Home ওপেনিয়ন শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা (৫)

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা (৫)

- উম্মাহ গ্রাফিক্স।

।। শায়খুল হাদীস আল্লামা উবায়দুল্লাহ ফারুক ।।

[পূর্ব প্রকাশিতের পর]

জাফলং এর উজানে খাশিয়াজৈন্তা পাহাড়ে প্রবল বৃষ্টি হয়েছে। অবিরাম বৃষ্টিপাতের কারণে পাহাড়ের বাঁধ ভেঙ্গে গেছে। ঘর-বাড়ি ও বৃক্ষরাজি ভূলুণ্ঠিত হয়ে অপ্রতিরোধ্য পানির স্রোত জাফলং এর উপর দিয়ে প্রবাহিত হতে আরম্ভ করল।

উদ্ভূত পরিস্থিতিতে জাফলংবাসী উদ্বিগ্ন হয়ে মসজিদের মাইকে ঘোষণা করে যে, যার ঘরে যত মশারী আছে সব মশারী নিয়ে বের হোন, বন্যা নিয়ন্ত্রণ করতে হবে। ঘোষণা হওয়ার সাথে সাথে বন্যা নিয়ন্ত্রণের জন্য সবাই মশারী ও বাঁশের কঞ্চি নিয়ে বের হয় এবং জাফলং বাজার থেকে বিছানাকান্দি পর্যন্ত মশারী টানিয়ে দেয়, কিন্তু দুঃখের বিষয়, এতে বন্যা নিয়ন্ত্রণে একটু কাজে লাগেনি। এ ধরনের আজগুবি প্রটেকশন দ্বারা তা নিয়ন্ত্রণ সম্ভবও নয়।

ঠিক তদ্রূপ আল্লাহর গজব ‘করোনা’ নিয়ন্ত্রণের জন্য ‘লকডাউন’র উদ্যোগও মশারী দ্বারা বন্যা নিয়ন্ত্রণের মত এক উদ্যোগ। তাতে দেশ ও জনগণের লাভ হচ্ছে নাকি ক্ষতি, তা অবস্থা স্বাভাবিক হলে আরো ভালভাবেই সকলে বুঝতে পারবেন। যেহেতু ঘোষণাটি বিশ্ব মোড়লদের পক্ষ থেকে, তাই সন্দেহাতীত ভাবে বলা যায় যে, ঘোষণাটি সুচিন্তিত।
বিশ্বময় উন্মাদনার এ সময় কারো মনে হচ্ছে না যে, মোড়লদেরকে জিজ্ঞাসা করি যে, স্যার তাতে কোন লাভ হচ্ছে কি না? এটাকি দূরভিসন্ধিমূলক না স্বাভাবিক তাও জিজ্ঞেস করা যাচ্ছে না। আমরা তো বাইর থেকে শুনতেছি যে, লকডাউনের কারণে করোনা ক্ষিপ্ত হয়ে আপনাদের শার্ট প্যান্ট খুলে ফেলতেছে। যদি তাই হয়, তাহলে আমাদেরকে এই লাঞ্ছনায় ফেলছেন কেন?

আরও পড়তে পারেন-

কখন জমিনে মহামারি ছড়িয়ে পড়ে এবং মু’মিনদের করণীয়

আদর্শ পরিবার ও সমাজ গঠনে পিতা-মাতার ভূমিকা

ভারতের মতো শ্রীলঙ্কাও মুসলমানদেরকে কলঙ্কিত করতে করোনভাইরাসকে হাতিয়ার করছে

ঘৃণা-বিদ্বেষ নয় সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকুক

আল্লাহকে ভয় কর এবং কাজে অনড় থাকো, নিন্দুকের নিন্দা শুনিও না: মাওলানা আহমদ লাট

মৌলিকভাবে করোনা এখনো যেখানে যাচ্ছে, শক্তিধর দেশগুলোকে টার্গেট করেই যাচ্ছে। শক্তিধর দেশসমূহ যখন দেখল যে, তারাই আক্রান্ত হচ্ছে আর মুসলমানরা শান্তিতে থাকছে, তাই তারা তাদের এজেন্সিগুলোর মাধ্যমে মুসলিম দেশগুলোতে পাঁচ-দশ জন আক্রান্ত হলে, তিলকে তাল বানিয়ে প্রচার করা আরম্ভ করে।

তারা করোনা শনাক্তকারী ডাক্তারদেরকে পুরষ্কৃত করতে থাকে এবং ভয়াবহ পরিস্থিতি তৈরী কারার জন্য প্রত্যেক দেশের ডাক্তার ও মিডিয়াকে ব্যবহার করতে আরম্ভ করে। এতে করে তারা মুসলিম দেশসমূহের রাষ্ট্রপ্রধানদের সামনে দেশের ভয়াবহ অবস্থা তুলে ধরে তাদেরকে প্রতারিত করে। তাই সব দেশের সরকাররা আত্মরক্ষার জন্য লকডাউন ব্যবস্থা আমলে নিতে বাধ্য হয়।

আলোচ্য কথাগুলো প্রাথমিকভাবে অনেকের বোধগম্য নাও হতে পারে। কথা শুনে অনেকই হয়তোবা পাগলের প্রলাপ বলবেন। কিন্তু এটি পাগলামী নয়। এই পাগল খানার ডাল-ভাত পৃথিবীর মুসলমানরা বার বার খেয়ে আসছে।

শুনে রাখুন! আফগানিস্তানের ইসলামি হুকুমতে মানুষ যখন শান্তিতে বসবাস করছিল, সুবিচার, ইনসাফ এবং মানবাধিকারের বিকাশ ঘটতে শুরু করেছিল, তখন এই মোড়লদের গাত্রদাহ আরম্ভ হয়। তাই তারা আফগানকে নিশ্চিহ্ন করার প্লান হাতে নেয়। কিন্তু এই নিরীহ দেশের উপর আক্রমণের জন্য কোন বৈধ রাস্তা তৈরী করা প্রয়োজন, তাই তারা টুইনটাওয়ার ও পেন্টাগনের নাটক সাজিয়ে আফগানের তালেবান সরকারকে দোষী সাব্যস্ত করে।

অতঃপর “খন্দকের” যুদ্ধের মত “আহযাব” সম্মিলিত সেনাবাহিনী নিয়ে আফগানিস্তানের উপর হামলা চালায় এবং আফগানকে ধ্বংস করে। ঐ সময় আমার মত যারা টুইনটাওয়ারের ঘটনাকে নাটক বলেছিল, তখন তাদেরকে সবাই পাগল বলেছিল। প্রথমেই বিষয়টি বোধগম্য হয়নি। দূরভিসন্ধি বুঝে আসেনি।

ঠিক এমনিভাবে ইরাক ধ্বংস করা হয়। ড্রোন হামলা ও ইরাকের মাধ্যমে কুয়েত আক্রমণ সবই নাটকীয় কায়দায় হয়েছে। আর এরূপ প্রতিটি নাটকের সময় ইয়াহুদী নিউজ এজেন্সির সুরে তাল মিলিয়ে ইরাক আফগানের উপর যুদ্ধ হালালের ফতোয়া দিয়েছিল বিশ্বের সবাই। বর্তমান অবস্থাও তার ব্যতিক্রম নয়।

ستعلم اذاانكشف الغبار* امرض بين بلدك ام وباء

প্রতি বছর মৌসুম পরিবর্তনের সময় আমাদের দেশে সর্দি-কাশি হয়ে থাকে। কিন্তু এ বছর আমাদের সর্দি-কাশি গেল কোথায়? মনে হয় করোনা বলেছিল, ভাই সর্দি! এ বছর আমাকে সুযোগ দাও, আর তুমি রেস্ট নাও অবসরে যাও। তাই মৌসুমি সর্দি-কাশি, এজেন্সির প্রচেষ্টায় করোনায় রূপান্তরিত হয়েছে। গত ডিসেম্বর মাসে আসমানে নতুন আইন জারী হয় যে, মে মাস পর্যন্ত যে যেখানে যেকোন রোগে মারা যাবে, তার করোনার লিস্টে নাম লিখিয়ে মরতে হবে, নতুবা খবর আছে! [চলবে]

— আল্লামা উবায়দুল্লাহ ফারুক, প্রখ্যাত আলেমে-দ্বীন, ভূগোল-বিশারদ, সহসভাপতি- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এবং শায়খুল হাদীস- জামিয়া মাদানিয়া বারিধারা-ঢাকা।

উম্মাহ২৪ডটকম: আরএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা- ১

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা- ২

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা- ৩

শরীয়তের আলোকে মহামারি এবং প্রাসঙ্গিক কিছু কথা- ৪