গ্রহ: মধ্যযুগের পর সবচেয়ে কাছাকাছি অবস্থানে

বৃহস্পতি ও শনি গ্রহ: মধ্যযুগের পর সবচেয়ে কাছাকাছি অবস্থানে

আমাদের সৌরজগতের সবচেয়ে বড় দুটি গ্রহ বৃহস্পতি ও শনি মধ্যযুগের পর এই প্রথম সবচেয়ে কাছাকাছি আসতে যাচ্ছে। বিরল এই ঘটনা দেখা যাবে বড়দিনের ঠিক কয়েকদিন আগেই।

২১ ডিসেম্বর গ্রহ দুটি এতো কাছাকাছি চলে আসবে যে পৃথিবী থেকে দুটি গ্রহকে দেখতে জোড়া গ্রহের মতো মনে হবে। এ ঘটনা প্রন্তিককরণ (conjunction) নামেও পরিচিত।

রাইস ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞান ও জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক ও জ্যোতির্বিজ্ঞানী প্যাট্রিক হার্টিগান এক বিবৃতিতে জানিয়েছেন, ‘গ্রহ দুটির এমন অবস্থান এমনিতেই বিরল ঘটনা, সাধারণত ২০ বছর পর পর গ্রহ দুটি কাছাকাছি আসে। তবে এবারের ঘটনা একেবারেই আলাদা। ১২২৬ খ্রিস্টাব্দের ৪ মার্চের পর এবারই এতো কাছাকাছি আসতে যাচ্ছে গ্রহ দুটি।’

গত গ্রীষ্ম থেকেই পৃথিবীর আকাশ থেকে বৃহস্পতি ও শনির কাছাকাছি এগিয়ে আসার ঘটনা লক্ষ করা যাচ্ছে। সূর্যাস্তের এক ঘণ্টা পর পশ্চিম আকাশে এ দৃশ্য দেখা যায়। 

ডিসেম্বরের ১৬ থেকে ২৫ তারিখের মধ্যে গ্রহ দুটির দূরত্ব আরও কমে আসবে। হার্টিগান জানান, ‘২১ ডিসেম্বর সন্ধ্যায় পূর্ণ চাঁদের ব্যাসের থেকেও বৃহস্পতি ও শনির মধ্যকার দূরত্ব কম থাকবে, পৃথিবী থেকে জোড়া গ্রহের মতো দেখাবে গ্রহ দুটিকে। টেলিস্কোপ দিয়ে দেখলে গ্রহ দুইটির বড় উপগ্রহগুলোও দেখা যাবে।’

আরও পড়তে পারেন-

নাসা জানিয়েছে, গ্রহ দুইটি এতো নিকটে আসার পরও তাদের মধ্যে লাখ লাখ মাইল দূরত্ব থাকবে। 

পৃথিবীর নিরক্ষীয় অঞ্চলে সবচেয়ে পরিষ্কারভাবে দেখা মিলবে এ দৃশ্যের। হার্টিগান জানিয়েছেন, নিরক্ষীয় অঞ্চল থেকে অধিক দূরবর্তী উত্তর গোলার্ধের দেশগুলোতে খুবই অল্প সময়ের জন্য দেখা মিলবে বিরল এ দৃশ্যের। 

বাইনোকুলার ও টেলিস্কোপের মাধ্যমে আরও পরিষ্কারভাবে দেখা যাবে এ দৃশ্য।  বাইনোকুলারের মাধ্যমে শনির বলয় এবং গ্রহ দুটির উজ্জ্বল উপগ্রহগুলোও আরও ভালোভাবে দেখা যাবে। 

ভবিষ্যতে ২০৮০ সালের ১৫ মার্চ এবং ২৪০০ সালের আগে এধরণের ঘটনা প্রত্যক্ষ করার সুযোগ পাওয়া যাবেনা। অর্থাৎ বর্তমানে জীবিত বেশিরভাগ মানুষেরই বিরল এ ঘটনার সাক্ষী হওয়ার এটিই শেষ সুযোগ। সূত্র: সিএনএন।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।