Home জাতীয় নবী-রাসূলগণ বাতিলের সাথে কখনো আপোষ করেননি: আল্লামা হাফেয মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী

নবী-রাসূলগণ বাতিলের সাথে কখনো আপোষ করেননি: আল্লামা হাফেয মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী

0

হাবীব আনওয়ার: ঈমান-আক্বীদা ভিত্তিক অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদরাসার সহযোগী পরিচালক শাইখুল হাদীস আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেছেন, মানবজাতির হিদায়াতের জন্য আল্লাহ তায়ালার পক্ষ থেকে প্রেরিত নবী-রাসূলগণ কখনো বাতিলের সাথে আপোষ করেননি। যুগে যুগে নবী রাসূলগণ বাতিলের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তোলে আল্লাহর জমিনে ন্যায় ও হকের ঝান্ডাকে উড্ডয়ন করেছেন।

গতকাল (৯ জুন) সোমবার দারুল উলুম হাটহাজারী মাদরাসায় হাদীসের সর্বোচ্চ কিতাব বোখারী শরীফের দরসে হাদীসের সংজ্ঞা ও নবী-রাসূলগণের শান সম্পর্কিত আলোচনা প্রসঙ্গে আল্লামা বাবুনগরী এসব কথা বলেন।

দরসে তিনি আরো বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী, কর্ম ও অবস্থাদির ন্যায় মৌন সমর্থনও হাদীসের অন্তর্ভুক্ত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো কোন অন্যায় কাজকে সমর্থন দেননি, বরং সাথে সাথে প্রতিবাদ করছেন।

বোখারী শরীফের এক হাদীসের উদ্ধৃতি টেনে আল্লামা বাবুনগরী আরো বলেন, রাসুল (সা.)এর আদরের পুত্র হযরত ইব্রাহীম-এর ইন্তেকালের সময় সূর্যগ্রহণ হয়েছিল। তখন জাহেলী যুগের ভ্রান্ত ধারণা অনুযায়ী কাফেররা বলেছিল যে, মুহাম্মাদ (সা.)এর পুত্রের ইন্তেকালের কারণেই আজ সূর্যগ্রহণ হয়েছে।

এক পর্যায়ে যাহেলী যুগের এ ধারণা রাসূল (সা.)এর পক্ষে হলেও যেহেতু সেই ধারণাটা অবাস্তব ছিল তাই রাসূল (সা.) সাথে সাথে দ্ব্যার্থহীন ভাষায় কাফেরদের ভ্রান্ত ধারণার প্রতিবাদ করে বলেছিলেন, “কারো জন্ম কিংবা মৃত্যুর কারণে চন্দ্র-সূর্যগ্রহণ হয় না। এতে বুঝা যায়, নবী-রীসূলগণ কোন অবাস্তব বিষয়ে মৌন সম্মতি প্রদান করেননি। রাসূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কওল, ফেয়েল, আহওয়াল, অর্থাৎ- বাণী, কর্ম ও অবস্থাদির ন্যায় তাকরীর তথা মৌন সমর্থনও হাদীসের অন্তর্ভুক্ত।

তিনি আরো বলেন, হকের আওয়াজকে বন্ধ করেতে হযরত ইব্রাহীম (আ.)কে নমরুদ আগুনের রিমান্ডে দিয়েছিল। এতদসত্বেও হযরত ইব্রাহীম (আ.) হকের ব্যাপারে কোনরূপ নমরুদের সাথে আপোষ করেননি।

নবী-রাসুলগণের যোগ্য উত্তরসূরীরা হকের জন্য প্রয়োজনে নিজের জান বিলিয়ে দিয়ে শাহাদাতের অমীয় সুধা পান করেন, কিন্তু বাতিলের সাথে কখনো আপোষ করেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.