Home আন্তর্জাতিক সরেজমিনে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ঢাকায় আসছে নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল

সরেজমিনে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ঢাকায় আসছে নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল

0

সরেজমিনে রোহিঙ্গা পরিস্থিতি দেখার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল চলতি এপ্রিল মাসে ঢাকা আসার সম্ভাবনা আছে। প্রতিনিধিদলটির মিয়ানমারও  যাওয়ার কথা রয়েছে। কূটনৈতিক সূত্রে জানা যায়, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি এ প্রতিনিধিদলের সঙ্গে ঢাকায় আসতে পারেন।

গতকাল বুধবার (৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের পর নিকি হ্যালি আসছেন কিনা জানতে চাইলে ঢাকায় যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জোয়েল রিফম্যান বলেন, ‘আশা করি তিনি আসবেন। সফরের তারিখ এখনও নির্ধারণ হয়নি কিন্তু রাষ্ট্রদূত হ্যালি এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের বাংলাদেশ সফরকে আমরা স্বাগত জানাই।’

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদলের এ মাসের ২৭ ও ২৮ তারিখ ঢাকা সফর করার সম্ভাবনা রয়েছে। তবে এটি পরিবর্তিত হতে পারে।

গত মার্চে বাংলাদেশ ও মিয়ানমারে প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত হয়। ওই সময় নিরাপত্তা পরিষদের সভাপতি ছিল কুয়েত। ভেটো ক্ষমতার অধিকারী চীন ও রাশিয়া প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্তে কোনও আপত্তি করেনি।

নিরাপত্তা পরিষদে একাধিকবার রোহিঙ্গা ও রাখাইন পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এ ইস্যুতে নিরাপত্তা পরিষদের প্রায় সব সদস্যের মনোভাব এক রকম হলেও ভেটো ক্ষমতার অধিকারী দুই-একটি দেশের কারণে শক্ত কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেন সরকারের ওই কর্মকর্তা। গত ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হামলা শুরু হলে এখন পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এর আগে থেকেই প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। -বাংলা ট্রিবিউন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here