Home আন্তর্জাতিক ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র

ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র

0

উম্মাহ অনলাইন: ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ফলে ২০১৫ সালে পরমাণু সমঝোতা সইয়ের পর তেহরানের ওপর থেকে যেসব নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল আমেরিকা, তা পুনর্বহাল হলো। এ প্রসঙ্গে বিবৃতিতে ট্রাম্প বলেছেন, নিষেধাজ্ঞা পুনর্বহালের মাধ্যমে তিনি ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টি করবেন এবং এতে আমেরিকার জাতীয় নিরাপত্তা সুরক্ষিত হবে। ২০১৫ সালের পরমাণু সমঝোতাকে তিনি ভয়ঙ্কর একপেশে বলে উল্লেখ করেন। তিনি তার ভাষায় বলেন, এ সমঝোতা ইরানকে পরমাণু বোমা বানানো থেকে বিরত রাখার ক্ষেত্রে চরমভাবে ব্যর্থ হয়েছে।

ট্রাম্প তার ভাষায় আরো বলেন, “পরমাণু সমঝোতা সইয়ের পর ইরানের আগ্রাসন কেবলই বেড়েছে। এছাড়া, ইরান সরকার অর্থের যোগান পাওয়ার পর পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি করেছে, সন্ত্রাসীদেরকে তহবিল দিয়েছে এবং মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা উসকে দিয়েছে।” ট্রাম্প সতর্ক করে বলেছেন, যেসব দেশ ধীরে ধীরে ইরানের অর্থনীতির সঙ্গে সম্পর্ক কমাবে না তাদের মারাত্মক পরিণতি বরণের ঝুঁকিতে পড়বে। আমেরিকা তাদের নিষেধাজ্ঞা পরিপূর্ণভাবে বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ বলেও তিনি মন্তব্য করেন।

গতকাল সোমবার থেকে আমেরিকা তাদের প্রথম পর্যায়ের নিষেধাজ্ঞা কার্যকর করবে। এর আওতায় ইরান মার্কিন ডলারের বাজারে ঢুকতে পারবে না। এছাড়া, সোনাসহ অন্যান্য মূল্যবান ধাতুর বেচাকেনাও করতে পারবে না ইরান।

মার্কিন নিষেধাজ্ঞার দ্বিতীয় পর্যায়ে আগামী ৪ নভেম্বর থেকে ইরান আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি করতে পারবে না। আমেরিকা দাবি করছে, এ নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের তেল বেচাকেনা শূণ্যের কোটায় নামিয়ে আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.